× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনায় রাঙানো হলো হাওরের সড়ক

সাইফুল হক মোল্লা দুলু, মধ্যাঞ্চল

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪ ১১:৪১ এএম

আপডেট : ১৩ এপ্রিল ২০২৪ ১১:৪৪ এএম

শুক্রবার বিকালে আলপনা মিঠামইন অলওয়েদার সড়কের জিরো পয়েন্ট থেকে আলপনা অঙ্কনের মধ্য দিয়ে শুরু হলো দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব। প্রবা ফটো

শুক্রবার বিকালে আলপনা মিঠামইন অলওয়েদার সড়কের জিরো পয়েন্ট থেকে আলপনা অঙ্কনের মধ্য দিয়ে শুরু হলো দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব। প্রবা ফটো

বাঙালির আবহমান ও সমৃদ্ধশালী সংস্কৃতিকে বিশ্বমঞ্চে তুলে ধরার লক্ষে অষ্টমবার কিশোরগঞ্জের হাওরাঞ্চলে আয়োজিত হচ্ছে বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনা উৎসব ‘আলপনায় বৈশাখ ১৪৩১’ উৎসব। আলপনার রঙে রাঙানো হচ্ছে মিঠামইন-অষ্টগ্রাম হাওরের ১৪ কিলোমিটার সড়ক। ৬৫০ জন শিল্পীর রঙ তুলিতে আলপনা অঙ্কন উৎসব শুরু হয়েছে। 

এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে এবার কিশোরগঞ্জের হাওরের অলওয়েদার সড়কে ‘গিনেজ বুক অব ওয়ার্ল্ডে’ নাম লেখানোর প্রত্যয়ে নিয়ে শুরু হয়েছে এ উৎসব।

শুক্রবার (১২ এপ্রিল) বিকালে আলপনা মিঠামইন অলওয়েদার সড়কের জিরো পয়েন্ট থেকে আলপনা অঙ্কনের মধ্য দিয়ে শুরু হলো দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব।

কিশোরগঞ্জের মিঠামইনে উৎসবের প্রথম দিনের আয়োজনে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, এশিয়াটিক-সিক্সটির চেয়ারম্যান আসাদুজ্জামান নূর এমপি,  ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশিদ, কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা জিল্লুর রহমান, বরেণ্য শিল্পী মো. মনিরুজ্জামান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার ও ডিরেক্টর মো. মহসিন হাবিব চৌধুরী ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের চিফ হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ।

আয়োজকরা জানায়, ১৪ কিলোমিটারের বেশি সড়কজুড়ে আঁকা এই আলপনা বিশ্বের সবচেয়ে দীর্ঘ আলপনা। সড়কজুড়েই আলপনা অঙ্কনে দেশের ইতিহাস-ঐতিহ্যের নানা চিত্রকর্ম ফুটে উঠবে। দীর্ঘতম আলপনা অঙ্কন বিশ্বে সবচেয়ে বড় আল্পনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ এবার বৈশাখী উৎসবে দেশের প্রধান আর্কষণ।

কিশোরগঞ্জের হাওরের মিঠামইন এলাকায় আলপনা অঙ্কনের মাধ্যমে শুরু দেশের ঐতিহ্যবাহী আলপনা উৎসব ৬৫০ শিল্পীর তুলিতে আকাঁ আলপনায় দেশের নানা ঐতিহ্য উঠে আসায় বৈশাখের মুগ্ধতা ছড়িয়ে দিয়েছে। একইসঙ্গে বিশ্বরেকর্ড গড়ার অনবদ্য প্রত্যয় নিয়ে শুরু হলো এই উৎসব।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার ও ডিরেক্টর মো. মহসিন হাবিব চৌধুরী বলেন, এ ধরনের একটি উদ্যোগের সঙ্গে ধারাবাহিকভাবে থাকতে পারার বিষয়টি বার্জারের জন্য গৌরবের। গত আট বছরের পরম্পরায় এ আয়োজনকে ঘিরে দেশের সবার মধ্যে বিশেষ করে তরুণদের মধ্যে বিশেষ উদ্দীপনা কাজ করে। ঐহিত্যের এ ধারাকে তরুণদের মধ্যে পুনরুজ্জীবিত রাখার প্রয়াসে কাজ করে যেতে চায় বার্জার। আমরা বিশ্বাস করি এ ধরনের আয়োজন সমাজের গ্লানি ও জরা মুছে দিয়ে আমাদের জীবনে রঙের ছটা নিয়ে আসে।

শিল্পী আশরাফুল ইসলাম বলেন, আলপনায় উৎসব উদযাপন এখনও বাঙালি সংস্কৃতির অন্যতম এক অনুষঙ্গ। আমাদের নিজস্ব লোকশিল্পগুলোর মধ্যে সম্ভবত এ প্রাচীন মাধ্যমটি এখনও টিকে আছে। তাই এ উৎসবের সঙ্গে যুক্ত থাকতে পেরে আমি গর্বিত।

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের চিফ হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ। বলেন, বাংলালিংক সব সময় বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে ধারণ করে আসছে। আলপনা আঁকার এই ধারাটি উপমহাদেশের নিজস্ব শিল্প, তাই সারা বিশ্বের কাছে বাংলাদেশকে ও বাংলার বর্ষবরণের অনন্য এই উৎসবকে তুলে ধরতে বাংলালিংক বিশ্বের সর্ববৃহৎ আলপনা আঁকার পরিকল্পনা হাতে নিয়েছে। সারা বিশ্বের কাছে বাংলা সংস্কৃতিকে তুলে ধরারও একটি প্রয়াস এটি।

এশিয়াটিক থ্রি-সিক্সটির গ্রুপের অফিসার মোহাম্মদ সায়েম বলেন, এ উদ্যোগ নেওয়ার পেছনে অন্তর্নিহিত চিন্তা ছিল আমাদের সংস্কৃতির বৈচিত্র্যকে তুলে ধরা, যা আমাদের সাংস্কৃতিক ঐকতানের মূল বিষয়। এ বছরের উৎসবের স্মারককে বিভিন্ন রঙের বৈচিত্র্যতায় চিত্রিত করা হয়েছে। লোগোটি একটি কাগজের চরকি, যা আমাদের উৎসবময়তার পরিচায়ক এবং একই সঙ্গে শান্তিপূর্ণভাবে সহাবস্থানরত ঐকতান ও সমৃদ্ধির প্রতীক। ধারাবাহিকভাবে আলপনায় বৈশাখ আয়োজনে পৃষ্ঠপোষকতা করায় বার্জার পেইন্টসের প্রতি আমরা কৃতজ্ঞ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বরেকর্ড গড়ার অদম্য এই প্রচেষ্টা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে, সম্প্রীতির আরও সুদৃঢ় হবে। এই বিশাল কর্মযজ্ঞ গ্রিনেজ বুক ওয়াল্ডে, বিশ্বের সর্ববৃহৎ আলপনার স্বীকৃতি পাবে, কিশোরগঞ্জ হাওরাঞ্চল বিশ্ববাসীর নিকট নতুনভাবে পরিচিত হবে। পর্যটন শিল্প আরও বিকশিত হবে।

আলপনায় বৈশাখ-১৪৩১ সমাপনী অনুষ্ঠানে আগামীকাল ১৪ এপ্রিল, পহেলা বৈশাখে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এশিয়াটিক থ্রি-সিক্সটির গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান।

এশিয়াটিক-সিক্সটির চেয়ারম্যান আসাদুজ্জামান নূর এমপি সাংবাদিকদের বলেন, বিশ্বরেকর্ড গড়ার এই প্রচেষ্টা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে, পাশাপাশি পর্যটনশিল্পকেও উদ্বুদ্ধ করবে। এই বিশাল কর্মযজ্ঞ গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাবে বলে আমরা আশা রাখি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা