× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দিনে-রাতে ছিনতাই চিন্তায় পৌরবাসী

সাইফুল হক মোল্লা দুলু, মধ্যাঞ্চল ও মিলাত হোসেন অপু, ভৈরব

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৭ পিএম

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩০ পিএম

ছিনতাইকারীকে গণধোলাই দিয়ে পুলিশে সোপার্দ করে স্থানীয়রা। সম্প্রতি ভৈরব রেলস্টেশনে। প্রবা ফটো

ছিনতাইকারীকে গণধোলাই দিয়ে পুলিশে সোপার্দ করে স্থানীয়রা। সম্প্রতি ভৈরব রেলস্টেশনে। প্রবা ফটো

কিশোরগঞ্জের বাণিজ্যিক শহর হিসেবে পরিচিত ভৈরবের সর্বত্র এখন চুরি-ছিনতাই আতঙ্ক। বিশেষ করে পৌর এলাকায় দিনে-রাতে ছিনতাইয়ের শিকার হয়ে সর্বস্ব খোয়াচ্ছে মানুষ। এতে ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা একাধিক কর্মসূচিও পালন করেছেন। অপরাধীদের দৌরাত্ম্যের কথা স্বীকার করেছে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পৌর প্রশাসন। তাদের দাবি, মাদকের সহজলভ্যতা এসব অপরাধ বৃদ্ধির অন্যতম কারণ। মাদক সরবরাহের অন্যতম ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করা হচ্ছে ভৈরবকে। 

জানা গেছে, শহরে সবচেয়ে বেশি ছিনতাইয়ের ঘটনা ঘটছে এমন স্পটের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মেঘনা ব্রিজ সংলগ্ন নাটাল মোড়, উত্তরপাড়া পাওয়ার হাউস, রেলওয়ে স্টেশন রোডের কবরস্থান, পলাশ সিনেমা হলের মোড়, বঙ্গবন্ধু সরণির নদী বাংলা সেন্টার, নিউটাউন এলাকা, কালিপুর পলতাকান্দা ব্রিজ, পানাউল্লারচর ভুসির মিল, কালিকা প্রসাদের গাজিরটেক এলাকা। এসব এলাকায় গত ১৫ দিনে ৪০টির মতো চুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। তবে নানা হয়রানির আশঙ্কায় অনেকেই আইনশঙ্খলা বাহিনীর দ্বারস্থ না হওয়ায় প্রকৃত ঘটনা আরও বেশি বলে ধারণ ভুক্তভোগীদের। 

গত বুধবার রাত সাড়ে ৮টায় ভৈরব শহরের বাগানবাড়ি এলাকা থেকে ছিনতাইকারীরা অসহায় গরিব রিকশাচালকের কাছ থেকে ২৮০ টাকা ও ওই এলাকার ৩ লেবারের কাছ থেকে সারা দিনে পাওয়া মজুরি থেকে ২০০ টাকা নিয়ে পালিয়ে যায়।

এছাড়া ১ ফেব্রুয়ারি দুপুর দেড়টার দিকে আরিফ হোসেন নামের এক যুবককে ছিনতাইকারীরা নিউটাউন রেললাইনের ওপরে গতিরোধ করে মারধর করে আহত করে। এ সময় তারা তার কাছে থাকা টাকা ও একটি ব্যাগ ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। পরে একজন ছিনতাইকারীকে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয় জনতা। 

১৩ ফেব্রুয়ারি নাটাল মোড় এলাকায় সকাল সাড়ে ৬টায় দুই নারীকে একদল ছিনতাইকারী ছুরিকাঘাত করে স্বর্ণালংকারসহ সবকিছু ছিনিয়ে নিয়ে যায়। একই স্থানে গত ৭ ফেব্রুয়ারি আরমান মিয়া নামে একজনের অটো ছিনিয়ে নিয়ে যায়।

এ বিষয়ে পৌর ৭ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী সোহাগ বলেন, ১৩ ফেব্রুয়ারি আমার বাড়ি থেকে একটি সাইকেল চুরি করে নিয়ে গেছে চোরেরা। সিসি ক্যামেরা থাকলেও তাদের শনাক্ত করা যাচ্ছে না।

১০ নং ওয়ার্ড কাউন্সিলর মনির হোসেন জানান, ১৩ ফেব্রুয়ারি আমার বাড়ি থেকে টিউবওয়েল কেটে নিয়ে গেছে চোরের দল। মসজিদ-মাদ্রাসায়ও ঘটছে চুরির ঘটনা। আমরা নিরুপায়। প্রশাসনের কঠোর নজরদারি প্রয়োজন। 

সংস্কৃতিকর্মী সোহেল মিয়া বলেন, পুলিশকে জানিয়ে বা মামলা করলে কী হয়, তা আমার জানা নেই। আমার বাসার বিদ্যুতের তার, গ্যাসের রাইজার ও মোবাইল চুরির ঘটনায় থানায় দুটি লিখিত অভিযোগ দিয়েছি। কিন্তু এখন পর্যন্ত থানা পুলিশ বিষয়টি আমলে নেয়নি।

পৌর মেয়র মো. ইফতেখার হোসেন বেনু বলেন, ভৈরবে চুরি ও ছিনতাই ব্যাপক হারে বেড়েছে। ছিনতাইয়ের প্রধান কারণ মাদক। মাদক নির্মূল করতে না পারলে চুরি-ছিনতাই থামানো কঠিন। ভৈরব পৌরশহর সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। কিন্তু অনেক জায়গায় এগুলো নষ্ট হয়ে পড়ে আছে, যা দুঃখজনক। পুলিশের বিশেষ নজরদারি প্রয়োজন।

ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সফিকুল ইসলাম বলেন, ভুক্তভোগীদের মৌখিক অভিযোগ পাই। তবে অনেকে মামলা করতে চায় না। পুলিশ অভিযান পরিচালনা করছে। একাধিক ছিনতাইকারীকে আটক করে মামলা দেওয়া হচ্ছে। কয়েকদিন যেতে না যেতেই তারা জামিনে বেরিয়ে আসে। চুরি, ছিনতাই ও মাদক প্রতিরোধে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

এ ব্যাপারে কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার) জানান, ছিনতাইকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ মাঠে কাজ করছে। মানুষের নির্বিঘ্ন চলাচল ও নিরাপত্তা নিশ্চিত করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা