× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দোটানায় বিএনপি-জাপা, প্রচারে ব্যস্ত আওয়ামী লীগ

সাইদুল ইসলাম মন্টু, বেতাগী (বরগুনা)

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৭ এএম

প্রবা ফটো

প্রবা ফটো

জাতীয় সংসদ নির্বাচনের রেশ না কাটতেই বরগুনার বেতাগী উপজেলা পরিষদ নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। নির্বাচনের তফসিল এখনও ঘোষণা না হলেও মাঠপর্যায়ে গণসংযোগে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা। তাদের তৃণমূল পর্যায়ের কর্মী-সমর্থকদের সঙ্গে আলাপ-আলোচনা ও প্রচার-প্রচারণা চালাতে দেখা গেছে। 

নির্বাচন কমিশনের (ইসি) ঘোষণা অনুযায়ী, চলতি বছরের মার্চে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই আভাস পেয়েই উপজেলার সর্বত্র শুরু হয়েছে আলোচনা। মাঠ পর্যায়ের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সম্ভাব্য প্রার্থীদের অনুসারী ও সমর্থকরা দিচ্ছেন বিভিন্ন পোস্ট। উপজেলার বিভিন্ন এলাকায় সমর্থন ও দোয়া চেয়ে সাঁটানো হয়েছে ফেস্টুন।

সরেজমিন দেখা গেছে, অংশগ্রহণ করতে পারেন এমন সম্ভাব্য অনেক প্রার্থীর নাম বেশ জোরেশোরে উচ্চারিত হচ্ছে। এবারে উপজেলা পর্যায়ে কোন দলের কারা হবেন প্রার্থী, সেই হিসাব-নিকাশ নিয়ে রাজনৈতিক মহলে নানা আলোচনা। স্থানীয় নেতারা উপজেলা পরিষদ নির্বাচনে সমর্থন পেতে দলীয় হাইকমান্ডেও দৌড়ঝাঁপ শুরু করেছেন। তবে জাতীয় পার্টি, বিএনপিসহ অন্যান্য দলের মধ্যে নির্বাচন নিয়ে তেমন আগ্রহ ও তৎপরতা লক্ষ করা যায়নি।

বিএনপি-দলীয় একটি সূত্র জানায়, জাতীয় নির্বাচন বর্জনের কারণে স্থানীয় নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না, তার কোনো নিশ্চয়তা নেই। আর জাতীয় পার্টির বক্তব্য অনেকটাই স্পষ্ট। জাতীয় নির্বাচনে যে চিত্র প্রতিফলিত হয়েছে, তা দেখে তারা হতাশ ও ক্ষুব্ধ। 

২০১৪ সালের ২৩ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির একক প্রার্থী থানা বিএনপির সাবেক সভাপতি শাহজাহান কবিরকে হারিয়ে নির্বাচিত হন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান ফোরকান। 

বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান ফোরকান ছাড়াও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও হোসনাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও মোকামিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গাজী নফিছুর রহমান চুন্নু, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বেতাগী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বেতাগী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খ.ম ফাহরিয়ার সংগ্রাম আমিনুল, আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আমিনুল ইসলাম খান শিপন, বুড়ামজুমদার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ গোলাম রব শুক্কুর, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সোবাহান, জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান নাহিদ মাহমুদ হোসেন লিটু, সমাজসেবক রিয়াজ মৃধা এবং উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজাহান কবিরের চেয়ারম্যান পদে নির্বাচন করার কথা শোনা যাচ্ছে।

মাকসুদুর রহমান ফোরকান বলেন, ‘আগের যেকোনো সময়ের চেয়ে দল এখন অনেক শক্তিশালী। উপজেলার তৃণমূল পর্যায়ের সব নেতাকর্মীর সঙ্গে আমার সম্পর্ক দীর্ঘদিনের। তারা পুনরায় আমাকেই চাইবেন। জয়ের ব্যাপারে আশাবাদী।’

উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজাহান কবির বলেন, ‘মাঠে ঘুরছি। তবে অবস্থা বুঝে ভেবে-চিন্তে সিদ্ধান্ত নেব।’ 

এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মাহামুদা খানম, জেলা পরিষদের সাবেক সদস্য পারুল আক্তার, নিপু রানী দাসের নাম শোনা যাচ্ছে। ভাইস চেয়ারম্যান হিসেবে বর্তমান ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম পিন্টু, সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুস সোবাহান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাহামুদুল হাসান মহসিন ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি খালিদ আদনান মিথুনের নাম শোনা যাচ্ছে।

৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত বেতাগী উপজেলা। এবার এ উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ১০ হাজার ৫৩১ জন। এর মধ্যে পুরুষ ৫৪ হাজার ৯৯৭ আর ৫৫ হাজার ৫৩৩ জন নারী ও হিজড়া ২।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা