× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবৈধভাবে সীমান্ত পাড়ি, সাজা খেটে দেশে ফিরলেন ১০ বাংলাদেশি

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিবেদক

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ১৯:১৭ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ১৯:৩৪ পিএম

অবৈধভাবে ভারতে গিয়ে আটকা পড়েন এই বাংলাদেশিরা। প্রবা ফটো

অবৈধভাবে ভারতে গিয়ে আটকা পড়েন এই বাংলাদেশিরা। প্রবা ফটো

কাজের সন্ধানে দালালদের মাধ্যমে অবৈধভাবে ভারতে গিয়ে আটকা পড়া এক পরিবারের ৫ জনসহ ১০ বাংলাদেশি দেশে ফিরেছেন। ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত চেকপোস্ট দিয়ে শনিবার (২ মার্চ) দুপুর দেড়টার দিকে তারা দেশে ফেরেন।

ভারতের আগরতলায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনের মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

দেশে ফেরত আসা বাংলাদেশিরা হলেন- নড়াইলের কালিয়া উপজেলার আল-আমীন মিনা, তার স্ত্রী কুলসুম বেগম, ছেলে রিফাত মিনা ও শিফাত মিনা এবং তার ভাই আহাদ মিনা। একই উপজেলার রাজু শেখ, মোহাম্মদ মোল্লা ও তার স্ত্রী নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সুমি আক্তার এবং তাদের চার মাস বয়সি সন্তান সানজিদ মোল্লা এবং নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সাজেদা খাতুন।

সাজেদা খাতুন বলেন, ভালো কাজের সন্ধানে দালালের মাধ্যমে অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে তিনি ভারতে যান। পরে দালাল তাকে সেখানে ফেলে পালিয়ে আসে। এরপর ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়ে সাজা খাটেন। দেশে ফিরতে পেরে আমি আনন্দিত।

সীমান্তের শূন্যরেখায় কথা হয় নড়াইল কালিয়া উপজেলার শিরিনা বেগমের সঙ্গে। তিনি বলেন, ‘আমার পরিবারের ৫ জন ২ বছর আগে দালালের মাধ্যমে কাজের সন্ধানে ভারতে গিয়ে আটকা পড়ে। এর মধ্যে ২ ছেলে, এক ছেলের বউ, ২ নাতি রয়েছে। দীর্ঘ ২ বছর পর তাদেরকে ফেরত পেয়ে আমার খুব ভালো লাগছে। আমি যেন তাদের সঙ্গে শান্তিতে বসবাস করতে পারি সেই কামনা করি।’

ত্রিপুরায় বাংলাদেশের সহকারী হাইকমিশনের কনস্যুলেট অফিসার মো. ওমর শরীফ সাংবাদিকদের বলেন, ১০ জন বাংলাদেশি নিজ দেশে প্রত্যাবর্তন করেছে। তাদের সাতজন প্রাপ্তবয়স্ক। তারা কাজের সন্ধানে পাসপোর্ট ছাড়া সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। তারা ভারতের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়। সেখানে তারা সাজা খাটে। দুই দেশের প্রক্রিয়া শেষে আজ তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানো হলো। 

এ সময় আরও উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনের কনস্যুলার অফিসার মো. ইলিয়াস উদ্দিন, মো. ওমর শরীফ, আখাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত চক্রবর্তী, বিএসএফ ত্রিপুরাস্থ ডেপুটি কমান্ড রাম নরেশ সিং, আখাউড়া আইসিপি ক্যাম্প কমান্ডার হাবিলদার আব্দুল মোমেন প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা