× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেসব কারণে রংপুরে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা ব্যহত

রংপুর অফিস

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০৮ পিএম

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৩ পিএম

রংপুর সিটি করপোরেশন মিলনায়তনে সিটি লেভেল কো-অর্ডিনেশন কমিটির সভা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

রংপুর সিটি করপোরেশন মিলনায়তনে সিটি লেভেল কো-অর্ডিনেশন কমিটির সভা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

রংপুর নগরীতে সেকেন্ডারি ডাম্পিং স্টেশনের অভাবে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা ব্যহত হচ্ছে। এতে নানা চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সিটি করপোরেশনকে। প্রতিটি ওয়ার্ডে সেকেন্ডারি ডাম্পিং স্টেশনের জন্য ১০ শতক করে জমি অধিগ্রহণ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হলেও দীর্ঘ ৬ বছর ধরে তার অগ্রগতি হয়নি। এতে করে করপোরেশনকে ভ্যানে, ট্রাকে করে অল্প-অল্প করে বর্জ্য ডাম্পিং স্টেশনে নিয়ে যেতে হচ্ছে। ফলে অতিরিক্ত জনবলের প্রয়োজনসহ সিটি করপোরেশনের পরিবহন খরচ বেড়ে যাচ্ছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রংপুর সিটি করপোরেশন মিলনায়তনে সিটি লেভেল কো-অর্ডিনেশন কমিটির (সিএলসিসি) সভায় মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘নগরীতে দুর্গন্ধের অজুহাত দেখিয়ে ডাস্টবিন করতে দিচ্ছে না বাসিন্দারা। পোর্টেবল ডাস্টবিন স্থাপন করা হলে সেগুলোও চুরি হয়ে যাচ্ছে। রাতে নগরী পরিষ্কারের ব্যবস্থা করা হলেও ব্যবসায়ী ও স্থানীয় অধিবাসীরা দিনের বেলা তাদের বর্জ্য রাস্তায় ফেলছে। ফলে নগরীতে ময়লা-আবর্জনায় দুর্গন্ধ ছড়াচ্ছে। এনিয়ে নগরবাসীর মাঝে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।’

সভায় রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ডের অধিবাসীদের চিকিৎসার জন্য চারটি আরবান হেলথ কেয়ার সেন্টারের সক্ষমতা বৃদ্ধি, নগরীর ফুটপাত দখল মুক্ত করা, সড়ক থেকে নির্মাণ সামগ্রী অপসারণ, নকশাবর্হিভূত নির্মাণ হওয়া ভবন ভেঙে দেওয়া, সড়ক থেকে নির্মাণ সামগ্রী অপসারণ, মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ও শ্যামা সুন্দরী খালের উন্নয়ন নিয়ে আলোচনা করা হয়।

রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) উম্মে ফাতিমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, কারমাইকেল কলেজের সাবেক শিক্ষক অধ্যাপক মোহাম্মদ শাহ আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা. মফিজুল ইসলাম মান্টু, মহানগর সুজনের সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলীসহ অন্যরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা