× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই মাস পর আপন রূপে কুয়াকাটা সমুদ্রসৈকত

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪ ০৯:৩১ এএম

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪ ১৬:১৮ পিএম

সাপ্তাহিক ছুটিতে পর্যটকদের পদচারণায় মুখরিত কুয়াকাটা সমুদ্রসৈকত। শুক্রবার বিকালে তোলা। প্রবা ফটো

সাপ্তাহিক ছুটিতে পর্যটকদের পদচারণায় মুখরিত কুয়াকাটা সমুদ্রসৈকত। শুক্রবার বিকালে তোলা। প্রবা ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং টানা অবরোধ-হরতালে প্রায় দুই মাস পর্যটকখরায় ছিল পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকত। তবে গত শক্র ও গতকাল শনিবার সাপ্তাহিক বন্ধের দিনে আবার পর্যটকের পদচারণায় মুখর হয়ে ওঠে এই সৈকত। এতে স্বস্তি ফিরেছে পর্যটন ব্যবসায়ীদের মনে। তাদের আশা, রাজনৈতিক অস্থিরতায় বেশ কিছুদিন ব্যবসায় মন্দাভাব থাকলেও এখন থেকে ফের ভ্রমণপিপাসুদের আগমনে মুখর থাকবে কুয়াকাটা।

সরেজমিনে দেখা যায়, শুক্র ও শনিবার সকাল থেকেই কুয়াকাটা মুখর হয়ে ওঠে পর্যটকদের পদচারণায়। হোটেল-মোটেল, রিসোর্ট, বিনোদনকেন্দ্রসহ সৈকতের বিভিন্ন পয়েন্টে লক্ষ করা যায় পর্যটকদের চোখে পড়ার মতো ভিড়। দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকতেই এখন উৎসবমুখর পরিবেশ। আগত পর্যটকরা সৈকতের বালিয়াড়ির নোনাজলে গা ভাসিয়ে আনন্দে উদ্বেলিত। অনেকে সাগরপাড়ের বেঞ্চিতে বসে উপভোগ করছে প্রাকৃতিক সৌন্দর্য। কেউ বা আবার ঘুরছে ঘোড়ায় কিংবা ওয়াটার বাইকে। 

সৈকত লাঘোয়া নারকেলবাগান, ইকো পার্ক, ইলিশ পার্ক, জাতীয় উদ্যান, শ্রীমঙ্গল বৌদ্ধবিহার, সীমা বৌদ্ধবিহার, সুন্দরবনের পূর্বাঞ্চলখ্যাত ফাতরার বনাঞ্চল, ফকিরহাট, গঙ্গামতী, কাউয়ার চর, লেম্বুর চর, শুঁটকিপল্লী ও কুয়াকাটার জিরো পয়েন্টে শিশু-কিশোর, যুবক-যুবতীসহ নানা বয়সি পর্যটকদের পদচারণায় এখন মুখর হয়ে উঠেছে। 

সৈকতে বেড়াতে আসা নানান বয়সি পর্যটকরা স্মাট ফোনে সেলফি ও ভিডিও ক্লিপস সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিচ্ছে। পর্যটক বাড়ায় সৈকতের রাখাইন মার্কেট, ঝিনুকের দোকান, খাবারঘর, চটপটির দোকানসহ ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতেও কেনাকাটার ধুম পড়েছে। এদিকে পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তায় বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক টহল অব্যাহত রয়েছে। 

বেঞ্চি ব্যবসায়ী সোবাহান বলেন, গত দুই দিনে বেশি পর্যটকের আগমন ঘটেছে এ বছরে। এভাবে পর্যটক এলে আমরা পেছনের লোকসান কাটিয়ে উঠতে পারব। 

খুলনা থেকে আসা পর্যটক মিলন জানান, রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়ায় পর্যটক বেড়েছে, তবে শীত কমলে আরও বাড়বে।

হোটেল মোটেল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মোতালেব শরীফ জানান, এই বছরের গত দুই দিনে পর্যটকের আশাব্যঞ্জক আগমন ঘটেছে। প্রায় হোটেলে রুম বুকিং রয়েছে। ট্যুরিস্ট পুলিশ জোনের ওসি হাসনাইন পারভেজ বলেন, আমরা পর্যটকের সেবায় সার্বক্ষণিক নিয়োজিত আছি। বিগত দিনের চেয়ে পর্যটক বেড়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা