× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বরিশালে শুরু হলো তিন দিনের চরমোনাই মাহফিল

প্রবা প্রতিবেদক, বরিশাল

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৪ পিএম

মাহফিলে বয়ান দেন চরমোনাই পীর মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম। বুধবার দুপুরে বরিশাল সদর উপজেলায় চরমোনাই মাদরাসার মাঠে। ছবি : জুয়েল রানা

মাহফিলে বয়ান দেন চরমোনাই পীর মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম। বুধবার দুপুরে বরিশাল সদর উপজেলায় চরমোনাই মাদরাসার মাঠে। ছবি : জুয়েল রানা

বরিশাল সদর উপজেলায় শুরু হয়েছে এবারের চরমোনাই মাহফিল। বুধবার (২৮ থেকে) শুরু হওয়া মাহফিল শনিবার সকাল সাড়ে ৮টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। এবার সদর উপজেলার চরমোনাই মাদরাসার মূল মাঠসহ ছয়টি মাঠে মাহফিলের আনুষ্ঠানিকতা চলছে।

উদ্বোধনী বয়ানে যোহরের নামাজের চরমোনাই পীর মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, চরমোনাই মাহফিল দুনিয়াবি উদ্দেশে নয়। পথভোলা মানুষকে আল্লাহর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই মাহফিল প্রতিষ্ঠা করা হয়েছে। যারা চরমোনাইতে নতুন এসেছেন, তারা দুনিয়ার ধ্যান-খেয়াল বিদায় করে দিয়ে আখেরাতের খেয়াল-ধ্যান অন্তরে জায়গা দেন।

তার আগে সকালে মাহফিলে আগত মুসল্লিদের হাতে-কলমে নামাজ ও ইসলামের বুনিয়াদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

জানা গেছে, মাহফিলে এবার ভারতের দারুল উলুম দেওবন্দের প্রধান মুফতি আল্লামা হাবিবুর রহমান খায়রাবাদীসহ সৌদি আরব ও পাকিস্তানের বিশিষ্ট আলেমরা অংশ নিয়ে বয়ান পেশ করবেন। 

মুসল্লিদের প্রাথমিক চিকিৎসার জন্য ১০০ শয্যাবিশিষ্ট অস্থায়ী হাসপাতাল স্থাপন করা হয়েছে। সেখানে ১১ জন বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে আরও ৪০ জন চিকিৎসকের সমন্বয়ে চিকিৎসা সেবা দেওয়া হবে। ছয়টি অ্যাম্বুলেন্স ও একটি স্পিডবোর্ড মাহফিলের হাসপাতাল কার্যক্রমে নিয়োজিত রয়েছে। মাঠে অসুস্থ হয়ে পড়া রোগীকে তাৎক্ষণিক হাসপাতালে পৌঁছানোর জন্য নিযুক্ত রয়েছে বিশেষ স্বেচ্ছাসেবক দল।

ছয়টি মাঠে মাহফিলের শৃঙ্খলা রক্ষায় প্রায় ১০ হাজার স্বেচ্ছাসেবক নিযুক্ত করা হয়েছে। নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে নিজস্ব নিরাপত্তা বাহিনী মুজাহিদ কমিটি।

সারাদেশ থেকে আগত মুসল্লিদের খাবারের জন্য প্রত্যেকটি মাঠের চারদিকে সুপেয় পানির ব্যবস্থাসহ রয়েছে শতাধিক টয়লেট, ওজুখানা ও গোসলের ব্যবস্থাপনা।

তিন দিনব্যাপী মাহফিলের প্রথম দিন বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ডের উদ্যোগে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন সারা দেশ থেকে আগত আলেমদের নিয়ে ওলামা সম্মেলন ও শেষ দিন সকালে সারা দেশ থেকে আগত ছাত্র-জনতাকে নিয়ে ছাত্র গণজমায়েত হবে।

এছাড়া মাহফিলে আগত যুবক, শ্রমিকদের নিয়ে ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ ও ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ আয়োজন করেছে বিশেষ আয়োজন।

এদিকে বুধবার মাহফিলে আসা মুসল্লিদের মধ্যে দুইজন বার্ধক্যজনিত কারণে মুন্সীগঞ্জের সিরাজদিখান এলাকার বাসিন্দা আজমত শেখ এবং পাবনার মো. নওসের মৃত্যু হয়েছে। তাদের জানাজা শেষে পরিবারের কাছে মরদেহ পাঠানো হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা