× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কালীগঞ্জে মনোনয়নপত্র জমা দিয়েই আচরণবিধি লঙ্ঘন, তিনজনকে শোকজ

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪ ১০:২৭ এএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪ ১১:০৮ এএম

কালীগঞ্জে মনোনয়নপত্র জমা দিয়েই আচরণবিধি লঙ্ঘন, তিনজনকে শোকজ

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে কালীগঞ্জ উপজেলায় মনোনয়নপত্র দাখিল করা তিন প্রার্থীকে শোকজ করেছেন রিটার্নিং কর্মকর্তা। প্রার্থীরা প্রতীক বরাদ্দের আগেই আচরণবিধি লঙ্ঘন করে প্রচার শুরু করেছেন বলে শোকজ করা হয়েছে। নোটিস প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) জেলা নির্বাচন অফিসার ও নির্বাচনের রিটার্নিং অফিসার এএইচএম কামরুল হাসানের সই করা অভিন্ন পৃথক তিনটি শোকজ নোটিস পাঠানো হয়েছে অভিযুক্ত তিন প্রার্থীকে।

নোটিসপ্রাপ্ত প্রার্থীরা হলেন চেয়ারম্যান পদপ্রার্থী আশরাফী মেহেদী হাসান, ভাইস চেয়ারম্যান প্রার্থী মোজাম্মেল হক ও শর্মিলী দাস। তিনজনই গাজীপুর-৫ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান গ্রুপের সমর্থিত প্রার্থী বলে জানা গেছে।

ওই শোকজ নোটিসে উল্লেখ করা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ উপলক্ষে সম্ভাব্য প্রার্থী (মনোনয়নপত্র দাখিলকারী) হিসেবে প্রতীক বরাদ্দ পাওয়ার আগেই নির্বাচনী প্রচার শুরু করে মোটরসাইকেল, গাড়িবহরসহ শোভাযাত্রা করেছেন মর্মে ভিডিওচিত্রসহ তথ্য পাওয়া গেছে। এ ছাড়া জনসভায় গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান উপস্থিত ছিলেন। যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬-এর বিধি ৫(১) এবং ২২(১)-এর সুস্পষ্ট লঙ্ঘন।

আরও উল্লেখ করা হয়েছে, এ অবস্থায় কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না সে বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

কালীগঞ্জ উপজেলার তিনটি পদের বিপরীতে মোট ১২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। সবাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চেয়াররম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন রয়েছেন।

কালীগঞ্জ উপজেলায় একটি পৌরসভা এবং সাতটি ইউনিয়ন পরিষদ রয়েছে। মোট ভোটার ২ লাখ ৪৩ হাজার ৮৬২ জন। পুরুষ ১ লাখ ২৩ হাজার ৮৩৬, মহিলা ১ লাখ ২০ হাজার ২৪ এবং হিজড়া ভোটার দুজন। মোট ৯০টি কেন্দ্রের ৪৯৯টি কক্ষে ভোট গ্রহণ করা হবে।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই হবে ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচার শুরু হবে। ভোটগ্রহণ ৮ মে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা