× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বগুড়ায় অসুস্থ ভুবন চিল উদ্ধার

বগুড়া অফিস

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ১৭:৫৪ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ১৮:৩৪ পিএম

উদ্ধারকৃত ভুবন চিলসহ তীরের উপদেষ্টা, সভাপতি ও সদস্যবৃন্দ। প্রবা ফটো

উদ্ধারকৃত ভুবন চিলসহ তীরের উপদেষ্টা, সভাপতি ও সদস্যবৃন্দ। প্রবা ফটো

বগুড়ায় এক অসুস্থ ভুবন চিল উদ্ধার করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (তীর)। সোমবার (১৮ মার্চ) দুপুর দুইটার দিকে সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাস থেকে এ চিল উদ্ধার করা হয় ৷ অসুস্থ থাকায় ভুবন চিলটিকে পরিচর্যার জন্য তীরের হেফাজতে নেওয়া হয়েছে। 

তীরের সভাপতি হোসেন রহমান প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, অসুস্থ ভুবন চিলটিকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। শারিরিক অবস্থা পর্যবেক্ষণের পর বন বিভাগের পরামর্শে দ্রুত পাখিটিকে অবমুক্তকরণের ব্যবস্থা নেওয়া হবে।


তীরের উপদেষ্টা ও প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মুহা. মোস্তাফিজুর রহমান ভূঁঞা বলেন, ভুবন চিল মাঝারি আকারের শিকারি পাখি। মূলত জলাশয় কিংবা নদ-নদীর কিনারে এদের সাক্ষাৎ মেলে। একাকী অথবা ছোট দলেও নজরে পড়ে। প্রজাতির অন্যদের মতো এরা হিংস্র নয়। পানির আশেপাশে আবাস হলে মাছই এদের প্রধান শিকার হয়। অনেক সময় এরা মৃত বা রুগ্ন মাছও খায়। 

শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ’ (তীর) জীববৈচিত্র্য পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে ২০১১ সাল থেকে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সংগঠনটি বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশের সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০২১’ এ ভূষিত হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা