× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চালু হলো রংপুর শিশু হাসপাতালের বর্হিবিভাগের কার্যক্রম

রংপুর অফিস

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১১ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৭ পিএম

১০০ শয্যা বিশিষ্ট রংপুর আধুনিক শিশু হাসপাতাল। প্রবা ফটো

১০০ শয্যা বিশিষ্ট রংপুর আধুনিক শিশু হাসপাতাল। প্রবা ফটো

রংপুরে একশ শয্যা বিশিষ্ট শিশু হাসপাতালের বর্হিবিভাগের কার্যক্রম চালু হয়েছে। উদ্বোধনের ১১ মাস পর বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে এ কার্যক্রম চালু করেছে স্বাস্থ্য বিভাগ। সেবা প্রদানের প্রথম দিনে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুই জন চিকিৎসক ও একজন কনসালটেন্ট ৭ জন শিশুকে চিকিৎসাসেবা দেন। এ ছাড়া রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে বর্হিবিভাগের রোগীদের জন্য যেসব ওষুধ বরাদ্দ রয়েছে তা এখন থেকে এখানে দেওয়া হবে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সম্প্রসারিত বিভাগ হিসেবেই রংপুর শিশু হাসপাতালে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

রমেক হাসপাতালের পরিচালক ডা. মো. মোহাম্মদ ইউনুস আলী বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তর থেকে চিঠি পাওয়ার পর দ্রুত শিশু বর্হিবিভাগের কার্যক্রম চালু করতে হয়েছে। তাই অনানুষ্ঠানিকভাবে শুরু হলো চিকিৎসা সেবা। দ্রুতই বড় আয়োজন করে এ হাসপাতালের কার্যক্রমের উদ্বোধন করা হবে।’

নগরীর প্রাণকেন্দ্রে সাবেক সদর হাসপাতাল এলাকায় প্রায় ২ একর জমির ওপর একশ শয্যা বিশিষ্ট রংপুর আধুনিক শিশু হাসপাতালের নির্মাণ কাজ শেষ হয় ২০১৯ সালে। ২০২০ সালের ৮ মার্চ ঠিকাদারী প্রতিষ্ঠান সিভিল সার্জনকে ভবনটি হস্তান্তর করে। তিনতলা বিশিষ্ট এ শিশু হাসপাতালে রয়েছে ইমার্জেন্সি, আউটডোর, চিকিৎসকদের চেম্বার, ল্যাব, অপারেশন থিয়েটার, বার্ন ইউনিট, ওয়ার্ড ও কেবিন। হাসপাতাল চত্বরেই সুপারিনটেনডেন্ট কোয়ার্টার, ডক্টরস কোয়াটার, স্টাফ অ্যান্ড নার্স কোয়ার্টার, ড্রাইভার কোয়ার্টার ও বিদ্যুতের সাবস্টেশন স্থাপনের জন্য একটি ভবন নির্মাণ করা হয়েছে।

হাসপাতাল চালুর আগে দেশে করোনার প্রাদুর্ভাব বাড়ায় ২০২০ সালের ১৯ এপ্রিল স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের উদ্যোগে ওই হাসপাতালকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সম্প্রসারিত ভবন ‘করোনা ডেডিকেটেড আইসোলেশন হাসপাতাল’ হিসেবে চালু করে। ২০২২ সালের শুরুর দিকে করোনা হাসপাতালে রোগীর চাপ কমতে থাকে। এক পর্যায়ে রোগীশূন্য হয়ে পড়ে হাসপাতালটি। স্বাস্থ্য বিভাগও করোনা হাসপাতালে নিয়োজিত তাদের জনবল গুটিয়ে নেয়। এরপর থেকে শিশু হাসপাতালটি চালুর বিষয়ে সচেতন মহল দাবি জানিয়ে আসছিলেন।

রংপুরবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ২০২৩ সালের ১৬ ফেব্রুয়ারি শিশু হাসপাতালটির উদ্বোধন করেন, তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। হাসপাতালটি চালু করতে ২০২৩ সালের মার্চ মাসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বরাবরে চিঠি দেন তৎকালীন সিভিল সার্জন মো. জাহাঙ্গীর কবির। তবে হাসপাতালটি চালুর জন্য প্রয়োজনীয় সরঞ্জমাদি ও জনবল সরবরাহ করা হয়নি। বৃহস্পতিবার শুধুমাত্র বর্হিবিভাগের কার্যক্রম শুরু করেছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা