× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এসএসসি

পরীক্ষায় অসদুপায়, দণ্ড শিক্ষক-পরীক্ষার্থীদের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১০ পিএম

সোনাইমুড়ী পৌরসভার হামিদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র থেকে তোলা । প্রবা ফটো

সোনাইমুড়ী পৌরসভার হামিদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র থেকে তোলা । প্রবা ফটো

দেশের বিভিন্ন জায়গায় চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে শিক্ষক-পরীক্ষার্থীসহ কেন্দ্র সচিব ও হল সুপারদের পৃথক দণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পৃথক স্থানে এসব ঘটনা ঘটে।

এক সেটে নৈর্ব্যক্তিক পরীক্ষা, ৮ শিক্ষক অব্যাহতি

নোয়াখালীর সোনাইমুড়ীতে দাখিল পরীক্ষায় শিক্ষার্থীদের এক সেটে নৈর্ব্যক্তিক পরীক্ষা নেওয়ায় আট শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। সোনাইমুড়ী পৌরসভার হামিদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে। অব্যাহতি পাওয়া আট শিক্ষক হলেনÑ উপজেলার থানারহাট দাখিল মাদ্রাসার দেলওয়ার হোসেন, আমকি মহিলা মাদ্রাসার আমিরুল হোসেন, পিতাম্বরপুর দাখিল মাদ্রাসার সাইফুল ইসলাম, শাকতলা আলিম মাদ্রাসার সুমি আক্তার ও আবুল হোসেন, নান্দিয়াপাড়া আলিম মাদ্রাসার শরিফ মোহাম্মদ ইকবাল এবং সোনাইমুড়ী হামেদিয়া কামিল মাদ্রাসার মেজবা উদ্দিন ও ইউনুস শরিফ।

কেন্দ্র সচিব হামিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ সাইফুল্লাহ মনির বলেন, বিভিন্ন কক্ষে শিক্ষার্থীরা এক সেটে নৈর্ব্যক্তিক পরীক্ষা দিচ্ছিল। এটা নিয়মের খেলাপ। ইউএনও হাতেনাতে ধরেন। তাই কক্ষগুলোর দায়িত্বে থাকা আট শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। 

গোপালগঞ্জে মায়ের পরীক্ষা দিতে গিয়ে মেয়ে ধরা

গোপালগঞ্জের দাখিল পরীক্ষার্থী মায়ের বদলে মেয়ে পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতে ১৩ বছর বয়সি ভুয়া ওই পরীক্ষার্থীকে এক লাখ টাকা জরিমানা করেছেন। হরিদাসপুর রয়েল টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

শেরপুরে কেন্দ্র সচিব, হল সুপার ও ৫ শিক্ষককে অব্যাহতি, ২ শিক্ষার্থী বহিষ্কার

দায়িত্ব পালনে অবহেলার দায়ে শেরপুরের ঝিনাইগাতী দাখিল পরীক্ষার কেন্দ্র সচিব, হল সুপার ও পাঁচ শিক্ষককে অব্যাহতি এবং অসদুপায় অবলম্বনের দায়ে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

অব্যাহতিপ্রাপ্তরা হলেনÑ কেন্দ্র সচিব দীঘিরপাড় ফাজিল ডিগ্রি মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ উবায়দুল ইসলাম, হল সুপার দারুল ইসলাম, দাখিল মাদ্রাসার সুপার হযরত আলী, পানবর ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো. রফিকুল ইসলাম, হলদিবাটা ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো. রাজিবুল ইসলাম, গজারীকুড়া ভারুয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো. নাজমুল হাছান, নাচনমহুরী ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো. আব্দুল্লাহ ও বিলাশপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মোর্শেদা বেগম। এ ছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে দারুল ইসলাম দাখিল মাদ্রাসার দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। 

চরফ্যাশনে নকলের দায়ে এক শিক্ষকসহ ১৭ পরীক্ষার্থী বহিষ্কার

ভোলার চরফ্যাশনে নকল করার অপরাধে ১৭ পরীক্ষার্থী ও এক শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। চরফ্যাশন বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র থেকে একজন, দুলারহাট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ৯ জন ও আবুবকরপুর আমিনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্র থেকে সাতজন পরীক্ষার্থী ও একজন শিক্ষককে বহিষ্কার করা হয়। 

মাদ্রাসার দুই ছাত্রকে বহিষ্কার, শিক্ষককে অব্যাহতি

জয়পুরহাটের আক্কেলপুর সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে অসদুপায় অবলম্বন করে দাখিল পরীক্ষায় অংশ নেওয়া দুই মাদ্রাসাছাত্রকে বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে ওই কক্ষের দুই শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে।

অব্যাহতি দেওয়া দুই শিক্ষক হলেন- আক্কেলপুর সিনিয়র মাদ্রাসার সহকারী শিক্ষক রেবেকা খাতুন ও আর কে এম দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক আব্দুল কাদের।

মিঠাপুকুরে প্রশ্ন ফাঁসের ঘটনায় শিক্ষকের এক মাসের কারাদণ্ড

রংপুরের মিঠাপুকুরে প্রশ্নপত্র ফাঁসের দায়ে এক শিক্ষককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রামমাণ আদালত। প্রশ্নপত্র ফটোকপি করার সময় তাকে হাতেনাতে আটক করা হয়। খোঁড়াগাছ স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক রবিউল ইসলামকে এই দণ্ড দেওয়া হয়। এ সময় প্রশ্নপত্র ফটোকপি করতে সহযোগিতা করায় ফটোকপির দোকানদার খায়রুল বাশার নামে একজনকে ২০০ টাকা জরিমানা করা হয়েছে। 

ধামরাইয়ে নকল সরবরাহ, তরুণকে দণ্ড

ঢাকার ধামরাইয়ে নকল সরবরাহের অভিযোগে রনি শিকদার নামের এক তরুণকে এক মাস বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলার যাদবপুর বিএম স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। 

দণ্ডপ্রাপ্ত রনি শিকদার যাদবপুর বিএম স্কুল অ্যান্ড কলেজের অফিস সহায়ক। তিনি ধামরাইয়ের যাদবপুর ইউনিয়নের ধানতারা গ্রামের গৌরপদ শিকদারের ছেলে।

তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট প্রতিবেদকরা-

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা