× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নৌকার পথের কাঁটা ১৮ ‘বিদ্রোহী’

সুবল বড়ুয়া, চট্টগ্রাম

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ১৫:১৯ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ১২টি আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ১৮ জন প্রার্থী। বিএনপির প্রার্থী না থাকায় এসব আসনে এই স্বতন্ত্র প্রার্থীরাই হবেন নৌকার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। দলের হাইকমাণ্ড থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ দিলেও আওয়ামী লীগের প্রার্থীরা নিজ দলের স্বতন্ত্রদের বিবেচনা করছেন ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে। 

রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তথ্য অনুসারে, মহানগরীর ৬টিসহ চট্টগ্রামের ১৬টি আসনে এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী ফ্রন্টসহ বিভিন্ন দলের ১২০ জন প্রার্থী। ইতোমধ্যে সব প্রার্থীকে প্রতীকও বরাদ্দ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। চট্টগ্রামের ১৬টি আসনে মোট ১২০ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী রয়েছেন ১৪ জন। আর ২টি আসন ১৪ দলের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির (জাপা) প্রার্থীদের ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ।

এদিকে চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড), চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া), চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসন ৪টি ছাড়া বাকি ১২টি আসনেই আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮ প্রার্থী। এসব স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৬ জন পেয়েছেন ঈগল, ৪ জন কেটলি, ৩ জন ট্রাক, ২ জন ফুলকপি এবং ১ জন করে পেয়েছেন তরমুজ ও বেঞ্চ প্রতীক।

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে নৌকার প্রার্থী এই আসনের বর্তমান এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে মাহবুব উর রহমান রুহেল। তার সঙ্গে স্বতন্ত্র হিসেবে ঈগল প্রতীকে লড়বেন মিরসরাই উপজেলার সাবেক চেয়ারম্যান মো. গিয়াস উদ্দীন। 

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে আওয়ামী লীগের প্রার্থী সংরক্ষিত আসনের বর্তমান এমপি খাদিজাতুল আনোয়ার সনি। তার সঙ্গে তরমুজ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন সদ্য পদত্যাগ করা ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান হোসাইন মো. আবু তৈয়ব ও ঈগল প্রতীকে মোহাম্মদ শাহজাহান। 

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে নৌকা পেয়েছেন বর্তমান এমপি মাহফুজুর রহমান মিতা। তার সঙ্গে স্বতন্ত্র হিসেবে ঈগল প্রতীকে লড়বেন স্বাচিপের কেন্দ্রীয় সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী। 

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ এবারও জোটের কারণে এ আসনে ছাড় পাচ্ছেন। তবে নৌকার প্রার্থী না থাকলেও এ আসনে তাকে ভালোই চাপে রাখবেন স্বতন্ত্র প্রার্থী কেটলি প্রতীকের শাহজাহান চৌধুরী। 

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে আওয়ামী লীগের নৌকার প্রতীকের প্রার্থী বর্তমান এমপি এ বি এম ফজলে করিম চৌধুরী। তার সঙ্গে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী শফিউল আজম। 

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে জাপার সোলায়মান আলম শেঠকে ছাড় দিয়ে প্রার্থী তুলে নিয়েছে আওয়ামী লীগ। তবে শক্তিশালী স্বতন্ত্র প্রার্থী হিসেবে কেটলি প্রতীক নিয়ে মাঠে আছেন সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম। এ ছাড়াও আছেন আরেক স্বতন্ত্র প্রার্থী চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর বিজয় কুমার চৌধুরী। 

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু। তার সঙ্গে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত দুই স্বতন্ত্র প্রার্থী ফুলকপি প্রতীকে সাবেক সিটি মেয়র এম মনজুর আলম ও কেটলি প্রতীকে ফরিদ মাহমুদ। 

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি এম এ লতিফ। তার সঙ্গে কেটলি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত জিয়াউল হক সুমন। 

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের মোতাহেরুল ইসলাম চৌধুরীর বিপক্ষে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ থেকে ছিটকে পড়া বর্তমান এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। 

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান এমপি নজরুল ইসলাম চৌধুরী। তার সঙ্গে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত আবদুল জব্বার 

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান এমপি আবু রেজা মোহাম্মদ নেজামউদ্দিন নদভী। তার সঙ্গে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিন্দ্বন্দ্বিতা করছেন সদ্য পদত্যাগ করা সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা