× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরোয়ানাভুক্ত যুদ্ধাপরাধী গ্রেপ্তার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩ ১০:৩২ এএম

আপডেট : ১৬ জুলাই ২০২৩ ১১:০৮ এএম

গ্রেপ্তার  কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারী।

গ্রেপ্তার কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারী।

মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীকে গ্রেপ্তার করেছে র‌্যাব-২। 

রবিবার (১৬ জুলাই) সকালে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে র‌্যাব ২-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম। 

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি আভিযানিক দল শনিবার বিকালে গাজীপুর সদর হক্কানী সোসাইটি এলাকা থেকে কুতুব উদ্দিনকে আটক করে। 

শিহাব করিম বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীসহ অন্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অগ্নিসংযোগ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধী কুতুব উদ্দিন ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও একাধিক নারীকে ধর্ষণ করে।

তিনি আরও বলেন, ওই ঘটনায় ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পক্ষে একটি মামলা হয়। ২০২১ সালের ২১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর থেকেই তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে ছিলেন। পরবর্তী সময়ে তাকে গ্রেপ্তারে র‌্যাব-২ গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব ২-এর একটি চৌকস আভিযানিক দল গাজীপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। 

গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা