× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পঞ্চগড়ের আবারও হাতির আতঙ্ক

পঞ্চগড় প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫৪ পিএম

আবারও হাতির আতঙ্ক দেখা দেওয়ায় তেঁতুলিয়া সদর ইউনিয়নের তেলিপাড়া ও ভারতের হাফতিয়াগছ জঙ্গলের শূন্য রেখায় জরুরী সাক্ষাৎ করেন দুই দেশের সংশ্লিষ্টরা। প্রবা ফটো

আবারও হাতির আতঙ্ক দেখা দেওয়ায় তেঁতুলিয়া সদর ইউনিয়নের তেলিপাড়া ও ভারতের হাফতিয়াগছ জঙ্গলের শূন্য রেখায় জরুরী সাক্ষাৎ করেন দুই দেশের সংশ্লিষ্টরা। প্রবা ফটো

পঞ্চগড়ে হাতির আতঙ্ক কাটতে না কাটতেই আবারও ভারতে ফেরত যাওয়া বন্যহাতি দুইটির আনাগোনা দেখা গেছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের তেলিপাড়া ও সীমান্তের মেইল পিলার ৪৪৩ থেকে ২০০ গজ দূরে ভারতের হাফতিয়াগছ বিএসএফ ক্যাম্প সংলগ্ন এলাকার জঙ্গলে বন্য হাতি দুইটিকে দেখা যায়। আবারও বন্যহাতির দেখা মেলায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি হাতিকে বিরক্ত করা থেকে বিরত থাকতে বৃহস্পতিবার দিনব্যাপী সচেতনামূলক প্রচারণা চালিয়েছে উপজেলা প্রশাসন।

এদিন সকালে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি, তেতুঁলিয়া মডেল থানা পুলিশের সদস্যরাসহ সংশ্লিষ্টরা তেঁতুলিয়া সদর ইউনিয়নের তেলিপাড়া ও ভারতের হাফতিয়াগছ জঙ্গলের শূন্য রেখায় ভারতীয় বন দপ্তরের প্রতিনিধি, ভারতীয় পুলিশসহ সংশ্লিষ্টদের সাথে জরুরী সাক্ষাৎ করেন। এসময় হাতি দুইটিকে ট্রাংকুলাইজার ব্যবহার করে দ্রুত উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়। আলোচনার পরিপ্রেক্ষিতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বন বিভাগের নর্দান সার্কেলের বৈকণ্ঠপুর ডিভিশন  ট্রাংকুলাইজার ব্যবহার করে গাড়ীতে করে হাতি দুইটিকে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি জানান, দুইদিন পর আবারও তেঁতুলিয়ায় হাতি দুইটি বাংলাদেশে প্রবেশের আশঙ্কা থাকায় আমরা সাথে সাথে ভারতের বন দপ্তরের সাথে যোগাযোগ করি। পরে তাদের সাথে আলোচনা করেছি। হাতি দুইটি যেন বাংলাদেশে আর প্রবেশ করতে না পারে সেজন্য তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। তবে বন্যহাতিকে দেখে কেউ যেন বিরক্ত না করে এবং মানুষকে নিরাপদে থাকতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারণা করা হচ্ছে। আমরা এব্যাপারে তৎপর রয়েছি।

গত মঙ্গলবার রাতে তেতুঁলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের ইসলামবাগ এলাকার মেইন পিলার ৭৩৫ এর ২ ও ৩ সাব পিলার এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে দুইটি হাতি। পরে বুধবার সকালে উপজেলার তিরনইহাট ইউনিয়নের দলুয়াপাড়া এলাকায় হাতির আক্রমণ করে একটি গরুকে আহত করে বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ এলাকার একটি ভূট্টা খেতে অবস্থান করে। পরে ওইদিন বিকালে হাতির আক্রমণে নুর নামে এক প্রতিবন্ধী যুবকের মৃত্যু হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা