× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আচরণবিধি লঙ্ঘন

কটূক্তি ও প্রকাশ্যে অনুদান প্রার্থী সমর্থকদের শোকজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ২২:৪৩ পিএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪ ২২:৪৫ পিএম

কটূক্তি ও প্রকাশ্যে অনুদান প্রার্থী সমর্থকদের শোকজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারের শেষ দিন আজ। বৃহস্পতিবার (৪ জানুয়ারি)ও দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থী ও সমর্থকদের শোকজ করেছে নির্বাচন কমিশন। এ সময় হুমকি, জনসভায় প্রকাশ্যে অনুদান প্রদান, রাজাকার হিসেবে সম্বোধন ও কটূক্তির কারণে সিলেট, লক্ষ্মীপুর, কুমিল্লার কয়েকটি আসনের প্রার্থী ও সমর্থককে শোকজ করা হয়েছে।

প্রকাশ্যে অনুদান দেওয়ায় শমসের মবিন চৌধুরীকে শোকজ 

সিলেট-৬ আসনের তৃণমূল বিএনপির প্রার্থী শমসের মবিন চৌধুরীকে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি। বৃহস্পতিবার এ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান আল আসাদ মো. মাহমুদুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে তাকে শোকজ করা হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শেখ রাসেল হাসান। তিনি বলেন, নির্বাচনী অনুসন্ধান কমিটি শমসের মবিন চৌধুরীকে শোকজ করেছে। 

নির্বাচনী অনুসন্ধান কমিটির চিঠিতে বলা হয়েছে, গত মঙ্গলবার গোলাপগঞ্জ থানার ভাদেশ্বর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের শিতেশ্বর গ্রামে ইন্তেজামিয়া কমিটি কর্তৃক আয়োজিত ওয়াজ মাহফিলে উপস্থিত থেকে প্রকাশ্যে চাঁদা বা অনুদান প্রদান করেছেন শমসের মবিন। এমন অভিযোগ অনুসন্ধান কমিটির কাছে এসেছে। আজ শুক্রবার অনুসন্ধান কমিটির কার্যালয়ে লিখিতভাবে শোকজের জবাব দিতে বলা হয়েছে। 

এ বিষয়ে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা যায়নি। সিলেট-৬ আসনে শমসের মবিন চৌধুরী ছাড়াও আওয়ামী লীগের প্রার্থী নুরুল ইসলাম নাহিদ এমপি ও স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের সরওয়ার হোসেনসহ ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

স্বতন্ত্র প্রার্থীকে কটূক্তি, কুমিল্লা জেলা আ.লীগ সেক্রেটারিকে শোকজ

কুমিল্লা-৪ আসনের ঈগল প্রতীকের প্রার্থীকে কটূক্তির অভিযোগে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টারকে শোকজ করা হয়েছে।  বৃহস্পতিবার এ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ইমাম হাসান এই শোকজ নোটিশ দেন। 

এতে উল্লেখ করা হয়, ২৫ ডিসেম্বর দেবিদ্বার উপজেলার গুনাইঘর উত্তর ইউনিয়নের বাঙ্গুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নৌকা প্রতীকের প্রার্থী রাজী মোহাম্মদ ফখরুলের পক্ষে প্রচারণার সময় স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদকে টাউট-বাটপাড় ও ইয়াবা ব্যবসায়ী বলেছেন রোশন আলী। তার শিক্ষাপ্রতিষ্ঠানে ইয়াবা ব্যবসা এবং অবৈধ অস্ত্র মজুদ রাখা হয় বলেও বক্তব্য দিয়েছেন। আগামীকাল ৬ ডিসেম্বর জেলা যুগ্ম ও দায়রা জজ দ্বিতীয় আদালতে সশরীরে হাজির হয়ে শোকজের জবাব দিতে বলা হয় তাকে। 

এ বিষয়ে অভিযুক্ত কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার শোকজ পাওয়ার বিষয়টি স্বীকার করেন। তিনি আদালতে যথাসময়ে ব্যাখ্যা দেবেন বলে জানান।

নৌকার প্রার্থীকে ‘রাজাকার’ বলায় স্বতন্ত্র প্রার্থীকে শোকজ 

লক্ষ্মীপুর-২ আসনের নৌকার প্রার্থীকে রাজাকার পরিবারের সদস্য বলায় স্বতন্ত্র ঈগল প্রতীকের সেলিনা ইসলামকে শোকজ করা হয়েছে। বৃহস্পতিবার আসনটির নির্বাচন অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত লক্ষ্মীপুর যুগ্ম ও দায়রা জজ আদালতের বিচারক ফারহানা ভূঁইয়া স্বাক্ষরিত শোকজ পত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। 

সেলিনা ইসলাম এ আসনের সাবেক সংসদ সদস্য ও কুয়েতে দণ্ডপ্রাপ্ত কাজী শহীদ ইসলাম পাপুলের স্ত্রী। তিনি কুমিল্লার মেঘনা আসনের সংরক্ষিত নারী সংসদ সদস্য। 

কারণ দর্শানো চিঠিতে উল্লেখ করা হয়, স্বতন্ত্র প্রার্থী ২৯ ডিসেম্বর নৌকার প্রার্থীকে রাজাকার পরিবারের সদস্য বলার সংবাদ নির্বাচনী অনুসন্ধান কমিটির নজরে আসে। এ বিষয়ে ৫ জানুয়ারির মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেওয়া হয় সেলিনা ইসলামকে। এ বিষয়ে বক্তব্য জানতে একাধিকবার তার মোবাইলে কল দিলেও তিনি রিসিভ করেননি। 

এই আসনে নৌকার প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন নুর উদ্দিন চৌধুরী নয়ন। তিনি বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। 

অস্ত্রের মহড়ায় শোকজের পরও হয়রানির অভিযোগ 

কুমিল্লা-৬ আসনের নৌকার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারের সহযোগী, কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সিটি করপোরেশনের কাউন্সিলরদের বিরুদ্ধে প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়ে ভীতি প্রদর্শনের অভিযোগ তুলেছেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আনজুম সুলতানা সীমা। একই সঙ্গে এই ঘটনায় শোকজের পরও কাউন্সিলররা সুবিধাভোগীদের ভাতার কার্ড আটকে রেখেছেন বলে জানান তিনি। বৃহস্পতিবার কুমিল্লার মডার্ন কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন দাবি করেন সীমা।

সংবাদ সম্মেলনে সীমা বলেন, কুমিল্লার সনাতন ধর্মাবলম্বীরা ভয়ের মধ্যে আছে। তাদের ফোন করে, বাড়ি বাড়ি গিয়ে ধমক দেওয়া হচ্ছে। কর্তৃপক্ষকে তাদের নিরাপত্তা বিধান ও ভোটকেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট প্রদানে প্রশাসনের সহায়তা কামনা করছি। তিনি বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী টাকা ঢালছেন। তিনি ভোটারদের টাকা দিয়ে কেনার চেষ্টা করছেন। তিনি ও তার লোকজন আমার সম্ভাব্য পোলিং এজেন্টদের ভয় দেখাচ্ছেন। বিশেষ করে কুমিল্লা সদরের তিন ইউনিয়ন জগন্নাথপুর, আমড়াতলি ও পাঁচথুবিতে আমার ভোটারদের হুমকি দিচ্ছেন তারা। 

কুমিল্লা-৬ আসনের নৌকার প্রার্থীর প্রধান সমন্বয়কারী ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন বলেন, যতগুলো অভিযোগ ঈগল প্রতীকের প্রার্থী সীমা করছেন, তা ভিত্তিহীন। এসবের কোনো প্রমাণ নেই। কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া বলেন, যখনই কোনো প্রার্থী অভিযোগ তুলছেন, আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। ভাতার কার্ডের বিষয়টি নির্বাচনী অনুসন্ধান কমিটি ভালো বলতে পারবেন।

স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ মমতাজের

মানিকগঞ্জ-২ আসনের নৌকার প্রার্থী মমতাজ বেগম স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহম্মেদ টুলুর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সংবাদ সম্মেলনে করেছেন। বৃহস্পতিবার দুপুরে মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার জয়মন্টপ ইউনিয়নের ভাকুমের বাউল কমপ্লেক্সে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় তিনি বলেন, স্বতন্ত্র প্রার্থী কালো টাকা ও সাবান বিতরণ করে নির্বচনীয় আচরণবিধি লঙ্ঘন করছেন। এ সময় তিনি স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহম্মেদ টুলুর প্রার্থিতা বাতিলেরও দাবি জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিঙ্গাইর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলী ইস্কান্দার, সাধারণ সম্পাদক শহিদুর রহমান শহিদ, হরিরামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলজার হোসেন বাচ্চু, পৌর মেয়র আবু নাঈম মো. বাশারসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

প্রধানমন্ত্রীর ছবি ব্যবহারে লাঙ্গলের প্রার্থীকে শোকজ

ফেনী-৩ আসনের লাঙ্গল প্রতীকের প্রার্থী লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরীকে মতবিনিময় সভার ব্যানারে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করায় শোকজ করেছেন ফেনী জেলা যুগ্ম দায়রা জজ। বৃহ্স্পতিবার এই আসনের অনুসন্ধান কমিটির চেয়ারম্যান খায়রুন্নেসা শোকজের আদেশ প্রদান করেন। আজ এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার জন্য আদেশ দিয়েছেন।

গত মঙ্গলবার সোনাগাজীর মতিগঞ্জ কমিউনিটি সেন্টারে ফেনী-৩ আসনে জাতীয় পাটির লাঙ্গল মার্কার মতবিনিময় সভার ব্যানারে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছবি ব্যবহার করা হয়। সভার ব্যানারে দলটির চেয়ারম্যান জিএম কাদেরের ছোট আকারের এ ছবি থাকলেও আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবির আকার ছিল চোখে পড়ার মতো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা