× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হত্যার ২৫ বছর পরেও গ্রেপ্তার হয়নি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ আসামি

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিবেদক

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৮ পিএম

জাসদের লোগো। সংগৃহীত

জাসদের লোগো। সংগৃহীত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদের প্রতিষ্ঠাতা কাজী আরেফ এবং বীর মুক্তিযোদ্ধা শহীদ ইয়াকুব আলীসহ পাঁচ নেতা হত্যা দিবস আগামীকাল শনিবার (১৭ জানুয়ারি)। ১৯৯৯ সালে সন্ত্রাসবিরোধী সমাবেশ চলাকালে তাদের ব্রাশফায়ারে হত্যা করে সন্ত্রাসীরা। এদিন দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের কালিদাসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক সমাবেশের আয়োজন করে জাসদ। চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের ২৫ বছরেও ফাঁসির দণ্ডপ্রাপ্ত পাঁচ আসামিকে গ্রেপ্তার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

নিহত অপর নেতারা হলেন, কুষ্টিয়া জেলা জাসদের তৎকালীন সভাপতি বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ও দৌলতপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইয়াকুব আলী, স্থানীয় নেতা ইসরাইল হোসেন তফসের ও শমসের মণ্ডল।

হত্যার মাস্টারমাইন্ড হিসেবে পরিচিত মান্নান মোল্লাসহ পাঁচ আসামি ভারতে অবস্থান করছেন বলে এলাকাবাসীর ধারণা। অপর আসামিরা হলেন জালাল ওরফে বাসার, বাকের, রওশন ও জীবন। একাধিক সূত্র নিশ্চিত করেছে, পলাতক আসামিরা মাঝেমধ্যেই দেশে আসেন। রাতের আঁধারে সীমান্ত পেরিয়ে চুয়াডাঙ্গা হয়ে বাড়ি আসেন তারা। কয়েক দিন অবস্থান করে আবার ভারতে চলে যান। এ নিয়ে ক্ষোভ রয়েছে নিহতদের পরিবার ও স্থানীয় জাসদ নেতাদের।


কাজী আরেফের স্ত্রী সংরক্ষিত মহিলা আসনের সাবেক এমপি রওশন জাহান সাথী বলেন, ‘শুনেছি আসামিরা ভারতে থাকেন। আবার তারা মাঝেমধ্যে দেশেও আসেন। তাদের ধরা আইনশৃঙ্খলা বাহিনীর কাজ। আমরা আশা করব তাদের দ্রুত গ্রেপ্তার করে রায় কার্যকর করা হবে।


দেশব্যাপী আলোচিত এ হত্যার ঘটনায় দৌলতপুর থানার তৎকালীন ওসি ইসাহক আলী বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। মামলাটির তদন্ত সিআইডিকে দায়িত্ব দেওয়া হয়। সিআইডির তৎকালীন এএসপি নবকুমার দাস দীর্ঘ সময় তদন্ত করে ২২ জনকে আসামি করে আদালতে একটি প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদন আদালত আমলে নেওয়ার আগেই আলমডাঙ্গা থানার পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। তাদের স্বীকারোক্তিতে আরও সাত আসামির নাম আসে। পরে বর্ধিত চার্জশিটে তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়। ২৯ আসামির বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে বিচারকার্য শুরুর নির্দেশ দেন আদালত। ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এলে মামলা নিয়ে শুরু হয় নানা নাটকীয়তা। ওই মামলার আসামি তৎকালীন দৌলতপুর আসনের সংসদ সদস্য আহসান উল হক পচা মোল্লার ছেলে বাচ্চু মোল্লা ও নাতি হাবলু মোল্লাকে অব্যাহতি দেওয়া হয়।


দীর্ঘ সাক্ষ্য গ্রহণ শেষে ২০০৪ সালের ৩০ আগস্ট কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালত ২৯ আসামির মধ্যে ১০ জনকে ফাঁসির নির্দেশ, ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫ জনকে বেকসুর খালাস দেন।


নিম্ন আদালতের ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আসামিরা। ২০০৮ সালের ৫ আগস্ট হাইকোর্ট ৯ জনের ফাঁসির আদেশ বহাল রাখেন। নিম্ন আদালতে ফাঁসির দণ্ডপ্রাপ্ত একজন এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ১২ আসামিকে খালাসের রায় দেন হাইকোর্ট।


ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই আসামি আনোয়ার হোসেন ও রাশেদুল ইসলাম ঝন্টু সুপ্রিম কোর্টে আপিল করেন। ২০১১ সালের ৭ আগস্ট হাইকোর্টের রায় বহাল রেখে রায় কার্যকরের আদেশ দেন সুপ্রিম কোর্ট। ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৯ আসামির মধ্যে একজন কারাগারে মৃত্যুবরণ করেন। ২০১৬ সালের ৮ জানুয়ারি যশোর কারাগারে তিনজনের ফাঁসি কার্যকর করা হয়।


কাজী আরেফ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক কারশেদ আলম বলেন, '২৫ বছরেও বাকি পাঁচ আসামিকে গ্রেপ্তার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। শুনেছি আসামিরা সবাই ভারতে। মাঝেমধ্যে তারা দেশে আসেন।'


এদিকে আগামীকাল কুষ্টিয়া শহর ও উপজেলা পর্যায়ে ২৫তম আরেফ হত্যা দিবস পালন করছে বিভিন্ন সংগঠন। বেলা ৩টায় কুষ্টিয়া পৌর বিজয় উল্লাস চত্বরে কাজী আরেফ আহমেদ স্মৃতি সংসদের উদ্যোগে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। একই দিন দৌলতপুর উপজেলার ফিলিপনগর ডিগ্রি কলেজ প্রাঙ্গণে শহীদ ইয়াকুব আলী স্মৃতি সংসদের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। মিরপুর উপজেলার তালবাড়িয়ায় লোকমান হোসেন ফাউন্ডেশন আয়োজন করেছে আলোচনা সভার। এছাড়া যে স্কুলমাঠে কাজী আরেফ আহমেদসহ পাঁচ নেতাকে ব্রাশফায়ারে হত্যা করা হয়, সেই কালীদাশপুর স্কুলে ভোর থেকেই কোরআন খতম ও রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা