× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচনী সহিংসতা

ভোটকেন্দ্রে গ্রামপুলিশকে শ্বাসরোধে হত্যা, ৯ ঘণ্টায় ২৩ জায়গায় আগুন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:০৭ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:১৮ পিএম

নিহত রণজিৎ কুমার দে। প্রবা ফটো

নিহত রণজিৎ কুমার দে। প্রবা ফটো

রাজবাড়ীতে ভোটকেন্দ্র পাহারায় থাকা এক গ্রামপুলিশের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তাকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার চরআড়কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গত শুক্রবার রাতে পাহারায় ছিলেন রণজিৎ কুমার দে নামে এই ব্যক্তি। ৪৫ বছর বয়সি রণজিৎ চরআড়কান্দি গ্রামের শিবেন্দ্রনাথ দের ছেলে।

শুক্রবার রাতে রণজিৎ ও বিদ্যালয়ের নৈশপ্রহরী মো. ইউসুফ হোসেন পাহারার দায়িত্বে ছিলেন। ইউসুফ হোসেন বলেন, রণজিৎ সন্ধ্যায় ভোটকেন্দ্র পাহারা দেওয়ার জন্য এসেছিলেন। রাত সাড়ে ৩টার দিকে প্রকৃতির ডাকে সাড়া দিতে স্কুলের পেছনে মেহগনিবাগানে যান। আধা ঘণ্টা পরও তিনি ফিরে না আসায় তাকে ডাকাডাকি করেন। সাড়া না পেয়ে তিনি স্কুলের প্রধান শিক্ষক ও স্থানীয় একজন ইউপি সদস্যকে ফোনে জানান। খোঁজাখুঁজি করে ভোর ৫টার দিকে বিদ্যালয়ের টয়লেটের পাশে বাগানে তার মরদেহ মেলে।

বালিয়াকান্দি থানার ওসি আলমগীর হোসেন বলেন, ‘তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।’ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রাজবাড়ী সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তা ছাড়া পুলিশ বিষয়টি তদন্ত করছে।

৯ ঘণ্টায় ২৩ জায়গায় আগুন

বেনাপোল এক্সপ্রেসে আগুন দিয়ে চারজনকে হত্যা ও আটজনকে গুরুতর দগ্ধ করার পর একই রাতে সারা দেশে আরও অন্তত ২৩ জায়গায় আগুন দেওয়া হয়েছে। শুক্রবার রাত ৯টা ৫ মিনিটে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়া হয়। এরপর ভোর পর্যন্ত বিভিন্ন ভোটকেন্দ্র, যানবাহন ও খড়ের পালায় আগুন দেওয়া হয়। প্রতিদিনের বাংলাদেশ প্রতিবেদকদের পাঠানো খবরে এমন তথ্য মিলেছে। এ বিষয়ে ফায়ার সার্ভিস সদর দপ্তর বলছে, সারা দেশে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত ১৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে ট্রেনসহ ৬টি যানবাহনে এবং ৯টি স্থাপনায় আগুন দেওয়া হয়েছে। স্থাপনার মধ্যে ৭টি প্রাথমিক বিদ্যালয় ও ১টি উচ্চ বিদ্যালয় রয়েছে।

প্রতিদিনের বাংলাদেশ প্রতিবেদকদের পাঠানো খবর

পটুয়াখালী : সদর উপজেলার শের-ই-বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের একটি কক্ষে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুড়ে গেছে বেশ কয়েকটি বেঞ্চ। তবে নৈশপ্রহরী টের পাওয়ায় রড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে। পটুয়াখালী পৌরসভার ৭নং ওয়ার্ডের এই বিদ্যালয় ভোটকেন্দ্রের ২০নং কক্ষে শনিবার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। দুর্বৃত্তরা জানালা দিয়ে পেট্রোল ছুড়ে আগুন দেয় বলে জানা গেছে। খবর পেয়ে জেলা প্রশাসক রিটার্নিং কর্মকর্তা মো. নুর কুতুবুল আলম, সদর থানার পুলিশ ও বিজিবি সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে থানায় জিডি হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জের ধর্মপাশার মধ্যনগরে একটি ভোটকেন্দ্রে এবং তিনটি স্থানে খড়ের গাদায় আগুন দিয়ে নাশকতার চেষ্টা করা হয়েছে। শুক্রবার রাত ১১টার দিকে ধর্মপাশা উপজেলার সেলবরষ ইউনিয়নের ধর্মপাশা-বাদশাগঞ্জ সড়কের পাশে মোদাহরপুর ও আহম্মদপুর গ্রামে আলাদা আলাদা জায়গায় তিনটি খড়ের গাদায় আগুন দেয় দুর্বৃত্তরা। অপরদিকে ওই দিন রাত ৩টার দিকে মধ্যনগর উপজেলার বংশীকুণ্ডা দক্ষিণ ইউনিয়নের গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়ে ভোটারদের মাঝে আতঙ্ক সৃষ্টি করে দুর্বৃত্তরা।

দিনাজপুর : হিলিতে একযোগে ৯টি খড়ের পালায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত ১০টা ৯ মিনিটে আলীহাট ইউনিয়নের রিকাবী গ্রামে এ ঘটনা ঘটে। একসঙ্গে আগুন লাগিয়ে দিয়ে দ্রুত দুর্বৃত্তরা পালিয়ে যায়। এতে প্রায় ৯০ হাজার টাকার খড় পুড়ে গেছে।

ময়মনসিংহ : জেলার নান্দাইলে হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার সকালে উপজেলার সিংরইল ইউনিয়নের হরিপুর এলাকায় এ ঘটনা ঘটে। নান্দাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল মজিদ তথ্যটি নিশ্চিত করেছেন। 

নোয়াখালী : নির্বাচন বর্জন করে বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে নোয়াখালীতে ঝটিকা মিছিল করেছে বিএনপি। এ সময় তারা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় এবং সড়কে পেট্রোল ঢেলে আগুন দেয়। শনিবার সকাল পৌনে ১০টার দিকে বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে তারা ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুর করেন।

ফেনী : ফেনীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শুক্রবার রাতে পৃথক পৃথক চারটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এগুলোর মধ্যে দুটি ট্রেলর গাড়ি ও দুটি কাভার্ড ভ্যান রয়েছে। রাতেই পুলিশ গাড়িগুলো উদ্ধার করে ফেনী পুলিশ লাইনে নিয়ে যায়। 

নেত্রকোণা : জেলার দুইটি ভোটকেন্দ্রের সামনে আগুন ধরিয়ে নির্বাচনের প্রতিবাদ জানিয়েছেন বিএনপি এবং দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। শনিবার দুপুর ১২টা থেকে ১টার মধ্যে কেন্দুয়া পৌর শহরের পারভীন সিরাজ মহিলা কলেজ ভোটকেন্দ্রের মূল গেটের সামনের সড়কে আগুন ধরিয়ে নির্বাচন বাতিলের দাবি জানান জেলা বিএনপি নেতা কেন্দুয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র মো. দেলোয়ার হোসেন ভূইয়া দুলালের সমর্থকরা। পরে তারা উপজেলার কান্দিউড়া ইউনিয়নের বেজগাতী সাইফুদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের দরজার সামনে আগুন জ্বালিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

বরিশাল : জেলার উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের ৩টি ও শিকারপুর ইউনিয়নে মুন্ডপাশায় ১টিসহ মোট চারটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নিরাপত্তাকর্মীদের তাৎক্ষণিক হস্তক্ষেপে ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে কেন্দ্র ৪টি। এ ছাড়া এক ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতার মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়েছে।

টাঙ্গাইল : টাঙ্গাইল পৌর শহরের কান্দিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের পরিত্যক্ত ভবনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শনিবার সকাল ৬টার দিকে এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডে ভবনের একটি দরজা পুরোপুরি ও অপর একটি দরজার আংশিক পুড়ে গেছে।

হবিগঞ্জ : জেলার চুনারুঘাট পৌর এলাকার লক্ষ্মীপুর বাজারসংলগ্ন ধরাইপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। শুক্রবার মধ্যরাতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে বিদ্যালয়ের বেঞ্চ, চেয়ার, টেবিলসহ অন্যান্য কাগজপত্র পুড়ে গেছে।

গাজীপুর : মহানগরীর দুটি ও কালিয়াকৈরে উপজেলার একটি বিদ্যালয়ে শুক্রবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে দুটি বিদ্যালয় দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র ছিল। তবে পুড়ে যাওয়া কেন্দ্রেও ভোট চলবে বলে জানিয়েছেন গাজীপুরের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম।

কক্সবাজার : জেলার রামু উপজেলা শহরে বৌদ্ধবিহারে আগুন দিয়ে নাশকতার চেষ্টা চালানো হয়েছে। বিহারের সিসিটিভির ফুটেজ দেখে নাশকতাকারীকে খুঁজছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শুক্রবার রাতে চেরাংঘাটায় রাখাইন সম্প্রদায়ের দেড়শ বছরের পুরোনো কাঠের উসাইচেন বৌদ্ধবিহারে এই নাশকতার চেষ্টা চালানো হয়। বিহারটির কাঠের সিঁড়ির আংশিক পুঁড়ে গেলেও ব্যাপক ক্ষতি হয়নি।

চাঁদপুর : জেলা শহরের বাসস্ট্যান্ডে যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে গাড়িতে ঘুমিয়ে থাকা হেলপার খোকন মিয়া দগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। আহত হয়েছেন গাড়িচালক নাছির উদ্দিন বিপ্লব। শনিবার ভোরে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 

বরগুনা : জেলার আমতলীতে দুটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়েছে। শুক্রবার গভীর রাতে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। অগ্নিসংযোগের ঘটনা টের পেয়ে তা নিয়ন্ত্রণে আনেন স্থানীয়রা। এতে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ভোটকেন্দ্রে দুটি। 

লক্ষ্মীপুর : শুক্রবার রাতে লক্ষ্মীপুর-৩ আসনের নির্বাচিনী এলাকা লাহারকান্দি ইউনিয়নের হাজী মার্কেটের সামনে ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করে নৌকার প্রতিকৃতি ও পোস্টার-ব্যানার-ফেস্টুনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার সকাল ১০টার দিকে সদর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

সিরাজগঞ্জ : ঢাকা-বগুড়া মহাসড়কে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সিমেন্টবোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে দৃর্বৃত্তরা। শনিবার ভোরে উল্লাপাড়ার নলকায় এ ঘটনা ঘটে বলে হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি এম এ ওয়াদুদ জানান।

শেরপুর : সদর উপজেলার মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার সকালে সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের মির্জাপুর এলাকায় এ ঘটনা ঘটে। শেরপুর সদর থানার ওসি এমদাদুল হক তথ্যটি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম : চট্টগ্রাম-১১ আসনের একটি ভোটকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। শনিবার ভোর ৫টার দিকে বন্দর থানার ধুপপুল এলাকার নিশ্চিন্তাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই অগ্নিকাণ্ড ঘটে। এটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওই আসনের ৭০ নম্বর ভোটকেন্দ্র। 

কিশোরগঞ্জ : জেলার করিমগঞ্জ উপজেলায় একটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে জয়কা ইউনিয়নের রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে এ ঘটনা ঘটে করিমগঞ্জ থানার ওসি মো. মিজানুর রহমান জানান। তিনি বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তবে কে বা কারা এই কেন্দ্রে আগুন দিয়েছে সেটা জানা যায়নি। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শরীয়তপুর : রাতের আঁধারে জেলার নড়িয়ার একটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি না হলেও কয়েকটি বেঞ্চ পুড়ে গেছে। শনিবার গভীর রাতে নড়িয়া উপজেলার চরমোহন সুরেশ্বর প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

নারায়ণগঞ্জ : সদর উপজেলার ফতুল্লায় রাস্তায় দাঁড়িয়ে থাকা একটি পিকআপ ভ্যানে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে ফতুল্লার পঞ্চবটিসংলগ্ন বন বিভাগের সামনে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে এ ঘটনা ঘটে বলে ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরে আজম মিয়া জানান। তিনি বলেন, অগ্নিসংযোগের খবরে দ্রুত পুলিশ ঘটনাস্থলে যায়। কে বা কারা এটা করেছে সে বিষয়ে তদন্ত চলছে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

[প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছেন রাজবাড়ী, পটুয়াখালী, হাওরাঞ্চল (নেত্রকোণা), হিলি (দিনাজপুর), ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ), নোয়াখালী, ফেনী, নেত্রকোণা, উজিরপুর (বরিশাল), টাঙ্গাইল, হবিগঞ্জ, গাজীপুর, কক্সবাজার, চাঁদপুর, বরিশাল, বরগুনা, লক্ষ্মীপুর, সিরাজগঞ্জ, শেরপুর, চট্টগ্রাম অফিস, মধ্যাঞ্চলীয় অফিস, শরীয়তপুর ও নারায়ণগঞ্জ প্রতিবেদক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা