× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আসন ভাগাভাগি

রংপুরে কী পেল, কী হারাল জাপা

রংপুর অফিস

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩ ০৯:৩৬ এএম

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২৩ ১১:০১ এএম

রংপুরে কী পেল, কী হারাল জাপা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কাছে জাতীয় পার্টি রংপুরের ৬টি আসন দাবি করেছিল। দরকষাকষির পর গতকাল রবিবারের (১৭ ডিসেম্বর) আসন ভাগাভাগিতে পেল দখলে থাকা দুটি আসনই। এর মধ্যে রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি করপোরেশন) আসন থেকে নির্বাচন করছেন সাবেক এমপি হোসেন মকবুল শাহরিয়ার আসিফ। আর রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের নিজেই প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গতকাল রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ফ্যাক্সের মাধ্যমে রংপুর-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম রাজু ও রংপুর-৩ আসনে তুষার কান্তি মণ্ডল প্রার্থিতা প্রত্যাহার করে নেন। এ ছাড়া জাকের পার্টি, স্বতন্ত্র প্রার্থী, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটসহ ৮ প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করেছেন। এখন ৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য থাকলেন ৩৬ প্রার্থী। 

বিগত নির্বাচনে জাতীয় পার্টি আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে নির্বাচন করে নির্বাচনী বৈতরণী পার হয়েছে। তবে এবার তাদের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে। আওয়ামী লীগ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করলেও দলের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় থাকতে হবে জাতীয় পার্টির প্রার্থীকে। ফলে আসন ভাগাভাগির পরও অস্বস্তিতে থাকতে হচ্ছে দলটিকে।

এর মধ্যে রংপুর-১ আওয়ামী লীগের দলীয় প্রার্থী রেজাউল করিম রাজু প্রার্থিতা প্রত্যাহার করেছেন। তবে এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে রয়েই গেছেন গঙ্গাচড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান বাবলু। সন্তোষজনক আসন দেওয়ার কথা বলে জাতীয় পার্টিকে নির্বাচনে এনে আওয়ামী লীগের এ কৌশলকে ভালো চোখে দেখছেন না দলের শীর্ষ নেতারা। 

রংপুর-৩ আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছাড়া দলের কোনো বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী ছিল না। গতকাল এ আসন থেকে আওয়ামী লীগ দলীয় প্রার্থী তুষার কান্তি মণ্ডল প্রার্থিতা প্রত্যাহার করেছেন। ফলে এ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বিজয়ী হতে বেগ পেতে হবে না। 

তবে রংপুর-১ আসনে জাতীয় পার্টির বহিষ্কৃত নেতা ও স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গা এমপি, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান বাবলু ও জাপা প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফের মধ্যে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। জনসমর্থন থাকায় আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান বাবলু এগিয়ে রয়েছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। বিশ্লেষকদের মতে, এ নির্বাচনে আওয়ামী লীগ রংপুরের দুটি আসনে ছাড় দেওয়ার কথা বললেও প্রকৃতপক্ষে ছেড়েছে একটিই (রংপুর-৩)। ফলে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নিলেও এ আসনে আওয়ামী লীগই জাতীয় পার্টির প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে রইল। 

জানতে চাইলে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘রংপুরে আওয়ামী লীগ জাতীয় পার্টিকে দুটি আসন ছাড় দিয়ে একটিতে স্বতন্ত্র প্রার্থী রেখেছে। এটা তাদের রাজনৈতিক কৌশলের অংশ। নির্বাচনে আমরা অংশ নিচ্ছি এবং চাইছি একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আমরা জনগণকে সঙ্গে নিয়ে সাধ্যমতো চেষ্টা করব দলের প্রার্থীকে জয়ী করে আনতে।’

মনোনয়ন প্রত্যাহার করলেন যারা : রংপুর-১ আসনে রেজাউল করিম রাজু (আওয়ামী লীগ), আওয়ামী লীগ নেতা মঞ্জুম আলী (স্বতন্ত্র), সবুজ মিয়া (বাংলাদেশ সাংস্কৃতিক জোট), রংপুর-২ আসনে আওয়ামী লীগ নেতা সুমনা আক্তার (স্বতন্ত্র), আশরাফ উজ জামান (জাকের পার্টি), রংপুর-৩ আসনে তুষার কান্তি মণ্ডল (আওয়ামী লীগ), লায়লা আঞ্জুমান (জাকের পার্টি), রংপুর-৪ আসনে আওয়ামী লীগ নেতা হাকিবুর রহমান (স্বতন্ত্র), রংপুর-৫ আসনে শামীম মিয়া (জাকের পার্টি), রংপুর-৬ আসনে বেদারুল ইসলাম (জাকের পার্টি)।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, ‘শেষ দিনে ১০ প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। রংপুরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩৬ জন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা