× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বান্দরবানে ‘নির্বিচারে ধরপাকড় ও হয়রানি’, পাহাড়ের তিন সংগঠনের উদ্বেগ

রাঙ্গামাটি প্রতিবেদক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪ ১৭:৫৫ পিএম

আপডেট : ১০ এপ্রিল ২০২৪ ১৯:০৪ পিএম

বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় গ্রেপ্তার ‘কেএনএফ সদস্যদের’ কারাগারে পাঠানো হয়েছে। প্রবা ফটো

বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় গ্রেপ্তার ‘কেএনএফ সদস্যদের’ কারাগারে পাঠানো হয়েছে। প্রবা ফটো

বান্দরবানের রুমা ও থানচিতে কেএনএফের ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে যৌথবাহিনীর ব্যাপক তল্লাশি এবং সাঁড়াশি অভিযানে ‘নির্বিচারে ধরপাকড়, হয়রানি ও নির্যাতনের’ অভিযোগ তুলে গভীর উদ্বেগ জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে পাহাড়ের তিন সংগঠন। একই সঙ্গে আটক ব্যক্তিদের দ্রুত নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

বিবৃতে সই করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি অঙ্কন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের (এইচডব্লিউএফ) সভানেত্রী নীতি চাকমা ও সাধারণ সম্পাদক রিতা চাকমা এবং গণতান্ত্রিক যুব ফোরামের (ডিওয়াইএফ) সভাপতি জিকো ত্রিপুরা ও সাধারণ সম্পাদক বরুণ চাকমা।

বুধবার (১০ এপ্রিল ) দুপুরে পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক থুইলাপ্রু মারমা সংবাদ মাধ্যমে এ বিবৃতি দেন। এতে বলা হয়, ব্যাংক ডাকাতি, ম্যানেজারকে অপহরণ-উদ্ধার ও অস্ত্র লুটের পরিপ্রেক্ষিতে গোটা বম জাতিসত্তার জনগণকে অপরাধী সাব্যস্ত করা, তাদের বিরুদ্ধে বিষোদগার, নির্বিচারে ধরপাকড়, ছুটিতে ঘরমুখী শিক্ষার্থীদের তুলে নেওয়া, হয়রানি ও জনজীবনে দুর্ভোগ সৃষ্টি কিছুতেই মেনে নেওয়া যায় না।

এতে অভিযোগ করে বলা হয়, পাহাড়ে ঐতিহ্যবাহী বৈসু, সাংগ্রাই, বিঝু উৎসব লগ্নে, রুমা ও থানচির মতো দুর্গম এলাকায় চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ওপর রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থাসমূহের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  এই আরোপ শুধু বম জাতিসত্তা ভুক্ত সম্প্রদায়ের লোক নয়, গোটা এলাকার সাধারণ মানুষের জনজীবনের দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে।

বিবৃতিতে তিন সংগঠনের নেতারা জাতিগত বিদ্বেষ সৃষ্টি, ধরপাকড় ও দমন-পীড়ন সমস্যার সমাধান নয় এবং তা কখনই সুফল বয়ে আনতে পারে না বলেও মন্তব্য করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা