× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচনী সহিংসতা

আগুন হামলা ভাঙচুরে ঘনিয়ে আসছে নির্বাচন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪ ২২:৫৯ পিএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪ ২৩:০১ পিএম

চকরিয়ায় পুড়িয়ে দেয়া হাতঘড়ির নির্বাচনী অফিস। প্রবা ফটো

চকরিয়ায় পুড়িয়ে দেয়া হাতঘড়ির নির্বাচনী অফিস। প্রবা ফটো

নির্বাচনী প্রচারণায় সরগরম এই সময়ে থামছে না প্রার্থীদের ক্যাম্পে আগুন-ভাঙচুর ও সমর্থকদের হামলার ঘটনা। নির্বাচন কমিশনের পক্ষ থেকে কঠোর হুঁশিয়ারি কিংবা কারণ দর্শানোর নোটিস দেওয়া হলেও বিভিন্ন আসনে নির্বাচনী সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। প্রার্থীদের নির্বাচনী ক্যাম্পে আগুন, ভাঙচুর, পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলা ও লুটপাটসহ হামলার ঘটনা ঘটেছে। হামলা ও ভাঙচুরের এসব ঘটনায় আহত হয়েছে ১২ জন। এসব ঘটনায় যুক্ত থাকার অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। 

নেত্রকোণা-১ আসনে নৌকার কর্মীদের হামলায় স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদারের ৭ কর্মী আহত হয়েছে। এ ঘটনায় একজনকে আটক করা হয়। গত রবিবার মধ্যরাতে কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নের চকবাজার এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে সোমবার (১ জানুয়ারি) দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। আহতরা হলেন কলমাকান্দা উপজেলার পাইপুকুরিয়া গ্রামের আনোয়ার ভূইয়া, মামুন ভূইয়া, আব্দুল গণি ভুঁইয়া, শিলারকাকুরী গ্রামের রাজু মিয়া, বেনুয়া গ্রামের জুলহাস মণ্ডল সাকি ও মইপুকা গ্রামের কামরুজ্জামান। এছাড়া আহত আরেকজন স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। 

জানা গেছে, ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদারের কর্মীরা গত রবিবার রাতে নির্বাচনী প্রচারণার কাজ শেষে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন। পথে চকবাজার এলাকায় তাদের মোটরসাইকেল গতিরোধ করে নৌকার প্রার্থীর কর্মী সাবেক ইউপি চেয়ারম্যান বাবুল মিয়াসহ কয়েকজন হামলা করে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের সাথে থাকা একটি মোটরসাইকেল ভাঙচুর করে এবং আরেকটি পুকুরে ফেলে দেয়। এ ঘটনায় রাতেই বাবুল মিয়াকে আটক করে পুলিশ। তিনি নৌকার প্রার্থী মোস্তাক আহমেদ রুহীর ফুপাতো ভাই।

বাবুল মিয়ার আটকের বিষয়টি নিশ্চিত করে কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ লুৎফল হক জানান, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন এবং জড়িতদেরও গ্রেপ্তারে অভিযান চলছে।

ঢাকা-১৯ আসনে স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ সাইফুল ইসলামের অস্থায়ী ক্যাম্প ভাঙচুর ও কর্মীদের ওপর হামলার অভিযোগ উঠেছে আওয়ামী লীগ প্রার্থী ডা. এনামুর রহমানের সমর্থকদের বিরুদ্ধে। এতে ৫ জন আহত হয়েছে। এ সময় ৪টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। গত রবিবার রাতে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়ন পরিষদের পাশে সোনামিয়া মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। হামলায় অভিযুক্ত দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

আহতদের একজন সানাউল্লাহ ভূঁইয়া বলেন, ইয়ারপুর ইউনিয়ন পরিষদের পাশে সোনামিয়া মার্কেটে ট্রাক প্রতীকের একটি নির্বাচনী ক্যাম্প রয়েছে। ওই অফিস ভাঙচুর করেন নৌকার প্রার্থীর সমর্থক রাজন ভূঁইয়া। খবর পেয়ে আমরা মোটরসাইকেলে সেখানে যাই। এ সময় রাজন ও তার লোকজন দেশীয় অস্ত্র নিয়ে আমাদের ওপর হামলা চালায়। 

এই ঘটনার প্রতিবাদে রাতেই বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের জামগড়া ছয়তলা এলাকা অবরোধ করে শ্রমিক লীগের নেতাকর্মীরা। হামলার ঘটনায় পুলিশ দুজনকে আটক করলে পরিস্থিতি শান্ত হয়। এ বিষয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, হামলার ঘটনায় দুজনকে আটক করা হয়েছে। রাজনসহ অন্যদের আটক করতে পুলিশ কাজ করছে।

বাগেরহাট-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগের একটি নির্বাচনী অফিস আগুনে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গত রবিবার মধ্যরাতে মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের মধ্য আমরবুনিয়া বাজারসংলগ্ন নৌকা প্রতীকের নির্বাচনী অফিসে এ ঘটনা ঘটে। এ বিষয়ে মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শামসুদ্দিন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

বরিশাল-৪ আসনে ঈগল প্রতী‌কের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ না‌থের নির্বাচনী অফিস ভাঙচু‌রের অভি‌যোগ পাওয়া গে‌ছে। গত রবিবার গভীর রা‌তে মে‌হে‌ন্দীগঞ্জ সদর ইউনিয়‌নের ৫ নম্বর ওয়া‌র্ডে এ ঘটনা ঘ‌টে। ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়া‌র্ডের সদস্য ম‌নির চাপরা‌শি বলেন, ‘রাত ১টার দি‌কে ১০-১২ জন লোক নির্বাচনী অফিসের চেয়ার-টে‌বিল ভাঙচুরসহ কার্যাল‌য়ের পোস্টার, ব‌্যানার ছিঁড়ে ফেলা ও বেড়া কু‌পি‌য়ে ক্ষ‌তিগ্রস্ত ক‌রে‌ছে।’ হামলকারী‌দের ম‌ধ্যে কয়েকজন শাম্মী আহ‌মে‌দের অনুসারী বলে তিনি দাবি করেন। এ বিষ‌য়ে মে‌হে‌ন্দীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়া‌সিনুল হক বলেন, ‘মৌ‌খিকভা‌বে অভি‌যোগ পে‌য়েছি, লি‌খিত এখনও পাইনি। উভয়পক্ষ একে অপর‌কে দোষা‌রোপ কর‌ছে। ঘটনাটি মধ‌্যরা‌তে সংঘটিত হওয়ায় দোষীদের চি‌হ্নিত করা যায়নি। বিষয়‌টি খ‌তি‌য়ে দেখা হ‌চ্ছে।’

কক্সবাজার-১ আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইবরাহিমের একটি নির্বাচনী অফিস আগুনে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় পাশের একটি দোকানও পুড়ে গেছে। গত রবিবার মধ্যরাতে চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের খোজাখালী এলাকায় এ ঘটনা ঘটে। 

স্থানীয়দের ভাষ্যমতে, রবিবার গভীর রাতে হাতঘড়ি প্রতীকের নির্বাচনী অফিসে কে বা কারা আগুন দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। এর আগেই ১টি সার ও কীটনাশকের দোকান এবং নির্বাচনী অফিস সম্পূর্ণ পুড়ে যায়। আগুনে দোকানের মালামাল ছাড়াও নির্বাচনী অফিসের পোস্টার, লিফলেটসহ নির্বাচনী সরঞ্জাম পুড়ে গেছে। কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইবরাহিম অভিযোগ করে বলেন, ‘গত কয়েকদিন ধরে ট্রাক প্রতীকের প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীর সন্ত্রাসীরা হুমকি দিচ্ছে। তারাই আগুন লাগিয়েছে বলে ধারণা করছি।’

চকরিয়া থানার ইউএনও ফখরুল ইসলাম বলেন, সকালে পুলিশ নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। আগুনে হাতঘড়ি প্রতীকের নির্বাচনী অফিস ও একটি ব্যবসাপ্রতিষ্ঠান পুড়ে গেছে। এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, ঘটনায় জড়িতদের চিহ্নিত করে গ্রেপ্তারে পুলিশ অভিযান চালাচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের একটি নির্বাচনী অফিস আগুনে পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। গত রবিবার রাত রাত ২টার পরে শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের মহিলা বাজারে এ ঘটনা ঘটে। স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম জানান, রাতে কর্মী-সমর্থকরা অফিস থেকে চলে যাওয়ার পর দুর্বৃত্তরা আগুন দেয়। এতে অফিসে থাকা চেয়ার-টেবিল ও প্রচারসামগ্রী পুড়ে গেছে। শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে সিলেট-৬ আসনে জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিনের নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগে বিএনপির এক নেতাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত নেতার নাম কছির আলী। তিনি বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়ন বিএনপির সভাপতি। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী। স্থানীয় বিএনপির সূত্র জানায়, কছির আলী সম্প্রতি জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিনের নির্বাচনী জনসভা ও গণসংযোগে অংশ নেন। এজন্য তাকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। তবে তাকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, এ বিষয়ে তিন দিনের মধ্যে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা