× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সড়কের বাঁকে বাঁকে জীবনের ঝুঁকি

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি)

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৬ এএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪৪ এএম

বাঁয়ে রাঙামাটির কাপ্তাই সড়কের বড়ইছড়ি এলাকার ঝুঁকিপূর্ণ বাঁকে এসে মিশেছে দুটি রাস্তা ও চিৎমরম বাজার সংলগ্ন এলাকায় কাপ্তাই সড়কের প্রতিটি বাঁকই বেশ ঝুঁকিপূর্ণ। প্রবা ফটো

বাঁয়ে রাঙামাটির কাপ্তাই সড়কের বড়ইছড়ি এলাকার ঝুঁকিপূর্ণ বাঁকে এসে মিশেছে দুটি রাস্তা ও চিৎমরম বাজার সংলগ্ন এলাকায় কাপ্তাই সড়কের প্রতিটি বাঁকই বেশ ঝুঁকিপূর্ণ। প্রবা ফটো

প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভূমি হিসেবে খ্যাত পার্বত্য জেলার রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান। পর্যটনসমৃদ্ধ এসব জেলায় প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। দুর্ঘটনার পেছনে সড়কে থাকা বাঁকগুলোকে প্রধান কারণ হিসেবে দেখছেন স্থানীয়রা। এমন সাতটি বিপজ্জনক বাঁক রয়েছে রাঙামাটির কাপ্তাই উপজেলার কাপ্তাই সড়কে। 

কাপ্তাই সড়কের এসব বাঁক পার হতে বিড়ম্বনায় পড়েন বাইরে থেকে আগত চালকরা। দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন পর্যটকরা। দুর্ঘটনার শিকার বেশিরভাগ বাহন মোটরসাইকেল। চালকদের সচেতন করার জন্য সড়কে গ্লাস বোর্ড ও ডিজিটাল ডিভাইডার স্থাপনের পরামর্শ দিয়েছেন স্থানীয় বাসিন্দা। দুর্ঘটনারোধে সড়কটি চার লেনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে সড়ক বিভাগের।

স্থানীয়রা জানান, কাপ্তাইয়ে কর্ণফুলী পেপার মিলস, পানি বিদ্যুৎ কেন্দ্র, বনশিল্প উন্নয়ন করপোরেশনের মতো গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে।পাশাপাশি বিভিন্ন নান্দনিক পর্যটনকেন্দ্র রয়েছে এই উপজেলায়। দেশের নানা প্রান্ত থেকে অবকাশ যাপনে ছুটে আসেন পর্যটকরা। তাদের সঙ্গে থাকে ছোট-বড় বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার ও মোটরসাইকেল। কিন্তু কাপ্তাই সড়ক দিয়ে যানবাহন চলাচলে ঝুঁকি তৈরি করেছে সাতটি বাঁক। দেশের বিভিন্ন সড়ক চার লেনে উন্নীত হলেও কাপ্তাই সড়কটি এখনও দু লেনের রয়ে গেছে। অনেক সময় সড়কের তুলনায় যানবাহনের চাপ বেড়ে যায় দ্বিগুণ। তখন সড়কজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়।

কাপ্তাই সড়কে নিয়মিত চলাচলকারী বাসচালক জাকির হোসেন বলেন, কাপ্তাই সড়ক অত্যন্ত সুন্দর। সড়কের কোথাও খানাখন্দ নেই। গাড়ি চালাতে বেশ আরাম লাগে। কিন্তু বেশ কয়েকটি বাঁক থাকার কারণে সড়কে নিরাপদে গাড়ি চালানো সম্ভব হয় না। উপজেলার বড়ইছড়িতে বেশ কয়েকটি বিপজ্জনক বাঁক রয়েছে। নতুন কোনো চালক হলে এসব বাঁক পেরিয়ে গাড়ি চালাতে হিমশিম খেতে হয়। সড়কের চিৎমরম এলাকাতেও বেশ কয়েকটি বাঁক রয়েছে। সবগুলো বাঁকই বেশ বিপজ্জনক। তবে কাপ্তাই সড়কের সাতটি বাঁক চরম ঝুঁকিপূর্ণ।

কাপ্তাইয়ের স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম জানান, কাপ্তাই সড়কের ঝুঁকিপূর্ণ বাঁকগুলো অনেক সময় চালকরা বুঝতে পারেন না। অতিরিক্ত গতি নিয়ে আসার পর বাঁকগুলোতে ঘটে দুর্ঘটনা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত গাড়িগুলো বেশি ঝুঁকিতে পড়ে।

সাম্প্রতিক কিছু দুর্ঘটনা বিশ্লেষণ করে দেখা যায়- কাপ্তাই সড়কে দুর্ঘটনার শিকার বেশিরভাব বাহন মোটরসাইকেল। এই যান চালকদের বেশি যুবক। তারা হেলমেট ব্যবহারসহ সড়ক আইন মানার ব্যাপারে খুবই উদাসীন। দুই থেকে তিনজন মানুষ নিয়ে গাড়ি বেপরোয়া গতিতে ড্রাইভিং করেন তারা। তাই মোটরসাইকেলে দুর্ঘটনা বেশি হয় এই সড়কে।

কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ সদস্য সরোয়ার হোসেন জানান, কাপ্তাইয়ের ঝুঁকিপূর্ণ বাঁকগুলোতে প্রায়ই চালকদের দুর্ঘটনার শিকার হতে হয়। মোটরসাইকেল চালকরা বেশ ঝুঁকিতে থাকে। অনেক সময় নতুন চালকরা এই সড়কে গাড়ি চালাতে আসার পর বাঁকগুলোতে গতি নিয়ন্ত্রণ করতে না পেরে দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। চালকদের সচেতন করতে কাপ্তাই সড়কের এই বাঁকগুলোতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আকতার হোসেন মিলন জানান, কাপ্তাই সড়কের ঝুঁকিপূর্ণ বাঁকগুলোতে দ্রুত সময়ে কিছু সতর্কতামূলক চিহ্ন স্থাপন করা প্রয়োজন। যে বাঁকগুলো বেশি ঝুঁকিতে রয়েছে, সেখানে প্রয়োজনে গ্লাসের বোর্ড বসানো দরকার। তাহলে বিপরীত দিক থেকে আসা যেকোনো যানবাহনের চালক সতর্ক হতে পারবে। তা ছাড়া সড়কের এই বাঁকে রাতে যানবাহন চালানোর সময় দুর্ঘটনার আশঙ্কা থাকে সবচেয়ে বেশি। সড়কের মাঝে ডিজিটাল ডিভাইডার চিহ্ন স্থাপন করা হলে চালকরা সচেতন হবেন। দুর্ঘটনার আশঙ্কাও কমবে।

জানতে চাইলে চট্টগ্রাম সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, ভবিষ্যতে কাপ্তাই সড়কটি চার লেনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। তখন এসব ঝুঁকিপূর্ণ বাঁকগুলোকে নিরাপদ করা হবে। কাপ্তাই সড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে সেখানে চালকদের সচেতনতার জন্য ঝুঁকিচিহ্ন বসানো হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা