× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আচরণবিধি লঙ্ঘন

বই উৎসবে নৌকার লিফলেট বিতরণ, অধ্যক্ষকে শোকজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪ ২১:২২ পিএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪ ২১:২৪ পিএম

বই উৎসবে নৌকার লিফলেট বিতরণ, অধ্যক্ষকে শোকজ

দিনাজপুরের খানসামায় বই বিতরণ অনুষ্ঠানে অতিথি হয়ে নৌকা প্রতীকের প্রচার ও লিফলেট বিতরণ করেছেন হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান। সোমবার (১ জানুয়ারি) সকালে উপজেলার হোসেনপুর উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানে এমন ঘটনা ঘটে। 

এ ঘটনায় অধ্যক্ষ মোনায়েম খানকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে মাধ্যমিক শিক্ষা অফিস। সোমবার বিকালেই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মঞ্জুরুল হক স্বাক্ষরিত চিঠি দেওয়া হয়। চিঠিতে তিন কর্মদিবসের মধ্যে জবাব পাঠানোর জন্য বলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. তাজ উদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বিষয়টি গুরুত্বসহকারে তদন্ত করে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

হোসেনপুর উচ্চ বিদ্যালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের পাশে কলেজ হওয়ায় ওই কলেজের অধ্যক্ষকে বই বিতরণ অনুষ্ঠানে অতিথি করা হয়। অনুষ্ঠানে সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসান মাহমুদ আলীর পক্ষে ভোট চান অধ্যক্ষ মোনায়েম খান। পরে তার ফেসবুক আইডিতে কয়েকটি ছবি ও বক্তব্যের ভিডিও পোস্ট করেন। ভিডিওতে তাকে দিনাজপুর-৪ (খানসামা-চিরিরবন্দর) আসনের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলীর পক্ষে ভোট চাইতে দেখা যায়। ছবিতে দেখা যায়, অতিথিরা বই দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে নৌকার লিফলেট বিতরণ করেন। 

এ বিষয়ে হোসেনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, পার্শ্ববর্তী কলেজের অধ্যক্ষ হিসেবে তাকে দাওয়াত দিয়েছি, কিন্তু তিনি এখানে এসে তার বক্তব্যে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে নির্বাচনী প্রচারণা চালাবেন এটা ভাবতে পারিনি। এটা মোটেও ঠিক হয়নি। তিনি ব্যক্তিগতভাবে এটি করেছেন। 

এ বিষয়ে উপজেলা মাধমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, বই উৎসব সারা দেশে উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হচ্ছে। এখানে নির্বাচনী প্রচার-প্রচারণার কোনো সুযোগ নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। 

ইউএনও এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. তাজ উদ্দিন বলেন, বিষয়টি অবগত হয়েছি। গুরুত্বসহকারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

কুমিল্লায় ভোটের জন্য ভাতার কার্ড আটকে রাখার অভিযোগ, তিন ইউপি চেয়ারম্যানকে শোকজ

কুমিল্লা-৬ (সদর) আসনের তিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। সোমবার কুমিল্লা-৬ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা জজ মো. সিরাজ উদ্দিন ইকবাল এই শোকজ করেন। ভাতার কার্ড আটকে রেখে নৌকায় ভোট দেওয়ার হুমকির অভিযোগে এই শোকজ করা হয়। তিন চেয়ারম্যান হলেন, আমড়াতলী ইউনিয়নের কাজী মো. মোজাম্মেল হক, পাঁচথুবীর হাসান রাফি রাজু ও জগন্নাথপুরের মামুনুর রশিদ মামুন। তাদের উপযুক্ত প্রমাণসহ আজ মঙ্গলবার ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল কুমিল্লায় হাজিরের নির্দেশ দেওয়া হয়েছে।

পৃথক তিনটি নোটিসে উল্লেখ করা হয়, এই আসনের ঈগল প্রতীকের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা অভিযোগ করেন, ইউপি চেয়ারম্যানরা বিভিন্ন ভাতার কার্ড আটকে রেখে নৌকায় ভোট দেওয়ার হুমকি দিয়েছেন। নৌকায় ভোট দেওয়ার পর কার্ড ফেরত দেবেন বলে জানিয়েছেন, যা নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন। 

ত্রিশালে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে জরিমানা

ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে আচরণবিধি লঙ্ঘনের দায়ে জরিমানা করেছেন ভ্রামমাণ আদালত। গত রবিবার বিকালে পৌর এলাকার ২ নম্বর ওয়ার্ডে স্বতন্ত্র প্রার্থী এবিএম আনিসুজ্জামানের সমর্থকরা লোকসমাগম করে খাবারের আয়োজন করে। খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট হাসান আব্দুল্লাহ আল মাহামুদ আয়োজককে পাঁচ হাজার টাকা জরিমানা করেন। 

তথ্য দিয়েছেন কুমিল্লা , খানসামা (দিনাজপুর) ও ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিবেদক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা