× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভোটগ্রহণে প্রস্তুত বরিশাল, চিন্তায় ঝুঁকিপূর্ণ কেন্দ্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:০১ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:১৮ পিএম

ভোটগ্রহণে প্রস্তুত বরিশাল, চিন্তায় ঝুঁকিপূর্ণ কেন্দ্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশের মতো বরিশালেও ভোটগ্রহণ শুরু হবে রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮টায়। ইতোমধ্যে বিভাগের সব জেলায় ভোটগ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। তবে বিভাগের বিভিন্ন জেলার শতাধিক ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন রিটার্নিং অফিসাররা। এ অবস্থায় নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। বরিশাল জেলার ৬টি আসনে ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার জেলার ৮২৭টি কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট বাক্সসহ নির্বাচনী সামগ্রী। তবে ব্যালট পেপার দেওয়া হয়নি তাদের। শুধু দুর্গম কেন্দ্রে ভোটের সরঞ্জামাদির সঙ্গে ব্যালট পেপার পাঠানো হয়েছে। ভোটের সরঞ্জামাদি পেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় কেন্দ্রে পৌঁছেছেন তারা। শনিবার বেলা ১১টায় জেলার ৬টি সংসদীয় এলাকার স্ব-স্ব উপজেলা পরিষদ থেকে প্রিসাইডিং কর্মকর্তার কাছে ভোটের সরঞ্জামাদি বুঝিয়ে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। এবার ৬টি আসনে স্বতন্ত্রসহ ১০ দলের মোট ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে নির্বাচন অবাধ করতে জেলায় সেনাবাহিনীর ৬০৮ জন সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ১৭ প্লাটুন বিজিবি-র‌্যাবসহ কাজ করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। প্রিসাইডিং কর্মকর্তারা জানান, নির্বাচনী সরঞ্জামসহ কেন্দ্রে পৌঁছে কেন্দ্র ও বুথ প্রস্তুত এবং বেষ্টনী নির্মাণসহ পুরো ভোটকেন্দ্রের দায়িত্ব নেবেন তারা। দিনে এবং রাতে ভোটকেন্দ্রে অবস্থানের পর রবিবার (আজ) সকাল ৮টায় যথারীতি ভোটগ্রহণ শুরু করবেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহেল মারুফ বলেন, নির্বাচনী মাঠে স্ট্রাইকিং ফোর্স এবং মোবাইল টিম হিসেবে দায়িত্ব পালনের জন্য বরিশাল সিটি ও জেলায় মোট ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এ দলগুলো আগামী ৯ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবে। এ ছাড়া জেলার ৬টি আসনে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য সেনাবাহিনীর মোট ৬০৮ জন সদস্য মোতায়েন করা হয়েছে। এদের মধ্যে বরিশাল ৫ আসনে ১৬০ জন সদস্য মোতায়েন রয়েছে। বাকি সদস্যেদের প্রতি উপজেলায় ৪০ থেকে ৬০ জন করে পাঠানো হয়েছে। এ ছাড়া জেলা প্রশাসনের ৪৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন বলেও জানান তিনি।

বরিশাল জেলার ৬টি আসনে মোট ভোটকেন্দ্র ৮২৭টি। ভোটকক্ষ ৪ হাজার ৯৪১টি। ৬ আসনে মোট ভোটার ২১ লাখ ২৯ হাজার ৯৭৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৮১ হাজার ১৫০ জন, নারী ভোটার ১০ লাখ ৪৮ হাজার ৮১৫ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৯ জন।

পিরোজপুরে ১৩০ ভোটকেন্দ্রই ঝুঁকিপূর্ণ : পিরোজপুর জেলায় তিনটি সংসদীয় আসনের ৪২০টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩০টি ভোটকেন্দ্রই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।

তিনি জানান, পিরোজপুর-১ আসনে ১৬৭টি ভোটকেন্দ্রের মধ্যে ৬১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ রয়েছে। ১০৬টি ভোটকেন্দ্র স্বাভাবিক হিসেবে ধরা হয়েছে। এ আসনে মোট ভোটার রয়েছেন ৩ লাখ ৬৭ হাজার ৩৭ জন। এর মধ্যে নারী ১ লাখ ৮০ হাজার ৭৩৩ জন আর পুরুষ ১ লাখ ৮৬ হাজার ৩০৪ জন।

পিরোজপুর-২ আসনে মোট ১৬৯টি ভোটকেন্দ্রের মধ্যে ১৭টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ১৫২টি ভোটকেন্দ্র স্বাভাবিক রয়েছে। এ আসনে মোট ভোটার রয়েছেন ৩ লাখ ৮৪ হাজার ৪৯৩ জন। এর মধ্যে নারী ১ লাখ ৯১ হাজার ৬৬৬ জন আর পুরুষ ১ লাখ ৯২ হাজার ৮২৫ জন।

পিরোজপুর-৩ আসনে ৮৪টি ভোটকেন্দ্রের মধ্যে ৪২টি ঝুঁকিপূর্ণ রয়েছে। ৪২টি ভোটকেন্দ্র স্বাভাবিক রয়েছে। পিরোজপুর-৩ আসনে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৩ হাজার ৪৪২ জন। এর মধ্যে নারী ১ লাখ ১০ হাজার ৪৭৪ জন আর পুরুষ ১ লাখ ১২ হাজার ৯৬৭ জন।

৩টি আসনে ১২ দল ও স্বতন্ত্র মিলে মোট ১৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মাঠে রয়েছেন ৭ জন প্রার্থী। জেলায় মোট ভোটার ৯ লাখ ৪ হাজার ৯৭২ জন। এর মধ্যে নারী ভোটার ৪ লাখ ২ হাজার ৮৭৩ আর পুরুষ ভোটার রয়েছে ৪ লাখ ২ হাজার ৯৬ জন। 

জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান বলেন, ‘জেলায় তিনটি সংসদীয় আসনে ৪২০টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩০টি ঝুঁকিপূর্ণ রয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টিম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনী, পুলিশ, আনসার বাহিনী ও বিজিবি সদস্যরা থাকবেন। ভোটের দিন এসব কেন্দ্রে বিশেষভাবে টহল কার্যক্রম পরিচালনা করবে।’

জেলায় এক ব্যাটালিয়ন (৪৭০ জন) সেনাসদস্য ও ৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। তারা জেলার গুরুত্বপূর্ণ স্থানে টহল দিচ্ছে। নির্বাচনকালীন যেকোনো সহিংসতা এড়াতে নিয়মিত টহল দেবে সেনাবাহিনী।

বরগুনায় তৎপর আইনশৃঙ্খলা বাহিনী : বরগুনা-২ আসনে নির্বাচনী শৃঙ্খলা রক্ষায় মাঠে তৎপর রয়েছে নৌবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই আসনে কেন্দ্র রয়েছে ১১৮টি।

সহকারী রিটার্নিং অফিসার ও বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফারুক আহমদ বলেন, শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানে ইতোমধ্যে এ উপজেলার সব কেন্দ্রে নির্বাচনী ব্যালট বাক্স ও অন্য সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেতাগী, বামনা ও পাথরঘাটা উপজেলা নিয়ে গঠিত বরগুনা-২ আসন। এ আসনে রয়েছে দুটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে মোট সাতজন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। মোট ভোটার রয়েছে ৩ লাখ ১৭ হাজার ২৪৭। এদের মধ্যে পুরুষ ১ লাখ ৫৭ হাজার ৫৯৩ এবং নারী ১ লাখ ৫৯ হাজার ৬৫২ ও তৃতীয় লিঙ্গের ২ জন। এসব ভোটার ১১৮টি ভোটকেন্দ্রের ৭৬৪টি কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন। সার্বিক বিষয়ে বরগুনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. রফিকুল ইসলাম বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। গোলযোগের শঙ্কা নেই। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সব প্রস্তুতি শেষ হয়েছে। 

চরফ্যাশনে কঠোর নিরাপত্তা জোরদার : চরফ্যাশন-মনপুরা নিয়ে ভোলা-৪ আসন গঠিত। এ আসনে ভোটগ্রহণ উপলক্ষে ১৩০টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে। এর মধ্যে উপজেলার বিচ্ছিন্ন তিনটি ইউনিয়নে কঠোর নিরাপত্তায় ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পৌঁছে গেছে ব্যালট পেপারও। 

উপজেলা সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাহী কর্মকর্তা নওরীন হক জানান, চরফ্যাশন উপজেলায় ১৩০টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়েছে। এসব কেন্দ্রে রবিবার (আজ) সকালে ব্যালট পেপার পৌঁছানো হবে। নির্বাচন অবাধ ও সুষ্ঠ করতে ৬ স্তরের নিরাপত্তা নেওয়া হয়েছে।

এখানে ৫ জন ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকায় টহল দেবেন। প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় দুইজন পুলিশ ও ১২ জন আনসার সদস্য থাকবেন। অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে পুলিশের সংখ্যা তিনজন করে দেওয়া হয়েছে। 

এ ছাড়াও ভোটার যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন, সেজন্য স্টাইকিং ফোর্স হিসেবে পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড ও নৌবাহিনী মাঠে টহল দেবে। সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটও মাঠে থাকবেন বলে জানিয়েছেন তিনি। এ উপজেলায় মোট ভোটার ৩ লাখ ৯০ হাজার ৯১৭ জন। প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন প্রার্থী।

প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছেন সংশ্লিষ্ট জেলা-উপজেলা প্রতিবেদক

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা