× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচনী আচরণবিধি

শোকজ-জরিমানার পরও চলছে আইন লঙ্ঘন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪ ২১:৪১ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪ ২১:৪৬ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে নির্বাচনী মাঠে প্রার্থী-সমর্থকদের ব্যস্ততাও বাড়ছে। প্রচার-প্রচারণার এ সময়ে আচরণবিধি লঙ্ঘনও হচ্ছে প্রতিদিন। আচরণবিধি লঙ্ঘনের কারণে প্রতিদিন প্রার্থী-সমর্থকদের শোকজ-জরিমানাও করা হচ্ছে। ঘটেছে প্রার্থিতা বাতিলেও মতো ঘটনাও। তারপরও নির্বাচনী আইন লঙ্ঘন চলছেই। নির্বাচন কমিশন ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও দিচ্ছেন নানা শাস্তি।

ঝিনাইদহ-১ আসনের নৌকার প্রার্থী আবদুল হাইসহ ৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল হাইসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। বাকি দুজন হলেন আব্দুল হাইয়ের অনুসারী শৈলকুপা উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাকিম ও সারুটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন।

বুধবার (৩ জানুয়ারি) শৈলকুপা আমলি আদালত (চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদলত) এ আদেশ জারি করেন বলে জানান মামলার বাদী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. তায়জুল ইসলাম।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৪ ডিসেম্বর শৈলকুপা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুইটি নিয়মিত মামলা দায়ের করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। এই মামলায় আসামিদের বুধবার  আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়। আসামিরা বুধবার হাজির না হওয়ায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বৈজয়ন্ত বিশ্বাস আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নিদের্শ দেন। 

আত্মসমর্পণ করে জামিন পেলেন নৌকার প্রার্থী মোস্তাফিজুর 

সাংবাদিককে মারধর ও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন চট্টগ্রাম-১৬ আসনের আওয়ামী লীগের নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী। বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে আদালত তার জামিন মঞ্জুর করেন। 

মোস্তাফিজুর রহমান চৌধুরীর আইনজীবী এস এম বজলুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মামলায় আনা অভিযোগ ভিত্তিহীন ও মিথ্যা উল্লেখ করে আমরা আদালতে জামিন চেয়েছিলাম। মামলাটি জামিনযোগ্য হওয়ায় শুনানি শেষে আদালত জামিন মঞ্জুর করেছেন।

এর আগে গত ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার সময় আচরণবিধি ভঙ্গ করা নিয়ে প্রশ্ন করায় এক সাংবাদিককে গালাগালি ও কিলঘুসি মারেন মোস্তাফিজুর রহমান চৌধুরী। এ ঘটনায় ভুক্তভোগী সাংবাদিক জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দায়ের করার পর সেটি নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যানকে জানান জেলা রিটার্নিং কর্মকর্তা। পরে অনুসন্ধানে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ২৬ ডিসেম্বর বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা হারুন মোল্লা বাদী হয়ে আদালতে মামলাটি দায়ের করেন। 

স্ত্রীর পক্ষে প্রচার, অতিরিক্ত ডিআইজিকে তলব

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে স্ত্রীর পক্ষে প্রচার ও এতে সরকারি গাড়ি ব্যবহার করার অভিযোগে পুলিশের অতিরিক্ত ডিআইজি হামিদুল হক মিলনকে তলব করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। বুধবার বগুড়া-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ শাহনাজ পারভীন স্বাক্ষরিত এক নোটিসে বিষয়টি জানানো হয়েছে। আজ বৃহস্পতিবার সশরীরে হাজির হয়ে আদালতে তাকে অভিযোগের লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। 

বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত ডিআইজি হামিদুল হক মিলনের স্ত্রী শাহাজাদী আলম লিপি বগুড়া- ১ আসনে স্বতন্ত্র প্রার্থী। 

চট্টগ্রাম-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী বিজয় কুমারকে ৩০ হাজার টাকা জরিমানা

চট্টগ্রাম-৮ আসনের ফুলকপি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী বিজয় কুমার চৌধুরী কিষাণকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার সন্ধ্যায় এই জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী। বিজয় কুমার নির্বাচনী বিধি ভঙ্গ করে স্থানীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দেন এবং কালুরঘাট এলাকায় ফুটপাথ দখল করে নির্বাচনী ক্যাম্প স্থাপন করেন।

নোয়াখালী-৪ আসনে নৌকা ও ট্রাকের সমর্থককে জরিমানা

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনে স্বতন্ত্র প্রার্থীর ট্রাক প্রতীকে ভোট চেয়ে শাড়ি-লুঙ্গি বিতরণ করার দায়ে আমিনুল হক নামে এক ব্যক্তিকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সময় শান্তি-শৃঙ্খলা ভঙ্গের দায়ে মো. শাহিন নামে নৌকা প্রতীকের এক সমর্থককেও ৫ হাজার টাকা জরিমানা করা হয়। মঙ্গলবার সন্ধ্যায় সদর উপজেলার আন্ডারচর ইউনিয়নে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) বায়েজিদ বিন আখন্দ।

উস্কানিমূলক বক্তব্য, চাটমোহর উপজেলা আওয়ামী লীগের সভাপতিকে শোকজ

পাবনা-৩ আসনে নৌকার প্রার্থী মকবুল হোসেনের পক্ষে নির্বাচনী পথসভায় হুমকি ও উস্কানিমূলক বক্তব্য দেওয়ায় চাটমোহর উপজেলা আওয়ামী লীগ সভাপতি এস এম নজরুল ইসলামকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। বুধবার দুপুরে তাকে নোটিস দেওয়ার তথ্য নিশ্চিত করেছেন নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রধান যুগ্ম জেলা ও দায়রা জজ মো. তাজউল ইসলাম। এ বিষয়ে আজ বেলা সাড়ে ১১টায় সশরীরে উপস্থিত হয়ে বা প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোনাগাজীতে লাঙ্গলের সভার ব্যানারে শেখ হাসিনার ছবি

ফেনীর সোনাগাজীতে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী সাবেক সেনা কর্মকর্তা মাসুদ উদ্দিন চৌধুরীর সমর্থনে মতবিনিময় সভার ব্যানারে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছবি ব্যবহার করা হয়েছে। ব্যানারে দলটির চেয়ারম্যান জি এম কাদেরের ছোট আকারের একটি ছবি থাকলেও শেখ হাসিনার ছবি ছিল চোখে পড়ার মতো। মঙ্গলবার সন্ধ্যায় সোনাগাজীর মতিগঞ্জ কমিউনিটি সেন্টারে এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ফেনী-২ আসনের নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীও। এ ঘটনায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ জানিয়েছেন স্বতন্ত্র প্রার্থী হাজী রহিম রহিম উল্যাহ।

খুলনা-৪ আসনে নির্বাচনের পরিবেশ না থাকার অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর

খুলনা-৪ আসনে সংসদ সদস্য ও নৌকার প্রার্থী আব্দুস সালাম মুর্শেদী ও তার কর্মী-সমর্থকদের হুমকি, হামলা ও সন্ত্রাসী কার্যকলাপে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী এম মোর্ত্তজা রশিদী দারা। বুধবার দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন তিনি। 

তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট প্রতিবেদকরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা