× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুর্গাপুরের বর্ষীয়ান রাজনীতিবিদ দুর্গাপ্রসাদ তেওয়ারী আর নেই

দুর্গাপুর (নেত্রকোণা) প্রতিনিধি

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০১ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৩ পিএম

দুর্গাপ্রসাদ তেওয়ারী।

দুর্গাপ্রসাদ তেওয়ারী।

নেত্রকোণার দুর্গাপুরের বর্ষীয়ান রাজনীতিবিদ, ব্রিটিশবিরোধী সংগ্রামী ও কমরেড মণি সিংহের সহযোদ্ধা দুর্গাপ্রসাদ তেওয়ারী আর নেই। গত বুধবার রাতে পৌর শহরের দেশওয়ালীর পাড়ার নিজ বাসভবনে তিনি মারা যান। ৯৩ বছর বয়সি  দুর্গাপ্রসাদ তেওয়ারী বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তিনি দুই ছেলে, এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে তার মরদেহ দুর্গাপুরের শহীদ মিনারে নিলে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে তার শেষকৃত্য স্থানীয় শ্মশানঘাটে অনুষ্ঠিত হয়।

১৯৩১ সালের ২০ আগস্ট দুর্গাপুর পৌর শহরের দেশওয়ালী পাড়ায় জন্মগ্রহণ করেন এ কিংবদন্তি নেতা ৷ ১৯৫০ সালে স্থানীয় একটি বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন এবং উচ্চ শিক্ষার জন্য চলে যান কলকাতায়। এরপর মায়ের টেলিগ্রাফে তিনি দুর্গাপুর চলে আসেন এবং ১৯৫৯ সালে ১০ মে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন।

১৯৭০ সালের সংসদ নির্বাচনে তিনি সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন৷ বঙ্গবন্ধু হত্যার  প্রতিবাদ করায় ১৯৭৫ সালের ৪ ডিসেম্বর তাকে বন্দি করে ময়মনসিংহের জেলে রাখা হয়েছিল। এই কিংবদন্তি নেতার মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য মোশতাক আহমেদ রুহী, কমরেড মণি সিংহের পুত্র ও সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. দিবালোক সিংহ, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান পারভীন আক্তার, পৌর মেয়র আব্দুস ছালাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের মুক্তিযোদ্ধারা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি উসমান গনি তালুকদার, সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফিক, সিপিবি দুর্গাপুর কমিটি, দুর্গাপুর প্রেস ক্লাব, দুর্গাপুর সাংবাদিক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক  সংগঠন ও ধর্মীয় প্রতিষ্ঠান গভীর শোক প্রকাশ করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা