× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রামে ২৩ দিনব্যাপী বইমেলা শুরু, প্রথম দিনেই জমজমাট

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ২১:২৫ পিএম

চট্টগ্রামে বইমেলার প্রথম দিনে পাঠকদের ভীড়। প্রবা ফটো

চট্টগ্রামে বইমেলার প্রথম দিনে পাঠকদের ভীড়। প্রবা ফটো

চট্টগ্রামে শুরু হয়েছে ২৩ দিনব্যাপী অমর একুশে বইমেলা। চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা ও ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকালে চট্টগ্রামের সিআরবি শিরীষতলায় এই বইমেলার উদ্বোধন করা হয়।

মেলায় প্রতিদিন রবীন্দ্র-নজরুল-লোক গান, সাধারণ নৃত্য, লোক নৃত্য, আবৃত্তি, উপস্থিত বক্তব্য ও দেশের গান পরিবেশিত হবে। ৪৩ হাজার বর্গফুট নিয়ে শিরীষতলায় আয়োজিত এবারের বইমেলায় ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা অংশ নিয়েছে। মেলায় স্টল সংখ্যা ১৫৫টি। এর মধ্যে ডাবল স্টল ৭৮টি এবং সিঙ্গেল স্টল ৭৭টি। স্টলের পাশাপাশি রয়েছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ, বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডাসহ নারী কর্নার ও সেলফি কর্নার।

বেলুন ও পায়রা উড়িয়ে প্রধান অতিথি হিসেবে বইমেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম। মেয়র বলেন, একুশ আমাদের চেতনার উৎস। একুশের চেতনাকে ধারণা করে আমরা এগিয়ে যাব– এই হোক আমাদের শপথ।

পাঠকদের বই মেলায় আসার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, পাঠকরা মেলায় আসুন। নতুন প্রজন্মকেও নিয়ে আসুন। মাদকমুক্ত, সঙ্কীর্ণতামুক্ত সমাজ গড়তে শিশুদের হাতে বই তুলে দিন। 

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম।

প্রথম দিনেই জমজমাট

উদ্বোধনের দিন মেলায় ‘সংগ্রামে-আন্দোলনে আলোকচিত্র সংকলন গৌরবগাথায় শেখ হাসিনা’ এবং ‘৬৯ থেকে ৭১’ দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। যদিও এখনও বইমেলার একাধিক স্টল পুরোপুরি প্রস্তুত হয়নি।বইমেলায় ঢুকতেই প্রথমে চোখে পড়ে দৃষ্টিনন্দন বাতিঘর ও প্রথমা প্রকাশনীর স্টল। এরপর একে একে চোখে পড়ে অন্যধারা, মূর্ধন্য, লাবণ্য, তৃতীয় চোখ, বিদ্যানন্দ, কথাপ্রকাশ, সাহিত্য বিচিত্রা, আবির প্রকাশন, শৈলী প্রকাশন, শিখা, সত্যয়ন, নন্দন, শালিক, গলুই, বলাকা, খড়িমাটি, শব্দশিল্প, প্রজ্ঞালোক, কাকলী, কালধারা, নন্দন, বলাকা, ইতিহাসের খসড়া, রাদিয়া, চন্দ্রবিন্দু, গল্পকার, নালন্দা, শিশুপ্রকাশ, প্রতীক, আদিগন্ত, ভোরের কাগজ প্রকাশন, চট্টগ্রাম প্রেস ক্লাব, কথাবিচিত্রা, কথা প্রকাশ, আফসার ব্রাদার্স, বাবুই, গাজী, কিডস পাবলিকেশন, হাওলাদার, ফুলঝুড়ি, নাগরী, ফুলকি, জ্ঞানকোষ, কিংবদন্তি, প্রথমা, দ্বিমত, সালফি, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, মাইজভাণ্ডারী প্রকাশন, আলোকধারা বুকস স্টলসহ বিভিন্ন প্রকাশনীর স্টল। 

মেলার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি মো. সাহাব উদ্দীন হাসান বাবু প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বহুল কাঙ্খিত চট্টগ্রামের বইমেলা শুরু হয়েছে। মেলায় ১৫৫টি স্টলে বিভিন্ন প্রকাশনী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। স্টল সংকটের কারণে ঢাকা ও চট্টগ্রামের বেশ কিছু প্রকাশনা সংস্থা অংশ নিতে পারছে না। প্রথম দিনে বইপ্রেমীরা ভিড় করেছে। তবে বিকিকিনি বাড়বে আরও কয়েকদিন পর।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহাম্মদ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব ও প্রধান শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, চসিকের উপ-সচিব আশেকে রসুল টিপু, সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি সাহাব উদ্দীন হাসান বাবু, সাধারণ সম্পাদক আলী প্রয়াস প্রমুখ। 

বইমেলার অনুষ্ঠানমালায় রয়েছে- রবীন্দ্র-নজরুল উৎসব, মরমী উৎসব, লোক উৎসব, তারুণ্যের উৎসব, নারী উৎসব, বসন্ত উৎসব, আবৃত্তি উৎসব, শিশু উৎসব, নৃগোষ্ঠী উৎসব, লেখক সমাবেশ, যুব উৎসব, পেশাজীবী সমাবেশ, মুক্তিযুদ্ধ উৎসব, ছড়া উৎসব, কুইজ প্রতিযোগিতা, চাটগাঁ উৎসব, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, কইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গুণীজন সংবর্ধনা, সম্মাননা পদক এবং সাহিত্য পুরস্কার প্রদান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা