× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজশাহীর ৬০ শতাংশ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

রাজশাহী অফিস

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪ ১৯:১৬ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪ ১৯:৪৭ পিএম

রাজশাহীর ৬০ শতাংশ  কেন্দ্র ঝুঁকিপূর্ণ

আসন্ন সংসদ নির্বাচনে রাজশাহীতে ভোটের প্রস্তুতির পাশাপাশি চলছে প্রার্থীদের শেষ সময়ের প্রচার-প্রচারণা। এরই মধ্যে রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে বিভিন্ন কেন্দ্রের পরিবেশ বিবেচনা করে অতি গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। বিভাগে মোট ৫ হাজার ১১৩টি কেন্দ্রের মধ্যে প্রায় ৬০ শতাংশ ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে।

বিভাগীয় রিটার্নিং কর্মকর্তার দেওয়া তথ্যমতে, রাজশাহী বিভাগের ৫ হাজার ৪৩৬টি ভোটকেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৩ হাজার ১০৭টি। যার মধ্যে রাজশাহী জেলায় ৩১০টি, চাঁপাইনবাবগঞ্জে ৩২৫, নওগাঁয় ৪১৪, নাটোরে ২৪৫, পাবনায় ৪৯৬, জয়পুরহাটে ১৮৯, সিরাজগঞ্জে ৪৬৬ এবং বগুড়ায় ৬৬২টি কেন্দ্র রয়েছে। বিভাগের ৩৯টি আসনের মধ্যে ৩৮টিতে ভোট হচ্ছে। সম্প্রতি একজন স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করা হয়েছে।

দুর্গম অঞ্চল ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ব্যালট পৌঁছবে আগের দিন। গুরুত্বপূর্ণ কেন্দ্রে তিনজন সশস্ত্র পুলিশ সদস্যসহ থাকবেন মোট ১৫ জন পুলিশ-আনসার সদস্য। প্রথম স্তরে থাকবে পুলিশের স্ট্রাইকিং ফোর্স। ২০ হাজার পুলিশ সদস্য কাজ করবে রাজশাহী বিভাগে। র‌্যাব সদস্য থাকবেন ৭০০। স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকছেন বিজিবি ও আনসার সদস্যরা। জেলা শহরগুলোতে টহলে সেনাসদস্য থাকছেন ১২০ ও উপজেলা পর্যায়ে ৪০ জন করে। এ ছাড়া নওগাঁ, রাজশাহী ও পাবনায় একটি করে ৪০ সদস্যের ব্রিগেড কমান্ডার অতিরিক্ত রিজার্ভ থাকবে। এর বাইরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রতিটি আসনে মাঠে থাকছে একাধিক মোবাইল কোর্ট। নির্বাচনবিরোধীদের বিশেষ কোনো পরিকল্পনার বিষয়ে খবর রাখা হচ্ছে। সেই সঙ্গে প্রার্থীদের মধ্যে ঝামেলার বিষয়গুলোও নজরে রাখা হচ্ছে।

রাজশাহী বিভাগে গত ৫ বছরে ভোটার বেড়েছে ১৭ লাখ ১৫ হাজার ৪৫১ জন। এখন মোট ভোটার ১ কোটি ৫৪ লাখ ৩৭ হাজার ৩৪০ জন। একাদশ সংসদ নির্বাচনে ছিল ১ কোটি ৩৭ লাখ ৫৭ হাজার ৮৮৯ জন। আঞ্চলিক নির্বাচন কমিশনের তথ্যমতে, বিভাগে মোট ৫ হাজার ৪৩৬টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকছে ৩৪ হাজার ৫৯টি। গত নির্বাচনে ভোটকক্ষ ছিল ২৭ হাজার ৬৪৪টি।

রাজশাহী জেলার ছয়টি নির্বাচনী আসনে মোট ভোটার ২১ লাখ ৭৭ হাজার ৭৬১ জন। সিরাজগঞ্জ জেলার ছয়টি আসনে ২৫ লাখ ১৪ হাজার ১৩৪ জন। পাবনার পাঁচটি আসনে ২১ লাখ ৩৩ হাজার ৪৬০ জন। বগুড়ার সাতটি আসনে ২৮ লাখ ৩২ হাজার ৫২০ জন। জয়পুরহাটে দুটি আসনে ৭ লাখ ৭৯ হাজার ২২০ জন। চাঁপাইনবাবগঞ্জে তিনটি আসনে ১৩ লাখ ৫৪ হাজার ৫৫৩ জন। নওগাঁর ছয়টি আসনে ২২ লাখ ২১ হাজার ৯০৮ জন এবং নাটোরের চারটি আসনে ১৪ লাখ ৫৯ হাজার ৭৮৪ জন।

রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না হয় সেজন্য সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলো দিন-রাত কাজ করছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অংশগ্রহণমূলক নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে উল্লেখ করে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর জানান, তিন হাজারের বেশি ভোটকেন্দ্র গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ, যা মোট কেন্দ্রের প্রায় ৬০ শতাংশ। তাই পর্যাপ্ত পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবি ও সেনাসদস্যদের পাশাপাশি গোয়েন্দা সংস্থা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থাকছেন মাঠ পর্যায়ে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা