× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রামের ১৬ আসন

সাত নতুন মুখের তিনজনই ব্যবসায়ী

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ০০:৩৫ এএম

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪ ১১:৩৪ এএম

সাত নতুন মুখের তিনজনই ব্যবসায়ী

বাবা ছিলেন সাতবারের সংসদ সদস্য। এবারও আওয়ামী লীগ থেকে তার নির্বাচন করার কথা ছিল। কিন্তু ছেলেকে এগিয়ে নিতে বাবা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন নিজের আসন ছেড়ে দেন। আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পাওয়ার পর বাবার ছেড়ে দেওয়া আসনে নির্বাচিত হয়েছেন মাহবুব উর রহমান রুহেল। এর মধ্য দিয়ে উত্তরসূরি হিসেবে এবার প্রথমবারের মতো সংসদে যাচ্ছেন রুহেল। 

শুধু তিনি নন, এবার চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে সাতটিতে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাতজন। এদের মধ্যে বাবার উত্তরসূরি হিসেবে এবার চট্টগ্রাম থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনজন। বাকি চারজনের মধ্যে এবার প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিন ব্যবসায়ী। তারা দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত থাকলেও এলাকায় রাজনৈতিক নেতার চেয়ে ব্যবসায়ী হিসেবেই বেশি পরিচিত। এর মধ্যে দুজন ব্যবসায়ী হিসেবে সরকারের কাছ থেকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত হয়েছেন। তিনজনই এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়ে প্রথমবার সংসদে যাচ্ছেন।

উত্তরসূরি হিসেবে যারা প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হলেন- চট্টগ্রাম-১ আসনে মাহবুব উর রহমান রুহেল, চট্টগ্রাম-২ আসনে খাদিজাতুল আনোয়ার সনি ও চট্টগ্রাম-৪ আসনে এস এম আল মামুন। 

চট্টগ্রামের একমাত্র নারী সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনির বাবা রফিকুল আনোয়ার ছিলেন চট্টগ্রাম-২ আসনের সাবেক সংসদ সদস্য। রফিকুল আনোয়ারের ভাবমূর্তি কাজে লাগিয়েই গতবার সংরক্ষিত আসনের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এবার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করে প্রথমবার সংসদে যাচ্ছেন সনি। 

রুহেল ও সনির মতো পিতার ভাবমূর্তি কাজে লাগিয়ে চট্টগ্রাম-৪ আসনে এবার প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এস এম আল মামুন। তার পিতা এ বি এম আবুল কাশেম মাস্টার চট্টগ্রাম-৪ আসনের একাধিকবার নির্বাচিত সদস্য ছিলেন। এ বি এম আবুল কাশেমের উত্তরসূরি হিসেবেই এবার তিনি আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছিলেন। সংসদ সদস্য পদে প্রথমবার নির্বাচন করেই বিপুল ভোটে জয়লাভ করেন এস এম আল মামুন। 

ব্যবসায়ী থেকে প্রথমবার সংসদ নির্বাচিত হওয়া তিনজন হলেন, চট্টগ্রাম-৮ আসনে আবদুচ ছালাম, চট্টগ্রাম-১৫ আসনে মো. আব্দুল মোতালেব এবং চট্টগ্রাম-১৬ আসনে মুজিবুর রহমান। এই তিনজন সংসদ সদস্যই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে জয়লাভ করেন। এদের মধ্যে দুজন আওয়ামী লীগের নৌকার প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করে সংসদ সদস্য হয়েছেন। তারা হলেন চট্টগ্রাম-১৫ আসনে মো. আব্দুল মোতালেব ও চট্টগ্রাম-১৬ আসনে মুজিবুর রহমান। আবদুল মোতালেব ওই আসনের দুইবারের সংসদ সদস্য নৌকার প্রার্থী আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভিকে হারিয়েছেন। বেকারি ও মিষ্টি জাতীয় পণ্যের চেইন শপ বনফুল অ্যান্ড কোম্পানির মালিক আবদুল মোতালেব ব্যবসায়ী হিসেবে সরকারের কাছ থেকে সিআইপি নির্বাচিত হয়েছেন। 

অন্যদিকে চট্টগ্রাম-১৬ আসনে আচরণবিধি ভঙ্গের কারণে দুইবারের সংসদ সদস্য নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা বাতিল করার পর ট্রাক প্রতীকের প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল্লাহ কবির লিটনকে হারিয়ে ওই আসনে সংসদ সদস্য নির্বাচিত হন মুজিবুর রহমান। তিনি স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। এ গ্রুপের তৈরি পোশাক রপ্তানি, জ্বালানি, রিয়েল এস্টেট, লাইফস্টাইলসহ একাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। স্মার্ট গ্রুপের কর্ণধার হিসেবে তিনি সাতবার সিআইপি নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া আবদুচ ছালাম হলেন ওয়েল গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। গ্রুপটির অধীনে তৈরি পোশাক, খাদ্যপণ্য, রিয়েল এস্টেটসহ বিভিন্ন খাতের ২২টি প্রতিষ্ঠান রয়েছে। এর আগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করলেও আবদুচ ছালাম এবারই প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগ থেকে এবার চট্টগ্রাম-৮ আসনটি জোটের প্রার্থী মহানগর জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠকে ছেড়ে দেওয়া হয়। পরে কেটলি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে তিনি এবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এই ছয়জনের বাইরে এবার প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম-১২ আসনে মোতাহেরুল ইসলাম চৌধুরী। আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করে ৮০ বছরের এই রাজনীতিবিদ প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা