× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বগুড়ায় তরমুজের দাম দ্বিগুণ, লেবুর হালি ৬০

বগুড়া অফিস

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৭:৪২ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৯:৩৩ পিএম

বগুড়া সদরের ফতেহ আলী বাজারে লেবু কিনছেন বেশ কিছু ক্রেতা। প্রবা ফটো

বগুড়া সদরের ফতেহ আলী বাজারে লেবু কিনছেন বেশ কিছু ক্রেতা। প্রবা ফটো

রমজানের প্রথমদিনেই ক্রেতাদের জন্য অস্বস্তিকর হয়ে ওঠে বগুড়ার নিত্যপণ্যের বাজার। বেড়েছে লেবু, তরমুজসহ সব ধরনের ইফতার সামগ্রীর দাম। ক্রেতাদের অভিযোগ,  রমজান এলেই সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। বিক্রেতাদের দাবি, আমদানির তুলনায় চাহিদা ও পণ্যের দাম বেড়ে যাওয়ায় বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা।

মঙ্গলবার (১২ মার্চ) বিকালে বগুড়ার রাজাবাজার ও ফতেহ আলী বাজার ঘুরে দেখা গেছে, ইফতারির সময় শরবতে ব্যবহৃত প্রধান কাচামাল লেবু মানভেদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা হালি। 

কয়েকদিনের ব্যবধানে বেগুনের দাম কেজিতে প্রায় দ্বিগুণ বেড়ে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। খিরা বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি; যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া গত সপ্তাহের ৪০ থেকে ৫০ টাকা কেজি দরের তরমুজ বেড়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ইফতারি সামগ্রীর দামও গত বছরের তুলনায় বেড়েছে। তেল, ডাল, চিনির দামসহ অন্যান্য জিনিসের দাম বাড়ার কারণে গতবারের তুলনায় দাম বেশি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। 

গত বছরের তুলনায় এ বছর কিছুটা দাম বেড়ে প্রতি কেজি বুন্দিয়া ২৪০ থেকে ২৫০ টাকা, ভুনা বুট ২০০ টাকা, ঝুড়ি ভাজা ২২০ টাকা, চুটকি ২২০ টাকা, পিয়াজু ২২০ টাকা, বেগুনি ২২০টাকা, তিলের বড় জিলাপি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। 

রাজাবাজারের লেবু বিক্রেতা বাবু বলেন, লেবুর দাম এক মাস থেকেই বেড়েছে। এখন লেবুর সিজন না তাই আমদানি কম। আমদানির তুলনায় চাহিদা বেশি হওয়ায় লেবুর দাম বেড়েছে। ৫০ টাকা থেকে শুরু করে মান অনুযায়ী ৬০ টাকা হালি লেবু বিক্রি হচ্ছে।

লেবু কিনতে আসা বগুড়া জেলা জাসদের সম্পাদকমণ্ডলীর সদস্য নজরুল ইসলাম বলেন, রমজান মাস শুরু হলেই পণ্যের দাম বেড়ে যায়। চড়া দামে নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে হিমশিম খেতে হচ্ছে আমাদের। সারাদিন রোজা রাখার পর লেবুর শরবত অনেকটাই স্বস্তি এনে দেয়। কিন্তু লেবুর দাম অস্বাভাবিক।

দাম বাড়ার কারণ জানিয়ে খিরা বিক্রেতা শাকিল বলেন, এক সপ্তাহ আগেও আমরা খিরা ৪০-৫০ টাকায় বিক্রি করেছি। কিন্তু এখন খিরার উৎপাদন অনেকাংশে কমে গেছে। তাই আমদানি তেমন নেই। এজন্য আমাদের কিনতেও হচ্ছে বেশি দামে।

বগুড়া কাঁঠালতলার পাশে রেল লাইনের ওপর তরমুজ বিক্রেতা বলেন, আড়তে চাহিদা অনুযায়ী সরবরাহ নেই। পাকা তরমুজ কম পাওয়া যাচ্ছে ৷ রমজান উপলক্ষে চাহিদা বেড়েছে। গত সপ্তাহে প্রতি কেজি তরমুজের দাম ছিল ৪০ থেকে ৫০ টাকা। এখন ছোট-বড় তরমুজ ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রাজাবাজার আড়ৎদার ও সাধারণ ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ বলেন, রমজানে চাহিদা অনুযায়ী শসা ও লেবুর আমদানি কম হয়েছে। তাই দাম বেড়েছে। তবে সরবরাহ বেড়ে গেলে দাম কমে আসবে।

বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, রমজান শুরুর আগে থেকেই আমাদের ১৪টি তদারকি দল মাঠে কাজ করছে। কেউ যদি ইচ্ছা করে কোনো দ্রব্যের দাম বাড়িয়ে দেয় আর সেটি যদি প্রমাণিত হয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে ৷ এক্ষেত্রে অসাধু ব্যবসায়ীদের কোনো প্রকার ছাড় দেওয়া হবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা