× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লক্ষ্মীপুরে জব্দ ২৫০ কেজি ইলিশ গেল এতিমখানায়

লক্ষ্মীপুর প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৪ ১৬:২৮ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৪ ১৭:৩৮ পিএম

বুধবার রাত ১১টার দিকে উপজেলার পাটোয়ারীরহাট এলাকায় অভিযান চালিয়ে ২৫০ কেজি ইলিশ জব্দ করেন কর্মকর্তারা। প্রবা ফটো

বুধবার রাত ১১টার দিকে উপজেলার পাটোয়ারীরহাট এলাকায় অভিযান চালিয়ে ২৫০ কেজি ইলিশ জব্দ করেন কর্মকর্তারা। প্রবা ফটো

লক্ষ্মীপুরের কমলনগরে যৌথ অভিযান চালিয়ে ২৫০ কেজি ইলিশ মাছ জব্দ করেছে মৎস্য বিভাগ ও নৌপুলিশ। জব্দ মাছ স্থানীয় কয়েকটি এতিমখানায় ও লক্ষ্মীপুর সমাজসেবা শিশু পরিবারের মধ্যে বিতরণ করে দেওয়া হয়েছে। 

বুধবার (২০ মার্চ) রাত ১১টার দিকে উপজেলার পাটোয়ারীরহাট এলাকায় এ অভিযান চালানো হয়েছে বলে নিশ্চিত করেছেন কমলনগর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুছ। 

তিনি বলেন, ‘নদীতে নিষেধাজ্ঞাকালীন মাছ শিকার, বেচাকেনা ও পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ। নদী এলাকায় বরফ কারখানাগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে। এরপরও জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকার করেছে।’ 

এ কর্মকর্তা জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান চালিয়ে ২৫০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। এ সময় মজুদকৃত প্রায় ২ টন বরফ ধ্বংস করা হয়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাসের উপস্থিতিতে মাছগুলো স্থানীয় কয়েকটি এতিমখানায় ও লক্ষ্মীপুর সমাজসেবা শিশু পরিবারের মধ্যে বিতরণ করে দেওয়া হয়েছে।  

প্রসঙ্গত, ইলিশের অভয়াশ্রম রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মাছ শিকারে নিষেধাজ্ঞা চলছে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের অর্থদণ্ড, সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড ও উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। 

এ ছাড়া জেলেদের মাছ শিকার থেকে বিরত রাখতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় লক্ষ্মীপুরের ২৮ হাজার ৩৪৪ জন জেলের জন্য ২২৬৭ দশমিক ৫২ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। প্রত্যেক জেলে পরিবার দুই মাসের জন্য ৮০ কেজি  করে চাল পাবে। লক্ষ্মীপুরের সরকারি তালিকাভুক্ত ৫২ হাজার ৯৫৫ জন জেলে এ চাল পাবেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা