× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাবার পথ ধরে মেয়েও মন্ত্রিসভায়

রায়হানুল ইসলাম আকন্দ, শ্রীপুর (গাজীপুর)

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪ ০৯:১৮ এএম

অধ্যাপক রুমানা আলী। ছবি: সংগৃহীত

অধ্যাপক রুমানা আলী। ছবি: সংগৃহীত

গাজীপুর-৩ (শ্রীপুর-সদরের একাংশ) থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য রুমানা আলী টুসি মন্ত্রিসভায় স্থান পাওয়ায় তার নির্বাচনী এলাকায় উচ্ছ্বাস যেন থামছেই না। গত বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেন তার অনুসারীরা। এমনকি মন্ত্রিসভায় জায়গা পাওয়ার দুদিন পর গতকাল শনিবারও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ছিল আওয়ামী লীগ নেতাকর্মীসহ স্থানীয়দের মধ্যে। 

এর আগে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে রুমানা আলীর বাবা আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিক সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া আসনটির পাঁচবার সংসদ সদস্য ছিলেন তিনি। 

অপরদিকে রুমান আলী নিজেও একাদশ সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন। এবারই প্রথম সরাসরি ভোটে নির্বাচিত হয়ে সংসদে যাচ্ছেন। এ ছাড়াও তিনি দায়িত্ব পালন করছেন কেন্দ্রীয় কৃষক লীগের মহিলাবিষয়ক সম্পাদক হিসেবে। কর্মজীবনে রুমানা আলী টুসি রাজধানীর নিউ মডেল বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজি সাহিত্যের শিক্ষিকা।

শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আহসান কবির বলেন, আসনটি নৌকা প্রতীকের ঘাঁটি। সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে সবশেষ রহমত আলী প্রতিমন্ত্রী হয়েছিলেন। টানা প্রায় ২৪ বছর এ আসনে মানুষ মন্ত্রী-প্রতিমন্ত্রী পায়নি। এবার রুমানা আলীর প্রতিমন্ত্রী হওয়ার খবরে আমরা বেশ উচ্ছ্বসিত। তা ছাড়া তিনি এর আগে নারী সংসদ সদস্য থাকাকালে দেশব্যাপী নানা উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন। 

গাজীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জর্জ বলেন, দীর্ঘ ৫২ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে রহমত আলী গাজীপুর-৩ আসনকে দ্বিতীয় গোপালগঞ্জ বানিয়েছেন। আমরা মনে করি রুমানা আলী টুসিকে প্রথমে সংরক্ষিত নারী সংসদ সদস্যের দায়িত্ব দিয়ে দক্ষতা যাচাই করা হয়েছে। এবার তার ফলস্বরূপ একজন প্রতিমন্ত্রীর গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে।

শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের বেলদিয়া গ্রামের কৃষক জুনাইদ হাসিব বলেন, এমপি তো সব এলাকাতেই থাকেন। মন্ত্রী, প্রতিমন্ত্রী কয়টি এলাকায় থাকেন? আমরা এমপির পাশাপাশি প্রতিমন্ত্রী পাচ্ছিÑ এটা আমাদের বড় পাওয়া। এমপি হলে এলাকাতে যেরকম উন্নয়ন হওয়ার কথা ছিল, প্রতিমন্ত্রী হওয়াতে উন্নয়ন অনেকাংশে বেশি হবে।

শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফরিদা ইয়াছমিন বলেন, যেখানে নারী নেতৃত্বের জায়গায় থাকে সেখানে নারীরা তাদের অধিকার ফিরে পায়। সর্বক্ষেত্রে নারীরা আলাদা গুরুত্ব পায়। তা ছাড়া এই আসনে একজন নারী এই প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। আবার তাকেই প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া মানে সরকার আমাদের গাজীপুরের মানুষ হিসেবে বেশি গুরুত্ব দিয়েছেন।

শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রধান সহকারী অধ্যাপক সোহরাব হোসেন বলেন, রুমানা আলী টুসি একজন সৎ এবং শিক্ষিত নারী হিসেবে আমরা চিনেছি। বিগত পাঁচ বছর তিনি সংরক্ষিত নারী সংসদ সদস্য ছিলেন। তার আচরণ, কথাবার্তা, চালচলনে মার্জিত স্বভাবের পরিচয় পেয়েছি। বাবার মতো মানুষের সঙ্গে মেশার প্রবণতাও তার মধ্যে রয়েছে। এরকম একজন নারীকে প্রতিমন্ত্রী হিসেবে পেয়ে আমরাও গর্বিত। আমরা তার কাছ থেকে ন্যায়বিচারসহ প্রত্যাশার চেয়ে বেশি পাব বলে আশা রাখি।

গৃহবধূ রিয়া নাসরিন বলেন, একজন নারী হিসেবে আমি বলতে পারি তার মধ্যে মানুষের মনজয় করার সক্ষমতা রয়েছে। তা ছাড়া আমি নিজেও একজন নারী। নারী হিসেবে সহজেই তার কাছে গিয়ে সব কথা খুলে বলতে পারব। আমার মতো অন্য নারীরাও এমনটি পারবে।

উল্লেখ্য, রুমানা আলী গাজীপুর-৩ আসনে নৌকা প্রতীকে ২৪ হাজার ৫২২ ভোটের ব্যবধানে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি পেয়েছেন ১ লাখ ২৬ হাজার ১৯৬ ভোট। আসনটিতে মোট ভোটার ছিলেন ৪ লাখ ৯৪ হাজার ৪২৭ জন। এর মধ্যে কাস্টিং হয় ২ লাখ ৩১ হাজার ৪৯৫ ভোট। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা