× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্ব ইজতেমা

আজ আখেরি মোনাজাত

রেজাউল করিম, রায়হানুল ইসলাম আকন্দ, এম এম আলম, গাজীপুর

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫০ এএম

বিশ্ব ইজতেমার মূল ময়দানে নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছেন মুসল্লিরা। আজ ৯টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। শনিবার বিকালে তোলা। আলী হোসেন মিন্টু

বিশ্ব ইজতেমার মূল ময়দানে নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছেন মুসল্লিরা। আজ ৯টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। শনিবার বিকালে তোলা। আলী হোসেন মিন্টু

কহর দরিয়া খ্যাত টঙ্গীর তুরাগপাড়ে বিশ্ব ইজতেমাস্থল এখন দেশ-বিদেশের লাখো মুসল্লির পদচারণায় মুখর। শিল্পনগরী টঙ্গী যেন ধর্মনগরীতে পরিণত হয়েছে। ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার ভাবগম্ভীর পরিবেশে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে।

রবিবার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েতের প্রথম পর্ব। বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা যোবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছে আয়োজক কমিটি।

দ্বিতীয় দিন শনিবার যারা বয়ান করলেন

ইজতেমার মিডিয়া সমন্বয়ক মো. হাবিবুল্লা রায়হান জানান, নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। সকাল ১০টা থেকে বিশেষ বয়ান করেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা, পাকিস্তানের মাওলানা আহমেদ হোসাইন। বাদ জোহর বয়ান করেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। তরজমা করেন মাওলানা নুরুর রহমান। বাদ আসর বয়ান করেন ভারতের মাওলানা জুহাইরুল হাছান। তরজমা করেন মাওলানা জাকারিয়া। বাদ মাগরিব বয়ান করেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা। বয়ানে তারা পরকালের চিরস্থায়ী সুখ-শান্তির জন্য প্রত্যেককে দুনিয়ায় জীবিত থাকা অবস্থায় দ্বীনের দাওয়াতের কাজে মেহনত করার আহ্বান জানান।

নিজেদের ‘শুরায়ে নিজাম’ বলার অনুরোধ যোবায়েরপন্থিদের

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আয়োজনকারী পক্ষের মুরব্বি মুফতি আমানুল হক তাদেরকে যোবায়েরপন্থি না বলে ‘শুরায়ে নিজাম’ বলার অনুরোধ করেছেন। ইজতেমা শুরুর দিন শুক্রবার বিকালে ইজতেমা ময়দানে বিদেশি ক্যাম্পের পাশে সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। তিনি তাবলিগ জামাতের প্রতিপক্ষের উদ্দেশে বলেন, তাবলিগ জামাতে বিভক্তির মূল কারণ ওনারা একজন ব্যক্তিকে (সাদ সাহেব) মেনে চলেন। আর আমরা একটা জামাতকে মেনে চলি, যারা সকলে মিলে পরামর্শ করেন এবং সেই পরামর্শকে মেনে চলেন।

আরও ৫ মুসল্লির মৃত্যু

ইজতেমা ময়দানে আগত আরও ৫ মুসল্লি মারা গেছেন। শুক্রবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত তারা মারা যান। তাদের তিনজন হলেন শেরপুর সদর উপজেলার জুগনিবাগ গ্রামের মৃত সমশের আলীর ছেলে নওশের আলী, ভোলার পরাগগঞ্জ থানার সামানদার গ্রামের বেলায়েত হোসেনের ছেলে আব্দুল কাদের ও নেত্রকোণা সদর উপজেলার কালিয়াঝুড়ি এলাকার হোসেন আহম্মদের ছেলে স্বাধীন মিয়া। তাছাড়া শনিবার দুজন মারা যান। তাদের নাম-ঠিকানা জানা যায়নি। এ নিয়ে ইজতেমা ময়দানে এবার ৯ মুসল্লি শনিবার বিকাল পর্যন্ত মারা গেলেন। তাদের প্রায় সবাই হৃদযন্ত্র ও শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। এছাড়া ইজতেমা ময়দানে আসার পথে পুলিশের এক এএসআইসহ অপর তিনজন এ পর্যন্ত মারা গেছেন বলে জানিয়েছেন ইজতেমা ময়দানের জিম্মাদার।

অনুষ্ঠিত হলো যৌতুকবিহীন বিয়ে

শরিয়ত মেনে শনিবার বাদ আসর ইজতেমার বয়ান মঞ্চের পাশে বসেছিল যৌতুকবিহীন বিয়ের অনুষ্ঠান। অর্ধশতাধিক বিয়ে হয় এ অনুষ্ঠানে। ভারতের মাওলানা জুহাইরুল হাসান এসব বিয়ে পড়ান। তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন এসব বিয়ের আয়োজন করা হয়। কনের সম্মতি ও তার অনুপস্থিতিতে বর-কনেপক্ষের লোকজনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এই বিয়ে। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমি’র নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানার পরিমাণ ধরা হয় দেড়শ তোলা রুপা বা তার সমমূল্য অর্থ। বিয়ের পর নব-দম্পতিদের সুখী জীবন কামনা করে মোনাজাত করা হয়। এ সময় মঞ্চের আশপাশে মুসল্লিদের মাঝে খেজুর ও মিষ্টি বিতরণ করা হয়।

আখেরি মোনাজাতের প্রস্তুতি

ইজতেমা মাঠের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষ মোনাজাত মঞ্চ থেকে আখেরি মোনাজাত শুরু হবে বলে জানিয়েছেন ইজতেমার মিডিয়া সমন্বয়ক মো. হাবিবুল্লা রায়হান। মোনাজাতের আগে হবে হেদায়তি বয়ান। আখেরি মোনাজাতে শরিক হতে ইতোমধ্যে বিপুল সংখ্যক নারী টঙ্গীর আশপাশে এসে অবস্থান নিয়েছেন। অনেকে তাদের আত্মীয়-স্বজনদের বাড়িতে উঠেছেন। রবিবার হেদায়তি বয়ান ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব। আগামী শুক্রবার ৯ ফেব্রুয়ারি বসবে তিন দিনের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

হাবিবুল্লা রায়হান বলেন, তাবলিগের একমাত্র কাজই আল্লাহর পথে মানুষকে ডাকা। রাসূল (সা.)-এর বিদায় হজের ভাষণের মূল বাণী হিসেবে আমরা আল্লাহর পথে ডেকে থাকি। আল্লাহর সন্তুষ্টি অর্জনই এর একমাত্র লক্ষ্য। একমাত্র আল্লাহ রব্বুল আলামিনের একক আনুকূল্যে এই ইজতেমা হয়ে থাকে। টঙ্গীর এই ইজতেমা থেকে বিশ্বের অন্তত ১৫০টি দেশে দাওয়াতের কাজ করা হয়। প্রতিবছর ইজতেমা থেকে পাঁচ-ছয় হাজার জামাত বিশ্বব্যাপী পাঠানো হয়। আগত বছরের বিশাল কর্মযজ্ঞের পরিকল্পনা টঙ্গী থেকেই হয়। তিনি সকল মুসলমানের কিছুটা সময় হলেও ইজতেমায় ব্যয় করার অনুরোধ জানিয়ে বলেন, এবারও প্রায় ছয় হাজার জামাত বিশ্বের বিভিন্ন দেশে তাবলিগের কাজে বেরিয়ে যাবে।

ফ্রি মেডিকেল ক্যাম্প

শনিবার সকাল থেকে ইজতেমা ময়দান-সংলগ্ন ফ্রি মেডিকেল ক্যাম্পগুলোতে মুসল্লিদের ভিড় দেখা গেছে। তাদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য ময়দানের আশপাশে ও মন্নুনগর এলাকায় বাংলাদেশ হোমিওপ্যাথি পরিষদ, র‌্যাব, গাজীপুর সিভিল সার্জন অফিস, হামদর্দ ওয়াক্‌ফ, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, টঙ্গী ঔষধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, বাংলাদেশ হোমিওপ্যাথিক কলেজ, জাতীয় ইমাম সমিতি, ইসলামী ফাউন্ডেশনের ইসলামী মিশন, গাজীপুর সিটি করপোরেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। অসুস্থদের অধিকাংশই ঠান্ডা, সর্দি-কাশি, আমাশয়, শ্বাসকষ্টের রোগী। 

বিশেষ ট্রেন ও বিআরটিসি

ইজতেমা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আখেরি মোনাজাতের দিন আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আখেরি মোনাজাতের আগে ও পরে সকল ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে। তাছাড়া আখেরি মোনাজাতের দিন রবিবার সকাল থেকে ভোগড়া বাইপাস মোড় থেকে ইজতেমাস্থল পর্যন্ত বিআরটিসি ও ব্যক্তিমালিকানাধীন প্রায় একশ (ইজতেমার স্টিকার লাগানো) শাটল বাস চলাচল করবে।

বিদেশি মুসল্লি

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের একটি সূত্র জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত বিশ্বের অর্ধশতাধিক দেশের কয়েক হাজার মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছেন। আরও অনেকে টঙ্গীর পথে রয়েছেন। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানে পৃথক বিদেশি নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

বাড়তি নিরাপত্তা

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মো. মাহবুব আলম জানান, বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে গাজীপুর পুলিশ প্রশাসন বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। ট্রাফিক বিভাগও মুসল্লিদের নিরাপদ যাতায়াত নিশ্চিত ও সুষ্ঠুভাবে যান চলাচলের জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ঢেলে সাজানো হয়েছে ট্রাফিক বিভাগকে। শনিবার রাত ১২টার পর টঙ্গী থেকে ভোগড়া বাইপাস ও মীরের বাজার, আশুলিয়া অর্থাৎ আব্দুল্লাহপুর ব্রিজ থেকে আশুলিয়ার বাইপাইল এবং টঙ্গী স্টেশন রোড হয়ে কামারপাড়া সড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। সেক্ষেত্রে ভোগড়া থেকে ৩০০ ফিট পর্যন্ত বাইপাস হয়ে যেতে পারবেন ঢাকাগামী যাত্রীরা। তাছাড়া বিকল্প হিসেবে বাইপাইল থেকে জয়দেবপুর চৌরাস্তা ব্যবহার করা যাবে। 

গাজীপুর সিটি করপোরেশন

সিটি করপোরেশনের মেয়র জায়েদা খাতুন বলেছেন, ‘ধর্মীয় বিধিনিষেধের প্রতি সম্মান রেখে আমি ইজতেমা ময়দানে না এসে আমার ছেলে গাজীপুর সিটির উপদেষ্টা সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে ইজতেমার মুসল্লিদের খেদমত করার জন্য নিয়োগ করেছি। ইজতেমার শেষদিন পর্যন্ত জাহাঙ্গীর মাঠে থেকে মুসল্লিদের খেদমতে থাকবে।’

রাজধানীর কাকরাইল জামে মসজিদে প্রথম বিশ্ব ইজতেমা শুরু হয় ১৯৪৬ সালে। এরপর ১৯৪৮ সালে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে। ১৯৫৮ সালে অনুষ্ঠিত হয় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে। ১৯৬৬ সাল থেকে গাজীপুরের শিল্পনগরী টঙ্গীর তুরাগতীরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জমায়েত অনুষ্ঠিত হয়ে আসছে। ধারাবাহিকভাবে বিশ্ব ইজতেমা পরিচালিত হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা