× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আচরণবিধি লঙ্ঘন

শেষ মুহূর্তে মামলা শোকজ জরিমানা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:০৩ পিএম

শেষ মুহূর্তে মামলা শোকজ জরিমানা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থী-সমর্থকদের বিরুদ্ধে মামলা, শোকজ ও জরিমানার ঘটনা ঘটেছে। বেশ কয়েকটি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের হুমকি, মারধর, পথসভায় টাকা ও খাবার বিতরণ, উপহারের ট্রাক জব্দ, কেন্দ্র দখল করে নেওয়াসহ বিভিন্ন অভিযোগ উঠেছে।

স্বতন্ত্র প্রার্থীকে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগে রাজশাহী-৪ আসনে নৌকার প্রার্থী আবুল কালাম আজাদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। শনিবার (৬ জানুয়ারি) বাগমারা উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা (ইউএনও) আব্দুল মজিদ বাগমারা থানায় মামলাটি করেন। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার। 

মামলার এজাহারের তথ্যমতে, ২৬ ডিসেম্বর নির্বাচনী প্রচারণার সময় স্বতন্ত্র প্রার্থী ও এমপি এনামুল হককে প্রাণনাশের হুমকি, অশ্লীল ভাষায় বক্তব্য এবং নৌকার বাইরে কোনো মাস্তানি চলবে না বলে আক্রমণাত্মক বক্তব্য দেন আবুল কালাম আজাদ। এদিকে আসনটির স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের বিরুদ্ধে সর্বহারা নেতাদের নিয়ে এলাকায় সন্ত্রাস সৃষ্টির অভিযোগ করে সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন আবুল কালাম আজাদ।

সুনামগঞ্জ-১ আসনের ধর্মপাশায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কার্যালয়ে হামলা ভাঙচুর ও মারধরের ঘটনায় স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতনসহ ছয়জনের বিরুদ্ধে ধর্মপাশা থানাকে মামলা নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। চিঠির সূত্রমতে, ২৭ ডিসেম্বর সন্ধ্যায় ধর্মপাশা উপজেলার জয়শ্রী ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের নৌকা প্রতীকের কর্মীদের ওপর হামলা, ব্যানার ও পোস্টার ছিঁড়ে ফেলা, চেয়ার-টেবিল ভাঙচুর এবং প্রাণনাশের হুমকি দেন এমপি রতনসহ তার লোকজন।

সাতক্ষীরা-১ আসনের নৌকার প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপনের বিরুদ্ধে কলারোয়া থানায় মামলা হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশে শুক্রবার রাতে কলারোয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ওহিদ মুরাদ মামলাটি করেন। এজহার মতে, ফিরোজ আহম্মেদ স্বপন তার নেতাকর্মীদের বলেন, ‘নির্বাচনের দিন আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের ভোটাররা ভোট দিতে কেন্দ্রে যাবে না। কর্মীরা যদি দেখে, তারা নৌকাতে ভোট দেয়নি, তাহলে ঝামেলা হবে।’ কলারোয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ওহিদ মুরাদ জানান, ফিরোজ আহম্মেদ স্বপন নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে বক্তব্য দেন। এতে দোলনা প্রতীকের প্রার্থী সরদার মুজিব সাতক্ষীরা যুগ্ম জেলা জজ শহিদুল ইসলামের কাছে অভিযোগ দেন।

ফেনী-২ আসনে শর্শদী ইউনিয়নের জাহানপুর এলাকায় নৌকার সমর্থনে পথসভায় নারীদের টাকা ও খাবার প্যাকেট বিতরণ করায় ইউপি চেয়ারম্যান যুবলীগ নেতা জানে আলমের বিরুদ্ধে মামলা হয়েছে। ফেনী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলম ফেনী মডেল থানায় মামলাটি করেন। এ ছাড়া এই আসনে আচরণবিধি লঙ্ঘন করে নৌকার প্রচারে অংশ নেওয়া ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তরে উপকমিশনার জসিম উদ্দিনকে তলব করেছেন আদালত। ২৫ ডিসেম্বর ফেনী সদর উপজেলায় নৌকা প্রার্থী নিজাম উদ্দিন হাজারীকে প্রচারকার্য চালানোর সময় ফুলের মালা পরা অবস্থায় পুলিশ কর্মকর্তা জসিম উদ্দিনকে দেখা গেছে।

বরিশাল-৫ আসনের স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন রিপনকে জনসভায় প্রকাশ্যে হুমকি দেওয়ার বিষয়ে ব্যাখ্যা চেয়ে নোটিস দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। গত শুক্রবার অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ মো. শিবলী নোমান খান এ নোটিস দেন। 

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের উপঢৌকনের বস্ত্রসহ একটি ট্রাক জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত শুক্রবার রাতে শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের পুকুরিয়া এলাকা থেকে ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় ট্রাকচালককে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী ছলিম উদ্দিন তরফদার সেলিমের পক্ষে টাকা দিয়ে ভোট কেনার অভিযোগে মহাদেবপুর উপজেলা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভোটারদের টাকা দেওয়ার ঘটনায় শুক্রবার রাতে অভিযুক্ত চেয়ারম্যান শাকিলকে আটক করে জনতা। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে ভ্রাম্যমাণ আদালত তাকে ৩০ হাজার টাকা জরিমানা করেন। 

কুমিল্লা-২ আসনে নৌকার প্রার্থীর এক কর্মীকে ৫ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নির্ধারিত সময়ের পরেও প্রচার কার্যক্রম চালানোর দায়ে এ জরিমানা করা হয়।

কক্সবাজার-১ আসনে কল্যাণ পার্টির এক সমর্থককে মারধর করে ছাদ থেকে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে বর্তমান এমপি জাফর আলমের ছেলে ও স্বতন্ত্র প্রার্থী তানভীর আহমেদ ছিদ্দিক তুহিনের বিরুদ্ধে। গত শুক্রবার পেকুয়া উপজেলার পেকুয়া বাজারের নিউমার্কেট এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান কল্যাণ পার্টির প্রার্থী সৈয়দ মোহাম্মদ ইবরাহিম। 

জামালপুর-৫ আসনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ভোটারদের ভয়-ভীতি প্রদর্শন, ভোটকেন্দ্রে না যাওয়ার হুমকি এবং স্থানীয় প্রশাসনকে প্রভাবিত করার চেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সদস্য রেজাউল করিম রেজনু। শনিবার সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

কুষ্টিয়া-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দলের যুগ্ম সম্পাদক মাহাবুব উল আলম হানিফ নির্বাচনের ফল পক্ষে নিতে নানাভাবে চক্রান্ত করছেন বলে অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থী পারভেজ আনোয়ার তনু। নৌকার প্রচারণা চালাচ্ছেন এমন প্রিসাইডিং অফিসার নিয়োগ, পোলিং এজেন্টদের বাড়ি গিয়ে হুমকি ও প্রশাসনের লোকদের সঙ্গে নিয়ে গোপন বৈঠকসহ নানা অভিযোগ করেছেন ঈগল প্রতীকের প্রার্থী তনু। শনিবার সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন। 

কুমিল্লা-৭ আসনে স্বতন্ত্র প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্টসহ ৪০ নির্বাচনী এজেন্টের নামে মামলা, অন্যদের বাড়িতে হামলা ও নির্যাতনের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন ঈগল প্রতীকের মুনতাকিম আশরাফ টিটু।

এদিকে চট্টগ্রাম-১৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভীর বিরুদ্ধে পুলিশ ও প্রশাসনের লোকজনকে শাসানোর অভিযোগ উঠেছে। শনিবার সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে নদভীকে বলতে শোনা যায়, ‘কালকে থেকে আমরাও মাঠে নেমে যাব মারামারিতে। আমাদের সাথে পারবে না, ২০ থেকে ৩০টা মার্ডার হয়ে যাবে।’ এ বিষয়ে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান বলেন, এমন কোনো ভিডিও আমার নজরে আসেনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা