× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুদকের মামলা

চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩১ লাখ টাকা আত্মসাৎ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ২০:০৩ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ২১:৩৮ পিএম

চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩১ লাখ টাকা আত্মসাৎ

গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভার ব্যাংক অ্যাকাউন্ট থেকে খরচ বাবদ টাকা উত্তোলনের সময় চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাবরক্ষক মো. আলমগীর হোসেনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার (১৯ মার্চ) দুদকের সমন্বিত জেলা কার্যালয় রংপুরে মামলাটি করেন সংস্থাটির উপপরিচালক আবু হেনা আশিকুর রহমান। মামলার বিষয়টি নিশ্চিত করেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।

মামলার এজাহারে বলা হয়, আসামি আলমগীর অসৎ উদ্দেশ্যে ২০২১ সালের ১১ মে থেকে ৩ অক্টোবর পর্যন্ত পলাশবাড়ী পৌরসভার নামে সোনালী ব্যাংক লিমিটেডের পলাশবাড়ী শাখা থেকে ১৬টি চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩৭ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকা উত্তোলন করে ৩১ লাখ টাকা আত্মসাৎ করেন। আত্মসাতের মাধ্যমে আসামি দণ্ডবিধির ৪০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেন।

পৌরসভার মেয়র ও সচিবের যৌথ স্বাক্ষরে অফিসের যাবতীয় লেনদেনের কাজ হয়। পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাবরক্ষক আলমগীর চেক রেজিস্ট্রার সংরক্ষণ, চেকের মাধ্যমে টাকা উত্তোলন ও নোটশিট প্রস্তুত সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র হেফাজতের দায়িত্ব পালন করেন।

২০২১ সালের ১১ মে পৌরসভার হোল্ডিং ট্যাক্স আদায়ের নোটিস বহি ছাপানোর বিল বাবদ ৪ হাজার টাকার বিল পরিশোধের জন্য সোনালী ব্যাংকের পলাশবাড়ী শাখার একটি চেক প্রস্তুত করেন। এরপর সচিব এবং মেয়রের স্বাক্ষর নেন। ব্যাংক থেকে টাকা উত্তোলন করার সময় মেয়র ও সচিবের স্বাক্ষরের পর আলমগীর হোসেন ৪ হাজার সংখ্যার আগে ‘২০’ সংখ্যা বসিয়ে দেন। এতে ৪ হাজার হয়ে যায় ২ লাখ ৪ হাজার টাকা। ৪ হাজার টাকা অফিসে জমা দিয়ে অতিরিক্ত ২ লাখ টাকা হাতিয়ে নেন।

একইভাবে আলমগীর একটি হিসাব নং থেকে ১২টি চেক এবং অন্য একটি হিসাব নং থেকে ৪টি উত্তোলন চেক প্রস্তুত করে টাকার পরিমাণ অঙ্কে ও কথায় লেখার পূর্বে অসৎ উদ্দেশ্যে ফাঁকা রেখে মেয়র ও সচিবের স্বাক্ষর গ্রহণ করেন। মেয়র ও সচিবের স্বাক্ষরের পর অপরাধমূলক অসদাচরণের মাধ্যমে পূর্বপরিকল্পিতভাবে রাখা ফাঁকা স্থানে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ও কথায় লিখে ১৬টি চেকের ৬ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকার স্থলে ৩৭ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকা উত্তোলন করে ৩১ লাখ টাকা আত্মসাৎ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা