× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির আসামি আব্দুল খালেক মারা গেছেন

সাতক্ষীরা প্রতিবেদক

প্রকাশ : ২১ জুলাই ২০২৩ ১৮:৫২ পিএম

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের আসামি খালেক মন্ডল।

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের আসামি খালেক মন্ডল।

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের আসামি সাতক্ষীরা-২ সদর আসনের সাবেক এমপি ও সাতক্ষীরা জেলা জামায়াতের সাবেক আমির আব্দুল খালেক মন্ডল খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। 

৯২ বছর বয়সি খালেক সাতক্ষীরা কারাগারে বন্দি অবস্থায় গত ৭ জুলাই স্ট্রোক করলে তাকে সাতক্ষীরা সদর হাসপাতাল ও পরে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের প্রিজন বেডে ভর্তি করা হয়। সেখানেই বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে তিনি মারা যান বলে নিশ্চিত করেন সাতক্ষীরা পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান।

আব্দুল খালেক জামাই কুশখালি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল গফফার জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৫ সালে তাকে গ্রেপ্তার করা হয়। পরে ২০১৮ সালের ৫ মার্চ তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০২২ সালের ২৪ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারক প্যানেল তাকে মৃত্যুদণ্ড দেয়। 

খালেক মন্ডলের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৫ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা করা হয়। এতে ৬টি অভিযোগ উপস্থাপন করা হয়। একই বছরের ৮ ফেব্রুয়ারি তাকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালে সাতক্ষীরা মহকমায় রাজাকার বাহিনীর প্রধান সংগঠন ছিলেন আব্দুল খালেক মন্ডল। তখন পাকিস্তানি বাহিনীর সাথে যোগসাজশে অসংখ্য নিরস্ত্র ও নিরীহ মানুষকে হত্যা করা ছাড়াও নৃশংসতা চালান তিনি। ২০১৮ সালের ৫ মার্চ তারিখে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এরপর ২০২২ সালের ২৪ মার্চ খুন, ধর্ষণ ও অপহরণসহ ৬টি অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এই রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল করেন তিনি।

মাওলানা আবদুল খালেক মন্ডল ২০০১ সালে জাতীয় সংসদ নিবার্চনে জামায়াতে ইসলামীর প্রার্থী হিসেবে সাতক্ষীরা-২ সদর আসন থেকে সংসদ সদস্য নিবার্চিত হন। এর আগে তিনি সাতক্ষীরা সদর উপজেলার চেয়ারম্যান ও বৈকারী ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা