× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজীপুরে সরকার ঘোষিত সর্বনিম্ন বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪ ১১:১৯ এএম

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৪ ১১:২৮ এএম

সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকার দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা। প্রবা ফটো

সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকার দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা। প্রবা ফটো

গাজীপুরের কোনাবাড়ীতে সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকার দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা। এখন পর্যন্ত তারা মহাসড়কের পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৭টায় কোনাবাড়ী মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের ৭ শতাধিক শ্রমিক ছয় দফা দাবি আদায়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

গাজীপুর মেট্রোপলিটন কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জিয়াউল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সকালে বে-ইকোনমিক জোনের কিছু শ্রমিক রাস্তায় নেমে আসে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নেওয়া হয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে। বিষয়টি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা চলছে।

কারখানাসূত্রে জানা গেছে, আজ সকাল সাড়ে ৭টার দিকে ওই কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশ না করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে তাদের ছয় দফা দাবি নিয়ে অবস্থান করে। সকাল পৌনে ৮টায় শ্রমিকরা মহাসড়কের যান চলাচল বন্ধ করে রাস্তার ওপর অবস্থান করে। পরে পুলিশ এসে তাদের মহাসড়ক থেকে সরিয়ে নিলেও তারা পাশে অবস্থান নিয়েছে।

শ্রমিকরা তাদের ছয় দফা দাবি উল্লেখ করে বলে, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে আমাদের গ্রেট ১ থেকে গ্রেড ৪-এর মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ক ও খ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। ১০ ঘণ্টা কর্মদিবসের পরিবর্তে ৮ ঘণ্টা হিসেবে বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।

কারখানা শ্রমিক আল মামুন বলেন, সরকার ১২ হাজার ৫০০ টাকা বেতন ঠিক করলেও আমাদের কারখানা তা দিচ্ছে না। এ ছাড়া এক দিন অনুপস্থিত থাকলে তিন দিন অনুপস্থিত দিয়ে দেয়। এসব কারণেই আমরা আন্দোলন করছি।

মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার মো. খালিদ হাসান বলেন, শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে কিন্তু তাদের মনমতো হয়নি। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা