× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাগেরহাটে জেএমবির ৮ সদস্যের বিভিন্ন মেয়াদে সাজা

বাগেরহাট প্রতিবেদক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪২ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০২ পিএম

রায় ঘোষণা শেষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তায় আসামিদের জেলা কারাগারে নেন। প্রবা ফটো

রায় ঘোষণা শেষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তায় আসামিদের জেলা কারাগারে নেন। প্রবা ফটো

বাগেরহাটে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির আট সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ছয় আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে বাগেরহাটের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অতিরিক্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আতিকুস সামাদ আসামিদের উপস্থিতিতে এ রায় দেন।

রায় ঘোষণাকে ঘিরে আদালতপাড়ায় নেওয়া হয় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা। রায় শোনার জন্য শত শত মানুষ এজলাসের সামনে ভিড় করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শহিদুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে আকাশ মোল্লা, কবিরুল ও মিজানুর রহমান নামের তিনজনকে তিনটি ধারায় আট বছর; জহিরুল ইসলাম, মাকসুদুর রহমান ও মোর্শেদ আলম নামের তিনজনকে পাঁচ বছর এবং সাইফুল ও তরিকুল ইসলামকে দুটি ধারায় দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। তাদের মধ্যে সাইফুল ও তরিকুল ইসলাম ছাড়া বাকি ছয়জনকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। তাদের বাড়ি বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর জেলার বিভিন্ন গ্রামে।

মামলার বিবরণ সূত্রে জানা গেছে, নাশকতার উদ্দেশ্যে ২০১৬ সালের ২৫ অক্টোবর রাতে বাগেরহাটের কচুয়া উপজেলার খলিশাখালী এলাকার সাফায়েত শেখের বাগানের পরিত্যক্ত একটি টিনের ঘরে অবস্থান নেন জেএমবি সদস্যরা। সংবাদ পেয়ে সেখানে অভিযানে গেলে জেএমবি সদস্যরা পুলিশকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করে পালিয়ে যাওয়া চেষ্টা করেন। পুলিশ গুলি ছুড়ে তাদের ধাওয়া করে চারজনকে গ্রেপ্তার করে। বাকিরা পালিয়ে যান। এ সময় তাদের কাছ থেকে একটি রিভলবার, চারটি হাতবোমা, বোমা তৈরির সরঞ্জাম, কম্পিউটারের হার্ডডিস্ক ও সংগঠনটির বেশ কিছু জিহাদি বই জব্দ করে পুলিশ। 

আইনজীবী মো. শহিদুজ্জামান বলেন, ‘পুলিশ তদন্ত শেষে আটজনকে অভিযুক্ত করে ২০১৭ সালের ১১ মে আদালতে চার্জশিট দাখিল করে। মামলায় ১৩ জনের সাক্ষী শেষে আদালত এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণা শেষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তায় আসামিদের জেলা কারাগারে নেয়।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা