× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভোলার চরফ্যাশন

হস্তান্তরের আগেই মুজিব কিল্লায় ফাটল

হাসান লিটন, চরফ্যাশন (ভোলা)

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪ ১০:০৮ এএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪ ১০:৪৩ এএম

মুজিব কিল্লা দেয়ালে ফাটল। প্রবা ফটো

মুজিব কিল্লা দেয়ালে ফাটল। প্রবা ফটো

ভোলার চরফ্যাশনের বিচ্ছিন্ন দ্বীপ পূর্ব ঢালচরের চর নাজিমউদ্দিনে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের মুজিব কিল্লার মূল পাকা ভবনের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। মুজিব কিল্লা হস্তান্তরের আগেই বিভিন্ন অংশে ফাটল পাওয়া গেছে। নির্মাণকাজে অনিয়ম ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের কারণে এমন ফাটল দেখা দিয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

সরেজমিনে জানা গেছে, উপজেলার দক্ষিণ আইচা থানাধীন বিচ্ছিন্ন দ্বীপ ঢালচর ইউনিয়নের পূর্ব পাশে গড়ে ওঠা চর নাজিমউদ্দিনে দুর্যোগকালীন সময়ের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের (ইউএনডিভির) মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের অধীনে ২০২১-২২ অর্থবছরে ১ কোটি ৭২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। প্রকল্পটি বাস্তবায়নের কার্যাদেশ পায় চরফ্যাশন উপকূল ট্রেডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির নামে কাজ নিলেও সাব-ঠিকাদার হিসেবে কাজটি করেন ঢালচর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি কালাম আমাদ মেম্বার ওরফে কালাম মেম্বার। 

প্রকল্পটি ২২-২৩ অর্থবছরে নির্মাণকাজ শেষ করার নির্দেশনা থাকলেও ঠিকাদারের গাফিলতির কারণে তা ভেস্তে যায়। প্রকল্পটির ভবনের ফ্লোর ঢালাইয়ে রড, ইট দেওয়া হয়নি। ছাদের ওপরে জলছাদ ও টেমপার দেওয়া হয়নি। ১৪ ফুট সট পিলারের মাঝখানে টাইবিম দেওয়া হয় নাই। দুটি ছাদ বিমের বিম-ছাদ দেওয়া হয়নি। সেপটিক ট্যাংকে ১০ ইঞ্চি গাঁথুনি করার কথা, সেখানে ৫ ইঞ্চি গাঁথুনি করা হয়েছে। গাঁথুনিতে অটো ইট দিয়ে গাঁথুনি করার কথা থাকলেও তা করা হয়েছে নিম্নমানের লোকাল ইট দিয়ে। এ ছাড়া প্রকল্পটি নির্মাণে বিভিন্ন অনিয়ম হয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় কয়েকজন বলেন, মুজিব কিল্লা নির্মাণে নিম্নমানের সমগ্রী ব্যবহার করা হয়েছে। ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দেওয়ায় তারা প্রতিবাদ করতে গেলে ঢালচরের কালাম আমাদ হুমকি দেন। 

এ বিষয়ে সাব-ঠিকাদার ঢালচর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি কালাম মেম্বার বলেন, ভবনটি এখনো হস্তান্তর করা হয়নি। যেসব স্থানে ফাটল দেখা দিয়েছে সেগুলো সংস্কার করে ভবনটি হস্তান্তর করা হবে।

চরফ্যাশন উপজেলায় অতিরিক্ত দায়িত্বে থাকা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ফজলুল হক বলেন, সঠিক সময়ে ভবনের কাজ শেষ করতে পারেনি ঠিকাদার। ভবনে কিছু অনিয়ম হয়েছে। তদন্ত করে বিভিন্ন স্থানে ফাটল পেয়েছি। সংস্কার না করা পর্যন্ত সাব-ঠিকাদারকে চূড়ান্ত বিল দেওয়া হবে না। কাজ শেষ হলে ভবনটি আমরা বুঝে নেব। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা