× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশের গণতন্ত্রের জন্য নির্বাচন গুরুত্বপূর্ণ : ইসি রাশেদা

রাজশাহী অফিস

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪ ১৫:৫০ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৪ ১৮:০১ পিএম

মঙ্গলবার সকালে রাজশাহী নগরীতে মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। প্রবা ফটো

মঙ্গলবার সকালে রাজশাহী নগরীতে মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। প্রবা ফটো

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, নির্বাচন একটি দেশের গণতন্ত্রের জন্য অসম্ভব রকমের জরুরী বিষয়, তা স্থানীয় পর্যায়েই হোক বা জাতীয় নির্বাচন হোক। সমন্বয় ছাড়া নির্বাচনের মতো মহাযজ্ঞ পরিচালনা করা সম্ভব নয়। অবাধ, সুষ্ঠ ও সুশৃঙ্খ পরিবেশে নির্বাচনের পাশাপাশি ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করা নির্বাচন কমিশনের দায়িত্ব।

মঙ্গলবার (২ এপ্রিল) রাজশাহী নগরীর জেলা শিল্পকলা একাডেমিতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন-২০২৪ সংশ্লিষ্ট রাজশাহী বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত ইসি রাশেদা বলেন, রাজশাহী বিভাগের মধ্যে সিরাজগঞ্জ এবং পাবনায় ৪টি ধাপে সবগুলো নির্বাচন ইভিএমে হবে। রংপুর বিভাগে ইভিএম দরকার নাই। নির্বাচন কমিশনের কর্মকর্তাদের এ বিষয়ে মানসিক ভাবে প্রস্তুত থাকতে হবে। 

তিনি বলেন, জাতীয় নির্বাচন অত্যন্ত সুষ্ঠ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন সমীক্ষা তাই বলছে। প্রত্যেকের সহযোগীতায় জাতীয় ইলেকশনে আমাদের একটা পর্যায় বা স্ট্যান্ডার্ড তৈরি হয়েছে। এর নিচে আমরা নামতে দিতে চাই না, বরং আরও উপরে উঠতে চাই।

পর্যায়ক্রমে ৪ ধাপে উপজেলা নির্বাচন করার কারণ উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন শুধু নির্বাচন অফিস সংশ্লিষ্টদের কাজ নয়। এই কাজে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগীতা ও সমন্বয় প্রয়োজন। একত্রে সবগুলো উপজেলার নির্বাচন করতে চাইলে আইনশৃঙ্খলা বাহিনী থেকে শুরু করে যত লোকবল লাগবে, তা আমরা একত্রে নিযুক্ত করতে পারবো না। তখন বিশৃঙ্খলা সৃষ্টি হবে। শৃঙ্খলার জন্য আমরা ধাপে ধাপে নির্বাচনের পরিকল্পনা করেছি। 

সংশ্লিষ্ট প্রতিটি দপ্তরকে পরষ্পরকে সম্বন্বয়ের সাথে কাজ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, উপজেলা রিটারনিং অফিসার হবেন নির্বাচন কমিশনের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, তাদের সঙ্গে সহকারী রিটারনিং কর্মকর্তা থাকবেন উপজেলা রিটারনিং কর্মকর্তা। এছাড়া দায়িত্বে থাকবেন অতিরিক্ত জেলা প্রশাসক ও ইউএনও। কমিশনের বক্তব্য একটাই, পেশাদরিত্ব মনোভাব নিয়ে কাজ করে যাবেন। জাতীয় ইলেকশনের মতো উপজেলা নির্বাচনও সুষ্ঠ পরিবেশে আমরা করতে চাই।

প্রার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শেষের দিনে মানোনয়ন জমা না দিয়ে শুরুর দিকে মনোনয়ন জমা দিলে সবার সুবিধা হয়। মনোনয়নপত্র এবার যেহেতু অনলাইনে জমা দিতে হবে তাই যারা এ বিষয়ে জ্ঞান রাখেন তাদের পরামর্শ নিতে হবে। এবার ডিজিটাল মাধ্যমে প্রচারণাকে আইনসিদ্ধ করা হয়েছে। তবে এজন্য রিটারনিং কর্মকর্তাকে অবগত করতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা