× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভোগান্তি কমাতে চান্দনা চৌরাস্তা উড়াল সড়কের এক লেন চালু

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৪ ১৮:৫৯ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৪ ১৯:৩৯ পিএম

মঙ্গলবার ভোর ৫টায় গাজীপুর চান্দনা চৌরাস্তা এলাকার উড়াল সড়কের একটি লেন খুলে দেওয়া হয়েছে। প্রবা ফটো

মঙ্গলবার ভোর ৫টায় গাজীপুর চান্দনা চৌরাস্তা এলাকার উড়াল সড়কের একটি লেন খুলে দেওয়া হয়েছে। প্রবা ফটো

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গাজীপুর চান্দনা চৌরাস্তা এলাকার উড়াল সড়কের একটি লেন খুলে দেওয়া হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) ভোর ৫টায় এই লেন খুলে দেওয়ার পর থেকে যানবাহন চলাচল শুরু হয়েছে। এতে অনেকটা স্বস্তি ফিরেছে ওই পথে চলাচলকারীদের। 

বিআরটি প্রকল্প কর্তৃপক্ষ জানায়, যানজটের ভোগান্তি কমাতেই সম্পন্ন কাজ শেষ হওয়ার আগেই একটি লেন খুলে দেওয়া হয়েছে। এখন থেকে ঢাকা থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী ও গাজীপুরের জয়দেবপুরগামী পরিবহন চন্দনা চৌরাস্তা এলাকার উড়াল সড়ক  ব্যবহার করে চলতে পারবে। তবে ঢাকাগামী পরিবহনগুলো উড়াল সড়কের নিচ দিয়ে চলাচল করতে হবে।  

বিআরটি প্রকল্পের সবচেয়ে বড় কর্মযজ্ঞ গাজীপুরের প্রাণকেন্দ্রে অবস্থিত চান্দনা চৌরাস্তা। ময়মনসিংহগামী, টাঙ্গাইল- উত্তরবঙ্গগামী এবং গাজীপুর শহরে প্রবেশ করতে হয় এ পথ ধরেই। প্রকল্পকাজ চলমান থাকায় দীর্ঘদিন ধরে ঢাকা হতে ছেড়ে আসা পরিবহনগুলো ভোগরা বাইপাস হয়ে নাওজোর দিয়ে প্রবেশ করত। ফলে দীর্ঘ যানজট ও চরম ভোগান্তি ছিল যাত্রীদের। এই ফ্লাইওভারের লেন খুলে দেওয়ায় ভোগান্তি অনেকাংশেই লাঘব হবে। বিশেষ করে, দূরপাল্লার পরিবহন ও যাত্রীদের জন্য স্বস্তিদায়ক। 

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ডিসি (ট্রাফিক) আলমগীর হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আজ সকালে ময়মনসিংহগামী ও জয়দেবপুর শহরগামী লেন খুলে দেওয়া হয়েছে। আশা করছি, পরিবহন চলাচলের যে সমস্যাটি সাময়িক তৈরি হয়েছিল, তা এখন আর থাকবে না। জয়দেবপুর থেকে অন্য লেনটির কাজও শেষ। এটিও ছেড়ে দেওয়া হবে।’ 

২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত চার বছর মেয়াদ ছিল প্রকল্পটির। এ সময় প্রকল্পের কাজ শুরুই করতে পারেনি বিআরটি। তিন দফা প্রকল্প সংশোধন করে চলতি বছরের ডিসেম্বর মাস পর্যন্ত মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে। শুরুতে বিআরটি প্রকল্পের ব্যয় ধরা হয় ২ হাজার ৩৯৮ কোটি ৪ লাখ টাকা। প্রকল্পের তিন দফা সংশোধনের পর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬৮ কোটি ৩২ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা