× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিলেট

মশা মারার বাজেট যাচ্ছে কোথায়

কাওছার আহমদ, সিলেট

প্রকাশ : ২৩ মার্চ ২০২৪ ১৩:৫৪ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৪ ১৩:৫৭ পিএম

নগরবাসীর অভিযোগ, নালা-নর্দমাগুলো পরিষ্কার না করায় মশার উপদ্রব বেড়েছে। প্রবা ফটো

নগরবাসীর অভিযোগ, নালা-নর্দমাগুলো পরিষ্কার না করায় মশার উপদ্রব বেড়েছে। প্রবা ফটো

সিলেট সিটি করপোরেশনের বাজেটে মশা মারার জন্য বড় ধরনের বরাদ্দ থাকলেও প্রত্যাশিত ফল পাচ্ছেন না নগরবাসী। নগরবাসীর অভিযোগ, চলতি বছর শীত মৌসুমে নগরীতে প্রয়োজনীয় ওষুধ ছিটানো হয়নি। তাছাড়া নালা-নর্দমাগুলো পরিষ্কার না করায় মশার উপদ্রব বেড়েছে। মাঝেমধ্যে কোনো কোনো এলাকায় ওষুধ ছিটানো হলেও মশা মরছে না। সন্ধ্যা হলে বাসার দরজা-জানালা বন্ধ করেও মশা থেকে রেহাই পাচ্ছেন না। এতে অনেকে ধারণা করছেন, ওষুধের সঙ্গে বেশি পরিমাণ পানি মেশানোর কারণে অথবা মেয়াদোত্তীর্ণ ওষুধ ছিটানোর ফলে মশা মরছে না- ‘মশা মারার বাজেট কোথায় যাচ্ছে’ সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

নগরীর শিবগঞ্জ এলাকার গৃহবধূ সুহাদা বেগম বলেন, ‘সন্ধ্যার পর মশার উপদ্রব বেড়ে যায় কয়েকগুণ। এতে কোমলমতী শিক্ষার্থীরা লেখাপড়া করতে পারে না। কয়েলের ধোঁয়া বাচ্চাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর জেনেও বাধ্য হয়ে কয়েল জ্বালাতে হয়।’ সোনারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল গাফ্ফার ওহী ও আব্দুল জাব্বার ফাহী বলে, মশার কামড়ে রাতে তারা পড়তে পারে না। মশার কামড় থেকে বাঁচার জন্য কয়েল জ্বালালে তাদের কাশি বেড়ে যায়। এ অবস্থা থেকে রেহাই পেতে চায় তারা।

তাছাড়া এ বছর মশক নিধনে সিটি কর্তৃপক্ষের কোনো উদ্যোগ চোখে পড়েনি বলে জানিয়েছেন অনেকে। শেখঘাট এলাকার তাফসির আহমদ বলেন, ‘প্রতি বছর ওষুধ ছিটানো হলেও এবার আমার চোখে পড়েনি।’ এমন পরিস্থিতিতে স্থানীয় সরকারকে জরুরি পদক্ষেপ নিতে অনুরোধ করবেন বলে জানিয়েছেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন জন্মেজয় দত্ত। 

সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, ‘অকল্পনীয়ভাবে মশার উৎপাত বেড়েছে। অভিযান শুরু করতে আমাদের আসলে অনেকটা দেরি হয়ে গেছে। আগামী শনিবার থেকে মশক নিধন অভিযান শুরু করবে সিটি করপোরেশন। নগরীর ৪২টি ওয়ার্ডে একসাথে মশক নিধনের ইচ্ছা ছিল। জনবল সংকটে একসাথে সব ওয়ার্ডে কাজ করা সম্ভব হচ্ছে না। প্রথম ধাপে অন্তত ১৪টি ওয়ার্ডে একসাথে কার্যক্রম শুরু করব। এগুলো শেষ হওয়ার পর অন্যান্য ওয়ার্ডে কাজ শুরু করব। একটা ওয়ার্ডে অভিযান শেষ করতে কমপক্ষে ১৫ দিন সময় লাগে। এতে পুরো নগরীর মশা নিধন করতে কিছুটা সময় লাগবে।’

এ বিষয়ে সিটি মেয়র আনোয়ারুজ্জামানকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। হোয়াটসঅ্যাপে মেসেজ দিলেও উত্তর দেননি তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা