× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিটল ৩০ বছরের বিরোধ স্বস্তি ফিরল গ্রামজুড়ে

নেত্রকোণা প্রতিবেদক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ২২:২০ পিএম

উপজেলা পরিষদ মিলনায়তনে বিরোধ মেটাতে সংহতি সভায় বিরোধ মিটে যাওয়ায় পুরো আমতলা গ্রামের বাসিন্দাদের মাঝে নেমে আসে স্বস্তি। প্রবা ফটো

উপজেলা পরিষদ মিলনায়তনে বিরোধ মেটাতে সংহতি সভায় বিরোধ মিটে যাওয়ায় পুরো আমতলা গ্রামের বাসিন্দাদের মাঝে নেমে আসে স্বস্তি। প্রবা ফটো

নেত্রকোণার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের আমতলা গ্রামের দুই পক্ষের লোকজনের মধ্যে ৩০ বছর ধরে চলে আসা বিরোধ অবশেষে মিটেছে। স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ইমদাদুল হক তালুকদারের প্রচেষ্টায় এক সংহতি সভার মাধ্যমে এ বিরোধের অবসান ঘটে। 

গত বুধবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলা পরিষদ মিলনায়তনে বিরোধ মেটাতে সংহতি সভাটি অনুষ্ঠিত হয়। বিরোধ মিটে যাওয়ায় পুরো আমতলা গ্রামের বাসিন্দাদের মাঝে নেমে আসে স্বস্তি। তারা উচ্ছ্বাস প্রকাশের পাশাপাশি ইউএনওর এমন উদ্যোগকে সাধুবাদ জানান।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আমতলা গ্রামের বাসিন্দা অ্যাডভোকেট রফিকুল ইসলাম এবং একই গ্রামের আব্দুর রাজ্জাক ওরফে নারু মিয়ার মধ্যে এলাকায় আধিপত‌্য বিস্তার ও জমিজমা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে প্রায় ৩০ বছর ধরে এ বিরোধ চলে আসছিল।

এ নিয়ে দুই পক্ষের লোকজনের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ছাড়া গাছপালা ও বাড়িঘর ভাঙচুর, পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন ও গরু চুরিসহ নানা ধরনের ঘটনা ঘটে। এসব বিষয় নিয়ে আমতলা গ্রামটি অশান্ত ছিল।

সর্বশেষ গত রবিবার রাতে উভয়পক্ষের লোকজন বিপুল পরিমাণ ধারালো দেশীয় অস্ত্রশস্ত্র যার যার বাড়িঘরে মজুদ করে এক ভয়ানক রক্তক্ষয়ী মারামারির প্রস্তুতি গ্রহণ করে। বিষয়টি জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমদাদুল হক তালুকদার সহকারী কমিশনার (ভূমি) মো. রাজীব হোসেন ও কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. এনামুল হককে নিয়ে মধ‌্যরাতে আমতলা গ্রামে ছুটে যান। সেখানে গিয়ে উভয়পক্ষের লোকজনের বাড়িঘরে গিয়ে সকল অস্ত্র উদ্ধার করেন। পরবর্তী সময়ে ইউএনও স্থানীয় গণ‌্যমান‌্য ব‌্যক্তিদের সহায়তায় উভয়পক্ষকে নিয়ে বুধবার বিকালে উপজেলা পরিষদ মিলনায়তনে এক সংহতি সভা আহ্বান করেন। 

ইউএনও ইমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে ওই সংহতি সভায় প্রথমে উভয়পক্ষের বক্তব‌্য শোনা হয় এবং এর প্রেক্ষিতে সকলের সম্মতিতে ১০ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করা হয়। যেখানে ইউএনওসহ এসিল‌্যান্ড, সার্কেল এএসপি, ওসি, রোয়াইলবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম‌্যানসহ অন‌্য ব‌্যক্তিরা সম্পৃক্ত ছিলেন। 

জুরি বোর্ডের সিদ্ধান্ত মেনে নেওয়ার ঘোষণা আসতেই উভয়পক্ষের লোকজন উল্লাসের সঙ্গে এ সিদ্ধান্ত মেনে নেয়। দুই পক্ষের নেতৃত্বদানকারী অ্যাডভোকেট রফিকুল ও আব্দুর রাজ্জাক ওরফে নারু মিয়া পরস্পর বুকে বুক মেলান। এ সময় রফিক-নারু আনন্দ ও অনুতাপে কান্নায় ভেঙে পড়েন। সে সময় উপস্থিত হাজারও গ্রামবাসীর মুখে আনন্দের হাসি ফুটে ওঠে। 

বিরোধে জড়ানো একপক্ষের নেতা অ্যাডভোকেট রফিকুল ইসলাম বলেন, বিরোধের জন্য আমরা উভয়পক্ষ নানাভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। মীমাংসা না হলে হয়তো আরও বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারত। যাই হোক আল্লাহ আমাদের সকলের সহায় হয়েছেন। 

অপর পক্ষের নেতা আব্দুর রাজ্জাক ওরফে নারু মিয়া বলেন, আমাদের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে পুরো গ্রামে শান্তি ছিল না। কিছুদিন পরপর মারামারি ও মামলাসহ কোনো না কোনো ঝামেলা লেগেই ছিল। অবশেষে বিরোধের মীমাংসা হওয়ায় গ্রামে এখন শান্তি ফিরেছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. লুৎফুর রহমান আকন্দ বলেন, আমতলা গ্রামের দুই পক্ষের এ বিরোধ দীর্ঘদিনেও মীমাংসা করা সম্ভব হচ্ছিল না। কিন্তু ইউএনও মহোদয়ে ঐকান্তিক প্রচেষ্টায় অবশেষে তার অবসান ঘটেছে। এজন্য ইউএনও স্যারকে আমার ইউনিয়নবাসীর পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই।

এ বিষয়ে ইউএনও ইমদাদুল হক তালুকদার জানান, উভয়পক্ষের মধ‌্যে ‘বিকল্প বিরোধ নিষ্পত্তি’ পদ্ধতির মাধ‌্যমে প্রায় ৩০ বছরের এ বিরোধের পরিসমাপ্তি সত‌্যইি প্রশাসন, পুলিশ ও এলাকার জনগণের জন‌্য সুখের একটি বিষয়। আশা করি, আজকের এ সংহতি সভার মাধ‌্যমে আমতলা গ্রামের এ সংঘাত সম্প্রীতিতে রূপ নেবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা