× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

 রাবি সংবাদদাতা

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৬ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ মিনার প্রাঙ্গণ। প্রবা ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ মিনার প্রাঙ্গণ। প্রবা ফটো

গাছে গাছে ফুটে আছে অনল তপ্ত পলাশ। মাথা নুইয়ে আছে শহীদ মিনার বেদীর দিকে। কেউ কেউ ঝড়ে পড়ছে শহীদ মিনার বেদীতে। যেনো নিবরভাবে শ্রদ্ধা জানাচ্ছে ৫২-এর ভাষা শহীদদের প্রতি। সেই সাথে শ্রদ্ধা জানাতে দলে দলে বাংলা ভাষা প্রেমীরা ছুটছে শহীদ মিনারের দিকে। ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে ভাষা শহীদদের সম্মানে লিখে শ্রদ্ধা জানাচ্ছিলেন অনেকে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এমনই দৃশ্য দেখা গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ মিনার প্রাঙ্গণে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের ‘একুশের ভাষা শহীদদের সম্মানে কিছু কথা' নামক টাঙানো এক সাদা কাপড়ে ফুটে উঠেছিলো শহীদদের প্রতি শ্রদ্ধা, বাক স্বাধীনতার কথা, আঞ্চলিকতা আর নিজেদের অধিকারের কথা। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখেছেন, ‘বাংলা আমার অহংকার', ‘রফিক, জব্বার, বরকতদের রক্তের বিনিময়ে বাংলা ভাষা পেয়েছি/ কিন্তু এ ভাষায় নিজের মত প্রকাশের স্বাধীনতা নেই/বাকস্বাধীনতা রক্ষার জন্য আমরা আবার রক্ত দিব/ ইনশাআল্লাহ / বাংলাদেশ জিন্দাবাদ ', ‘গণিতের ভাষা বাংলা', ‘মোর বাড়ি অংপুর', ‘আমার মুখের ভাষা চাঁপাইয়া...', ‘শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনে বিদেশি ভাষা ও সংস্কৃতি ব্যবহারে সংযত হই।',‘বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা বাংলায় করা হোক'। এ যেনো সম্মান প্রদশর্নের এক অভিনব পন্থা।

এর আগে একুশের প্রথম প্রহরে শহীদ মিনার বেদীতে শ্রদ্ধার্পণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ সময় শহীদদের আত্মার শান্তি কামনা করে এক নীরবতা পালন করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবি ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস), রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি(রুরু), রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, রোভার স্কাউট, আবাসিক হলসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও আবাসিক হলগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করে রাখা হয়।

সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, মুক্তিযোদ্ধা সংসদ, শেখ রাসেল মডেল স্কুলসহ অন্যান্য সংগঠন প্রভাতফেরী শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

এরপর সকাল ১০টায় শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবির ব্যবস্থাপনায় শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা।

দিবসের অন্যান্য আয়োজনে রয়েছে কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর বিশেষ মোনাজাত, সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা এবং সন্ধ্যা সাড়ে ছয়টয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

উল্লেখ্য, এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে সাড়ে চারটা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা