× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে চালকদের মানববন্ধন

চুয়াডাঙ্গা প্রতিবেদক

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ২২:২৭ পিএম

ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে চালকদের মানববন্ধন

ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে চুয়াডাঙ্গায় পেশাদার চালকরা মানববন্ধন করেছেন। বুধবার (২০ মার্চ) বেলা ১১টায় চুয়াডাঙ্গা একাডেমি স্কুল মোড়ে কর্মসূচি পালিত হয়। এতে জেলার পেশাদার চালকরা অংশগ্রহণ নেন।

মানববন্ধনে চালকরা দাবি করেন, জাতীয় পরিচয়পত্রের ছোটখাট ভুলের কারণে লাইসেন্স নবায়ন করতে না পারায় দক্ষ চালকরা লাইসেন্সবিহীন চালকে পরিণত হচ্ছেন। দীর্ঘদিন ধরে প্রবীণ ও দক্ষ চালকরা তাদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে পারছেন না। এসব চালকরা যখন ড্রাইভিং লাইসেন্স করেছেন তখন জাতীয় পরিচয়পত্র ছিল না। পরে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে বেশিরভাগ চালকের ড্রাইভিং লাইসেন্সের তথ্যের গড়মিল হয়েছে। এই জটিলতায় চালকদের লাইসেন্স নবায়ন করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে। 

তারা আরও দাবি করেন, বিদ্যমান জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স নবায়ন করা হলে ভোগান্তি কমবে। অন্যথায় আগে জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে হয়। কিন্তু এতে সংশোধনেই কেটে যায় দীর্ঘ সময়। ফলে নবায়ন আবেদন পড়ে থাকে বছরের পর বছর। বিষয়টি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে লিখিতভাবে অবহিত করা হলে রাষ্ট্রপতির দপ্তর থেকে বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশনের মাধ্যমে ভুক্তভোগী চালকদের তালিকা গ্রহণ করা হয়। পরবর্তীতে স্মার্টকার্ডধারী চালকদের নবায়ন কাজে গতি আসলেও নন-স্মার্টকার্ডধারীদের নবায়ন থমকে আছে। এসব চালকদের বিআরটিএ সদর কার্যালয়ের অনুমোদন  আছে। তারা ফিঙ্গার প্রিন্ট দেয়ার পর দু’বছর পেরিয়ে গেলেও কেবলমাত্র জন্মতারিখ অমিলের কারণে বিষয়টি ঝুলে আছে। ড্রাইভিং লাইসেন্স নবায়নের জটিলতা সমাধান না হওয়ায় চালকরা তাদের পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছে। সড়কে বের হলেই মামলার শিকার হচ্ছেন। নবায়ন জটিলতার কারণে প্রায় ২০ লাখ চালক মানবেবতর জীবন যাপন করছেন। 

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এম.জেনারেল ইসলাম, চুয়াডাঙ্গা জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রবাস সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পদক রিপন মোল্লা, চুয়াডাঙ্গা আন্তঃজেলা ট্রাক ও ট্রাংকলরী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ ও চুয়াডাঙ্গা জেলা ট্রাক ট্রাক্টর ও কাভার্ড ভ্যান এবং ট্রাংকলরী (দাহ্য পদার্থ বহনকারী ব্যাতিত) শ্রমিক ইউনিয়নের সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ।    

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা