× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঠিকাদার-এলজিইডি দ্বন্দ্ব লাখো মানুষের খেসারত

শফিক সরকার, ময়মনসিংহ

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪ ১৩:০৩ পিএম

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪ ১৩:১২ পিএম

ময়মনসিংহের মুক্তাগাছার কাঠবওলা বাজার সংলগ্ন বানার নদের ওপর নির্মাণাধীন সেতুর কাজ দীর্ঘদিন বন্ধ রয়েছে । প্রবা ফটো

ময়মনসিংহের মুক্তাগাছার কাঠবওলা বাজার সংলগ্ন বানার নদের ওপর নির্মাণাধীন সেতুর কাজ দীর্ঘদিন বন্ধ রয়েছে । প্রবা ফটো

ময়মনসিংহের মুক্তাগাছার কাঠবওলা বাজার সংলগ্ন বানার নদের ওপর নির্মাণাধীন সেতুর কাজ বন্ধ রয়েছে দীর্ঘদিন। ঠিকাদারের দাবি, স্থানীয় প্রকৌশল বিভাগের সঙ্গে দ্বন্দ্বের কারণেই বন্ধ রেখেছেন কাজ। তবে দ্বন্দ্বের বিষয়টি এড়িয়ে গিয়ে সেতুর অর্ধেক কাজ করে বাকি অংশ ফেলে রাখায় ঠিকাদারকে চিঠি দেয় এলজিইডি। কিন্তু বারবার চিঠির পরও কাজ শুরু করেনি ঠিকাদার প্রতিষ্ঠানটি।

এদিকে সেতুর কাজ বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছে স্থানীয়রা। বিশেষ করে দুই পাশে থাকা কাঠবওলা, দাওগাঁও, বটতলা, পাহাড় পাবইজানসহ প্রায় ২০ গ্রামের লাখো মানুষ প্রতিনিয়ত ভোগান্তি পোহাচ্ছে। এক্ষেত্রে পাশে থাকা কাঠের সেতুটিও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় উদ্বেগ বাড়ছে এসব গ্রামের বাসিন্দাদের।

কাঠবওলা গ্রামের বাসিন্দা দরাজ আলী বলেন, এ অঞ্চলের জন্য সেতুটি অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু ‘দীর্ঘদিন সেতুর কাজ বন্ধ থাকায় এই এলাকার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেতুর পাশে একটি কাঠের সেতু বানানো হয়েছে। ওই কাঠের সেতু দিয়ে মানুষ ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে। যেকোনো সময় ওই কাঠের সেতুও ভেঙে পড়তে পারে। 

দাওগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার জামাল উদ্দিন বাদশা বলেন, দীর্ঘ দিনেও কাজটি শেষ না হওয়ায় এই এলাকার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি দ্রুত সেতুর নির্মাণের কাজ শেষ করার আহ্বান জানান। 

জানা যায়, বানার নদে প্রায় ৩০ বছর আগে কোটি টাকা ব্যয়ে ৬ ফুট প্রশস্ত ও ২৫০ ফুট দৈর্ঘ্য সেতু নির্মাণ করা হয়েছিল। প্রশস্ত কম থাকায় সেতুটিতে বড় যানবাহন চলাচলের কোনো সুযোগ ছিল না। শুধু রিকশা, অটোরিকশা ও ভ্যান চলাচল করত। তাও আবার একদিকের যান পার হওয়ার সময় অন্যদিকের যানকে অপেক্ষা করতে হতো দীর্ঘ সময়। এ সময় পথচারীদেরও সেতু দিয়ে চলাচলের কোনো জায়গা ছিল না। যানবাহন চলাচলের সময় পথচারীদের রেলিং চেপে দাঁড়িয়ে থাকতে হতো। আর যানবাহন চলাচল করতে হতো অনেকটা ঝুঁকি নিয়েই। একটু অসতর্ক হলেই পড়ে যেত গভীর বানার নদে। প্রতিদিন শত শত যানবাহন চলাচল করত এ সেতু দিয়ে। সেতুর পাশেই ইউনিয়ন পরিষদের ভবন। এ ধরনের গুরুত্বপূর্ণ এলাকায় আরেকটি নতুন সেতু নির্মাণের দাবি করে আসছিল এলাকাবাসী। 

এরই ধারাবাহিকতায় উপজেলার দাওগাঁও ইউনিয়ন পরিষদ থেকে বটতলা বাজার রাস্তায় ৯৫ মিটার চেইনেজে ৭০.০৬ মিটার আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণে ৭ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে নতুন সেতু নির্মাণ করার উদ্যোগ নেয় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি)। কাজটি বাস্তবায়নে দায়িত্ব দেওয়া হয় মমিনুল হক স্বর্ণা নামে ঠিকাদারি প্রতিষ্ঠানকে। ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হওয়া কাজ চলতি বছর এপ্রিল মাসেই শেষ হওয়ার কথা। কিন্তু মাত্র এক মাস বাকি থাকলেও এখনও সেতুর কাজ আরও ৪০ শতাংশ বাকি। 

মাঝপথে কাজ বন্ধ রাখার কারণ জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠান মমিনুল হক স্বর্ণার মালিক আতিকুর রহমান বলেন, ময়মনসিংহ স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে নানা বিষয়ে মতবিরোধ দেখা দিয়েছে। এসব সুরাহা না হওয়া পর্যন্ত কাজ করা সম্ভব নয়। তবে ঠিক কী মতবিরোধ এ নিয়ে বিস্তারিত মুখ খুলতে রাজি হননি তিনি। 

দ্বন্দ্বের বিষয়টি এড়িয়ে যান ময়মনসিংহ নির্বাহী প্রকৌশলী এনায়েত কবীর। তিনি বলেন, ঠিকাদার কেন কাজটি বন্ধ করে রেখেছেন তারাই ভালো বলতে পারবেন। তার এ বিষয়ে কোনো কিছু জানা নেই।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা