× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফেরির অবস্থান শনাক্ত

নিখোঁজ ইঞ্জিন মাস্টারকে উদ্ধারে কার্যক্রম শুরু

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ১২:০৭ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ১২:৪৩ পিএম

নিখোঁজ ইঞ্জিন মাস্টারকে উদ্ধারে কার্যক্রম শুরু

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ডুবে যাওয়া রজনীগন্ধা ফেরির ইঞ্জিনের দ্বিতীয় মাস্টার হুমায়ুন কবির এখনও নিখোঁজ। আজ বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত তার সন্ধান পাওয়া যায়নি।

তাকে উদ্ধারে তৎপরতা শুরু হয়েছে জানিয়ে ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের সহকারী পরিচালক আনোয়ারুল হক বলেন, ডুবে যাওয়া রজনীগন্ধার অবস্থান শনাক্ত হয়েছে। ডুবুরি দল ঘটনাস্থলে এসেছে। সকাল ১০টার দিকে ফেরির নিখোঁজ ইঞ্জিন মাস্টারকে উদ্ধারে কাজ শুরু হয়েছে।

এদিকে ডুবে যাওয়া ফেরি উদ্ধারে নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ আনা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা।

তিনি বলেন, উদ্ধারকারী জাহাজ হামজা দিয়ে ডুবে যাওয়া ফেরিটি উদ্ধার করা সম্ভব নয়। এ কারণে নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় আনা হচ্ছে। দুপুরের মধ্যে উদ্ধারকারী জাহাজটি দুর্ঘটনাস্থলে পৌঁছানোর কথা রয়েছে।

গত বুধবার সকালে ঘন কুয়াশার কারণে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের অদূরে নয়টি মালবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান নিয়ে পদ্মা নদীতে রজনীগন্ধা ফেরিটি ডুবে যায়। এ সময় ফেরিতে থাকা লোকজন নদীতে ঝাঁপ দেন। পরে তাদের কেউ কেউ সাঁতরে নদীর তীরে ওঠেন। এ ছাড়া স্থানীয় লোকজন ট্রলার নিয়ে বেশ কয়েকজনকে উদ্ধার করে তীরে নিয়ে আসেন। কিন্তু ফেরির সহকারী মাস্টার হুমায়ুন কবির নিখোঁজ হন।

নিখোঁজ হুমায়ুন কবিরের বাড়ি পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায়। তিনি বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের আরিচা আঞ্চলিক কমিটির সভাপতি।

ঘটনার পর ফেরিডুবির কারণ সম্পর্কে পুলিশ ও বিআইডব্লিউটিসি দুই রকম তথ্য দেয়। পুলিশ জানায়, পুরোনো ফেরি তলা ফেটে ডুবে গেছে। কিন্তু বিআইডব্লিউটিসির ভাষ্য অন্যরকম। বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজ জানান, ঘন কুয়াশায় পথ দেখতে না পারায় বাল্কহেড ধাক্কা দেওয়ায় ফেরিটি ডুবেছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মো. সালাম হোসেন গতকাল গণমাধ্যমকে বলেন, মঙ্গলবার রাত ১টার দিকে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে রজনীগন্ধা নয়টি গাড়ি নিয়ে পাটুরিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে ফেরিটি মাঝনদীতে নোঙর করে রাখা হয়। সকাল ৮টার দিকে পাটুরিয়া ঘাটের উদ্দেশে ফের রওনা হয় ফেরিটি। পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছে গেলে বাল্কহেডের ধাক্কায় ডুবে যায়।

তবে কয়েকজন উদ্ধারকারী পুলিশের সঙ্গে একমত হয়েছেন। তারা বলেন, প্রচণ্ড শব্দ হয়ে ফেরির নিচের কোনো একটি অংশ ফেটে পানি প্রবেশ করে। এর ৩০-৩৫ মিনিটের মধ্যে ফেরিটি ডুবে যায়।

এদিকে ফেরিডুবির ঘটনায় বিআইডব্লিউটিসি পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা