× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৭ হাজার টাকার ঋণ ১১ মাসে বেড়ে ৪৫ হাজার

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ২০:০৮ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ২০:২৬ পিএম

নিপসিঅ পার্টনার পয়েন্ট সমিতি। প্রবা ফটো

নিপসিঅ পার্টনার পয়েন্ট সমিতি। প্রবা ফটো

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার মহেশপুর গ্রামের বাসিন্দা মামুন মোল্যা। পেশায় তিনি মিষ্টি দোকানের কর্মচারী। ১১ মাস আগে একটি অনুমোদনহীন সমিতি থেকে ৭ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। এ পর্যন্ত ৬ হাজার ৫০০ টাকা পরিশোধ করলেও তার কাছ থেকে আরও ৩৮ হাজার ২০৫ টাকা দাবি করা হচ্ছে।

মামুন মোল্যা ওই টাকা পরিশোধ করতে অস্বীকৃতি জানালে তাকে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এর প্রতিকার চেয়ে কাশিয়ানী থানায় লিখিত অভিযোগ করেছেন তিনি।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার জয়নগর বাজারে অবস্থিত ‘নিপসিঅ পার্টনার পয়েন্ট’ নামে একটি অনুমোদনহীন সমিতি থেকে ১১ মাস আগে ৭ হাজার টাকা ঋণ নিয়েছিলেন মিষ্টি দোকানের কর্মচারী মামুন মোল্যা। দৈনিক কিস্তি হিসেবে এ পর্যন্ত ওই সমিতিকে ৬ হাজার ৫০০ টাকা পরিশোধ করেছেন। তবে এর বাইরে আরও ৩৮ হাজার ২০৫ টাকা দাবি করছেন ওই সমিতির স্বত্বাধিকারী আরিফ খান। মামুন মোল্যা ওই টাকা পরিশোধ করতে অস্বীকৃতি জানালে তাকে অকথ্য ভাষায় গালাগাল ও প্রাণনাশের হুমকি দিচ্ছেন আরিফ খান।

আরপাড়া গ্রামের মির্যা মোল্লা জানান, উপজেলার দস্তন আরিফ খান ‘নিপসিঅ পার্টনার পয়েন্ট’ নামে সমিতি খুলে দীর্ঘদিন ধরে সুদের ব্যবসা চালিয়ে আসছেন। এলাকার দরিদ্র মানুষকে টার্গেট করে চড়া সুদে টাকা দিচ্ছেন। নিজের ইচ্ছেমতো সুদের হার নির্ধারণ করে দরিদ্র মানুষকে নিঃস্ব করছেন। শুধু তাই নয়, সমিতির নামে ‘বীমা প্রকল্প’ খুলেও ব্যবসা করছেন। তবে ওই সমিতির কোনো নিবন্ধন নেই বলে জানা গেছে।

মামুন মোল্যা বলেন, ‘ঋণ নেওয়ার পর সুদে আসলে আমার কাছ থেকে ছয়গুণেরও বেশি টাকা দাবি করা হচ্ছে। আমি এত টাকা দিতে অস্বীকৃতি জানালে আমাকে অকথ্য ভাষায় গালাগালসহ প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। আমি ভীতসন্তস্ত্র হয়ে পড়েছি। এ বিষয়ে আমি প্রতিকার চাই।’

এ ব্যাপারে আরিফ খানের সঙ্গে মোবাইল ফোনে কথা হলে তার ‘নিপসিঅ পার্টনার পয়েন্ট’ নামে সমিতির কোনো অনুমোদন নেই বলে জানান। তবে তার সমিতি সমবায় আইন মেনেই পরিচালিত হচ্ছে। ৭ হাজার টাকায় ৩৭ হাজার টাকা সুদ দাবি করার বিষয় জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিল্লুর রহমান বলেন, ‘এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা