× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আশুলিয়ায় তিন মাসে ২৮ নারী পুরুষের আত্মহত্যা

আব্দুল্লাহ আল নোমান, আশুলিয়া (ঢাকা)

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪ ০৮:৫৯ এএম

আপডেট : ০৬ এপ্রিল ২০২৪ ০৯:০২ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গত তিন মাসে শুধু ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ায় ২৮ নারী-পুরুষ আত্মহত্যা করেছেন। এ হিসেবে গড়ে প্রায় তিন দিনে একজনের আত্মহত্যার ঘটনা ঘটছে এ অঞ্চলে। তবে পুলিশের তথ্য অনুসারে ২৮ জন হলেও বাস্তবে এর সংখ্যা আরও অনেক বেশি।

শিল্প অধ্যুষিত এলাকা হওয়ায় আশুলিয়ায় লক্ষ লক্ষ মানুষের বসবাস। যাদের অধিকাংশই জীবিকার তাগিদে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন। এখানে বসবাসকারীদের মধ্যে বেশিরভাগই পোশাক শ্রমিক। যারা গার্মেন্টস কারখানায় চাকরি করে তাদের জীবিকা নির্বাহ করেন। লক্ষাধিক মানুষের বসবাসের মাঝে অপ্রত্যাশিত ঘটনার সংখ্যাও অনেক বেশি। এটি সামাজিক অবক্ষয়ের ফল হিসেবে ধারণা করছেন সমাজের বিশিষ্টজনেরা। 

গত তিন মাসে ঘটে যাওয়া ২৮টি আত্মহত্যার ঘটনার মধ্যে ২৫টি আত্মহত্যার ঘটনা ঘটেছে ফাঁসিতে ঝুলে এবং ৩টি বিষ পানে। ২৮ জন আত্মহত্যাকারীর মধ্যে পুরুষ রয়েছে ১৮ জন ও নারী আছে ১০ জন। 

তিন মাসের মধ্যে চলতি বছরের শুরুর দিকে অর্থাৎ জানুয়ারিতে ১০টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। যার মধ্যে রয়েছে ৬ জন পুরুষ ও ৪ জন নারী। ফেব্রুয়ারিতে আত্মহত্যার ঘটনা ঘটেছে ৯টি। যার মধ্যে পুরুষ ৬ জন ও নারী ৩ জন। এছাড়া গত মার্চ মাসে আরও ৯টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। যার মধ্যে ৬ জন পুরুষ ও ৩ জন নারী রয়েছে। সবগুলো ঘটনায় আশুলিয়া থানায় অপমৃত্যুর মামলা হয়েছে। এ সকল ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থল থেকে নিহতের মরদেহ উদ্ধারসহ মরদেহের ময়নাতদন্ত করেছে।

বিভিন্ন ঘটনার বরাত দিয়ে থানা পুলিশের একাধিক কর্মকর্তা জানান, বেশিরভাগ আত্মহত্যার ঘটনা ঘটে পারিবারিক কলহের জেরে। এছাড়াও অভিমান, প্রেমঘটিত কারণ, শারীরিক অসুস্থতা ও ঋণগ্রস্ততার কারণেও কয়েকটি আত্মহত্যার ঘটনা ঘটেছে। আত্মহত্যার ঘটনাগুলো খুঁজতে গিয়ে আমরা স্ত্রীর সামনে স্বামীর আত্মহত্যা, স্ত্রীর পরকীয়ার জেরে স্বামীর আত্মহত্যা, প্রেমিকাকে হত্যার পর প্রেমিকের আত্মহত্যা, অসুস্থ হয়ে পরিবারের বোঝা না হতে আত্মহত্যার পথ বেছে নেওয়ার মত ঘটনা দেখেছি।

আত্মহত্যা রোধে আমাদের কী ধরনের পদক্ষেপ নেওয়া উচিত এ বিষয়ে মানবাধিকার কর্মী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ইমাম হাসান ভূঁইয়া বলেন, আত্মহত্যার যে মূল কারণ তা হলো তার পারিবারিক, আর্থিক অনটন, বিফলতা অথবা হতাশা। এই থেকেই অনেকে আত্মহত্যার পথ বেঁছে নিচ্ছে এবং পরিবারের পক্ষ থেকে সম্পর্কের অবনতি, অবহেলা এটাও একটা কারণ। আমরা দিনে দিনে পরিবারের সদস্যদের প্রতি উদাসীন হয়ে যাচ্ছি। যার ফলে একে অপরের প্রতি সম্পর্কের অবনতি হয়ে যাচ্ছে। পরিবারের পক্ষ থেকে যদি সকলের প্রতি সকলে খেয়াল রাখি সম্পর্কটা আরও বাড়িয়ে দেই। তাহলে হয়তো আত্মহত্যার সংখ্যা কমে আসবে।

আত্মহত্যা রোধে পুলিশের কিছু করণীয় আছে কিনা এ বিষয়ে জানতে চাইলে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ বলেন, আমরা আত্মহত্যাসহ নানা ধরনের সামাজিক অবক্ষয়ের বিষয়ে বিভিন্ন সময়ে জনসাধারণের সাথে কথা বলি। আমরা সামাজিক অবক্ষয়ের বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে সর্বোচ্চ চেষ্টা করি। পাশাপাশি আমি মনে করি সকল শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে এ বিষয়ে বিস্তর আলোচনা করা উচিত। যাতে করে এ বিষয়ে শিক্ষার্থীসহ সমাজের সাধারণ মানুষ সচেতন হয়।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, আশুলিয়া একটি শিল্পাঞ্চল হওয়ায় জীবিকার তাগিদে দেশের বিভিন্ন স্থানের মানুষ পরিবার ছেড়ে এখানে বসবাস করেন। যার ফলে পরিবারে যে স্পেশাল কাউন্সেলিং তা কিন্তু তারা পাচ্ছেন না। যখন কেউ বিপদগ্রস্ত হয় তখন তাকে যে আমরা কাউন্সেলিং করি তা কিন্তু তারা পাচ্ছেন না। এটা আসলে সমাজের মধ্যে এ ধরনের সমাজ বিচ্ছিন্নতা। যার ফলে সমাজের মধ্যে থেকে সে নিজেকে অনিরাপদ মনে করে। তারা নিজের হতাশাগুলো শেয়ার করার মত বন্ধু বা স্বজন পাচ্ছেন না। যার ফলে অনেকে আত্মহত্যার পথ বেঁছে নেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা