× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু : প্রতিবেদন চাইল জাতীয় মানবাধিকার কমিশন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৫:১৬ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৩ ১৫:৫৭ পিএম

র‍্যাব হেফাজতে মৃত সুলতানা জেসমিন। ছবি : সংগৃহীত

র‍্যাব হেফাজতে মৃত সুলতানা জেসমিন। ছবি : সংগৃহীত

নওগাঁয় র‍্যাবের হেফাজতে নারীর মৃত্যু ও ঢাকা শিশু হাসপাতাল চত্বরে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় প্রতিবেদন চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। 

মঙ্গলবার (২৮ মার্চ) জাতীয় মানবাধিকার কমিশনের উপপরিচালক ফারহানা সাঈদের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কমিশন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ মার্চ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ‘র‍্যাবের হেফাজতে নারীর মৃত্যু, নির্যাতনের অভিযোগ স্বজনদের’-সংক্রান্ত সংবাদ প্রতিবেদনের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। সংবাদ প্রতিবেদনমতে‘নওগাঁ শহর থেকে আটকের পর র‍্যাবের হেফাজতে নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি কার্যালয়ে অফিস সহকারী সুলতানা জেসমিন নামের এক নারীর মৃত্যু হয়। 

কমিশন মনে করে, হেফাজতে মৃত্যুর ঘটনা একটি মারাত্মক অপরাধ ও মানবাধিকারের চরম লঙ্ঘন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এফ এম শামীম আহাম্মদের বরাত দিয়ে গণমাধ্যমে প্রকাশিত হয় যে, ‘র‍্যাবের জিজ্ঞাসাবাদের সময় ওই নারী পড়ে গিয়ে মাথায় আঘাত পান’। এ ধরনের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন ও অনভিপ্রেত বলে বিজ্ঞপ্তিতে তুলে ধরে মানবাধিকার কমিশন।  

কমিশন জানায়, তিনি প্রত্যক্ষদর্শী ছিলেন না এবং কীভাবে মৃত ব্যক্তির মাথায় আঘাত লেগেছে তা তার জানার কথাও নয়। র‍্যাবের জিজ্ঞাসাবাদে মৃত ব্যক্তি পড়ে গিয়ে আঘাত পাওয়া এবং মস্তিষ্কে রক্তক্ষরণে মৃত্যুর ঘটনা কমিশনের নিকট অস্বাভাবিক মনে হয়েছে। এ অবস্থায় হেফাজতে মৃত্যুসংক্রান্ত অভিযোগের বিষয়টি র‍্যাব বাদে পুলিশের অন্য কোনো ইউনিটের মাধ্যমে তদন্ত করে একটি বিস্তারিত প্রতিবেদন পাঠানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে বলা হয়।

এ ছাড়া গত রবিবার ‘ঢাকা শিশু হাসপাতাল চত্বরে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা’ শিরোনামে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়। সেটিও কমিশনের নজরে আসে। 

কমিশন জানায়, হাসপাতালটির জনসংযোগ কর্মকর্তা আব্দুল হাকিমের বরাতে খবর প্রকাশ হয়, হাসপাতাল থেকে একটি সাইকেল চুরির সময় উপস্থিত জনতা ওই লোককে মারধর করে। 

সেখানেই নিহত হন মামুন। পরে তার মরদেহ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়। 

হাসপাতালের মতো জায়গায় চোর সন্দেহে পিটিয়ে হত্যার ঘটনাটি সুষ্ঠুভাবে তদন্তপূর্বক কমিশনে প্রতিবেদন দিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারকে বলা হয়েছে বলে জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা