× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাগুরায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মাগুরা প্রতিবেদক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪ ১৯:৪৯ পিএম

আপডেট : ১২ জানুয়ারি ২০২৪ ২০:০২ পিএম

মাগুরার মহম্মদপুরে ঐতিহ্যবাহী শতবর্ষী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত। প্রবা ফটো

মাগুরার মহম্মদপুরে ঐতিহ্যবাহী শতবর্ষী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত। প্রবা ফটো

মাগুরার মহম্মদপুরে ঐতিহ্যবাহী শতবর্ষী ঘোড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা শুরু হয়েছে। শুক্রবার (১২ জানুয়ারি) বিকালে উপজেলার বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া গ্রাম থেকে শুরু হওয়া এ মেলা ১৫ দিন ধরে চলবে। 

নানা আয়াজনে সেজেছে মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের বড়রিয়া গ্রাম। প্রতিবছর পৌষের ২৮ তারিখ ওই গ্রামে অনুষ্ঠিত হয় খুলনাঞ্চলের সর্ববৃহৎ শতবর্ষী ঘৌড়দৌড় মেলা। শুক্রবার থেকে শুরু হয়েছে এ মেলা। এ উপলক্ষে বড়রিয়া গ্রামসহ আশপাশের অনন্ত ২০ গ্রামে শুরু হয়েছে উৎসব-আনন্দ। মেলায় স্থানীয় ব্যবসায়ী ছাড়াও আশপাশের জেলা থেকে এসে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা।

বালিদিয়া ইউনিয়ন পরিষদের সাাবেক চেয়ারম্যান ও মেলা কমিটির সভাপতি পান্নু মোল্যা বলেন, ‘১১৩ বছরের বেশি সময় ধরে এ মেলার আয়োজন হয়ে আসছে। শত বছরের এই মেলা দেখতে নানা শ্রেণি-পেশার মানুষের আগমন ঘটে। প্রথম ধাপের মূল আকর্ষণ ঘোড়দৌড় ভালোভাবে সম্পন্ন হয়েছে। তবে ঘোড়দৌড়ের আগে ও পরে পনের দিন ধরে মেলা চলবে। 

মেলার আয়োজক কমিটির সাবেক সাধারণ সম্পাদক শাহজাহান সরদার বলেন, মেলাকে সফল করত সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে স্থানীয় প্রশাসন ও মেলা কমিটি। আর এই মেলা ঘিরে পুরো উপজেলায় উৎসবের আমেজ তৈরি হয়। তবে মেলা চত্বরে দুই থেকে চার দিন আগে থেকেই দোকান বসিয়েছেন ব্যবসায়ীরা।

ঘোড়দৌড় দেখতে আসা পার্শ্ববর্তী বালিদিয়া গ্রামের রাজিয়া খাতুন এবং আড়মাঝী গ্রামের আবু কালাম বলেন, দীর্ঘদিন আগে শুরু হওয়া এ ঘোড়দৌড় ও মেলা চলে আসছে। শুধু ঘুল্লিয়া গ্রাম নয় আশপাশের প্রায় ২০টি গ্রামের মানুষ বছরের এ দিনটির জন্য অপেক্ষায় থাকেন।

মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পলাশ মণ্ডল বলেন, মেলাটি মাগুরা জেলার ঐতিহ্য। মেলায় সকল প্রকার অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম মেলা প্রাঙ্গণে কাজ করছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা